৩৯৯ টাকায় আসতে পারে জিও ফোন ৫, জেনে নিন কবে লঞ্চ হবে

jiophone-5-may-come-under-rs-500-expected-launch-date-and-specifications

টেলিকম কোম্পানি Reliance Jio, জিওফোন আনতেই ভারতীয় মার্কেটে বেশ জনপ্রিয়তা লাভ করে নেয়। অত্যন্ত সস্তায় জিও সিম ব্যবহার করার সুবিধা এবং LTE এর সমস্ত সার্ভিস ব্যবহার করার সুযোগ – এই কারণেই জিও ফোন ভারতীয় মার্কেটে নিজের জায়গা সুদৃঢ় করে। ৯৯৯ টাকায় লঞ্চ করা হলেও বর্তমানে এই জিও ফোনের নতুন দাম হয়েছে ৬৯৯ টাকা। এখন এই জিও ফোন আগের থেকে অনেক বেশি ভ্যালু প্রদান করতে সক্ষম। তবে এবারে জিও লঞ্চ করতে চলেছে তাদের জিও ফোনের নতুন একটি ভ্যারিয়েন্ট। আগের জিও ফোনের থেকেও এই জিও ফোন সস্তা হবে। এই জিও ফোনের নাম দেওয়া হয়েছে JioPhone 5 এবং এর দাম ৫০০ টাকার নিচেই হবে বলে মনে করা হচ্ছে।

এই JioPhone 5 ফিচার ফোনটিকে নিয়ে বর্তমানে ইলেকট্রনিক্স মহল অত্যন্ত আশাবাদী। রিলায়েন্স এর তরফ থেকে জানানো হয়েছে, JioPhone 5 আগের জিও ফোনের একটি লাইট ভার্সন। কয়েকজন বিশেষজ্ঞের মতে, এই নতুন JioPhone 5 এর স্টার্টিং প্রাইস হবে ৩৯৯ টাকা। এবং এটি রিলায়েন্স জিও সিম কার্ড ব্যবহার করার জন্য সব থেকে সস্তা ফোনের মধ্যে একটি হবে। আসুন বিস্তারিতভাবে জিও ফোনের সম্ভাব্য লঞ্চের তারিখ এবং স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

JioPhone 5 সম্ভাব্য লঞ্চের তারিখ –

এখনো অব্দি রিলায়েন্স জিওর তরফ থেকে JioPhone 5 এর লঞ্চের তারিখ জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে এই বছরের শেষের দিকে লঞ্চ হতে চলা বহুপ্রতীক্ষিত Jio Smartphone এর সঙ্গেই এই নতুন JioPhone 5 লঞ্চ করা হবে।

JioPhone 5 স্পেসিফিকেশন –

JioPhone 5 আগের জিও ফোনের মতই KaiOS প্ল্যাটফর্মে চলবে। অর্থাৎ এখানে আপনারা স্বল্প পরিসরে ইন্টারনেট ব্রাউজিং করতে পারবেন। এতে কয়েকটি অ্যাপ্লিকেশন আগে থেকে ডাউনলোড করা থাকবে। মনে করা হচ্ছে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং গুগল আগে থেকেই ফোনে ইন্সটল করা থাকবে।

যেহেতু, দাম কমানো হচ্ছে তাই, এই স্মার্টফোনে হার্ডওয়্যারের দিকে কম খরচ করা হবে। একটি রিপোর্টে জানা গিয়েছে, এই নতুন JioPhone 5 এ আপনারা WiFi এবং ব্লুটুথ কানেক্টিভিটি অপশন পাবেন না। ছোট একটি এলসিডি প্যানেল দেওয়া হবে। সঙ্গে এই নতুন ফোনে ক্যামেরাও বাদ দেওয়া হবে বলে জানা গিয়েছে। এছাড়াও স্টোরেজের পরিমাণ খুবই কম হবে, ফলে আপনারা অতিরিক্ত কোনো অ্যাপ্লিকেশন এই ফোনে ডাউনলোড করতে পারবেন না, অথবা ডাউনলোড করলেও তা আপনার ফোনের পারফরমেন্সের উপর প্রভাব ফেলবে।

এছাড়াও এই জিও ফোনে আপনারা VoLTE কল করতে পারবেন আগের JioPhone এর মতই। জিও ব্যবহারকারীদের জন্য কলিং সম্পূর্ণ ফ্রি হবে। অন্য নেটওয়ার্কে কল করতে গেলে আপনাকে আলাদা টাকা রিচার্জ করতে হবে। ইন্টারনেট ব্যবহার করতে গেলে আপনাকে অন্য প্যাক কিনতে হবে। তবে বিশেষজ্ঞদের মতামত, JioPhone Lite বা JioPhone 5 ব্যবহারকারীদের জন্য রিলায়েন্স জিও আরও সস্তা কিছু প্ল্যান নিয়ে আসতে পারে।

তবে ভারতীয় ব্যবহারকারীদের জন্য এই নতুন JioPhone 5 এবং Jio Smartphone নিয়ে আসার মাধ্যমে মনে করা হচ্ছে, যে এবার রিলায়েন্স জিও টেলিকম মার্কেটের সাথে সাথে স্মার্টফোন মার্কেটেও নিজের আধিপত্য বিস্তার করতে প্রস্তুত হচ্ছে।