দাম শুরু ৩,১৯০ টাকা থেকে, JioPhone Next কে টেক্কা দেবে itel, Lava, Micromax-এর এই পাঁচটি সেরা ফোন

jiophone-next-alternative-competitor-best-smartphones-under-rs-5000-micromax-lava-itel
৫,০০০ টাকার কমে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

দেশের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থা Jio, টেক ব্র্যান্ড Google এর সহযোগিতায় ভারতীয় গ্রাহকদের জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের 4G কানেক্টিভিটির স্মার্টফোন, JioPhone Next নিয়ে আসার ঘোষণা করেছে। ফোনটি সেপ্টেম্বরের ১০ তারিখ লঞ্চ করা হবে বলে সংস্থার তরফ থেকে নিশ্চিত করা হয়েছে। ভারত-মার্কিন সংস্থার যৌথ উদ্যোগে ডেভলপ করা এই আপকামিং স্মার্টফোনে জিও এবং গুগলের যাবতীয় অ্যাপ (লাইট) প্রি-ইনস্টল থাকবে। রিপোর্ট অনুযায়ী JioPhone Next-এর দাম রাখা হবে ৩,৪৯৯ টাকা‌। তবে, দামে সস্তা এবং ফিচারে ঠাসা স্মার্টফোন কিন্তু ভারতীয় বাজারে অনেক রয়েছে। itel, Lava, Micromax ও Coolpad ব্র্যান্ডের বেশ কয়েকটি ফোন ৫,০০০ টাকার কমে উপলব্ধ। আজ আমরা JioPhone Next-কে টেক্কা দিতে পারে এমনই ৫টি সেরা বাজেট স্মার্টফোনের কথা আপনাদেরকে জানাবো।

৫,০০০ টাকার নিচে উপলব্ধ স্মার্টফোনের তালিকা

itel A23 Pro: আইটেল এ২৩ প্রো ফোনে আছে ৫ ইঞ্চির (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে। পারফরম্যান্সের জন্য থাকছে ১.৪ গিগাহার্টজ ক্লক রেটের কোয়াড-কোর প্রসেসর। আর অপারেটিং সিস্টেম হিসাবে এটি অ্যান্ড্রয়েড ১০ গো ওএস ভার্সনে কাজ করবে। এতে ইউজাররা ১ জিবি র‍্যাম এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ পেয়ে যাবেন। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ফোনের স্টোরেজ ক্যাপাসিটিকে ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে ফোনে, ২ মেগাপিক্সেলের রিয়ার সেন্সর এবং সফ্ট-ফ্ল্যাশ সহ ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেন্সর আছে। রয়েছে, প্রক্সিমিটি সেন্সর, অ্যাক্সেলেরোমিটার সেন্সর এবং ফেস আনলক সেন্সর। এতে ২,৪০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি পাওয়া যাবে।

দাম : itel A23 Pro এর দাম রাখা হয়েছে ৪,০৮০ টাকা। এটি স্যাফায়ার ব্লু এবং লেক ব্লু কালারে পাওয়া যাবে।

Micromax Bharat 2 Plus: অ্যান্ড্রয়েড ৭.০ ওএস চালিত মাইক্রোম্যাক্স ভারত ২ প্লাস স্মার্টফোনে ৪.০ ইঞ্চির (৪৮০x৮০০ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এতে কোয়াড-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনে ১ জিবি র‍্যাম এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ডিফল্ট রূপে পাওয়া যাবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ক্যাপসিটিকে ৩২ জিবি পর্যন্ত বর্ধিত করা সম্ভব। ছবি তোলার জন্য ফোনের ব্যাক প্যানেলে ৫ মেগাপিক্সেল ক্যামেরা আছে। আর, সেলফি ক্লিক করার জন্য থাকছে ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। উক্ত বাজেট-রেঞ্জ স্মার্টফোনে ১,৬০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি আছে।

দাম : Micromax Bharat 2 Plus ফোনের প্রারম্ভিক মূল্য প্রায় ৩,১৯০ টাকা। এটি গোল্ড কালারের একটি মাত্র ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।

Micromax Spark Go: অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও (গো এডিশন) অপারেটিং সিস্টেম চালিত মাইক্রোম্যাক্স স্পার্ক গো স্মার্টফোনে, ৫ ইঞ্চির (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এটি কোয়াড-কোর স্প্রেডট্রাম এসসি৯৮৩২ই প্রসেসর সহ এসেছে। স্টোরেজের কথা বললে এতে, ১ জিবি র‍্যাম এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ পেয়ে যাবেন ইউজাররা। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা বর্তমান। এতে রয়েছে ২,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি।

দাম : Micromax Spark Go ফোনের দাম ৩,২৯৯ টাকা। এটিকে রোজ এবং সিলভার কালারে পাওয়া যাবে।

Lava Z1: ৫ ইঞ্চির (৪৮০x৮৫৪ পিক্সেল) ডিসপ্লে সহ আসা লাভা জেড১ স্মার্টফোন, অক্টা-কোর মিডিয়াটেক হেলিও এ২০ প্রসেসরের সাথে সজ্জিত হয়ে এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) অপারেটিং সিস্টেমে চলবে। আর ফোনে ডিফল্ট রূপে ২ জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে। স্টোরেজ মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে বাড়ানো যাবে। ফটোগ্রাফির জন্য ইউজাররা এতে, এফ/২.২ অ্যাপারচার সহ ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা পেয়ে যাবেন। আর সেলফি তোলার জন্য এফ/২.২ অ্যাপারচার যুক্ত ৫ মেগাপিক্সলের একটি ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। এই বাজেট সেগমেন্ট অধীনস্ত ফোনে রয়েছে ৩,১০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি।

দাম : Lava Z1 স্মার্টফোনের দাম ৫,১৯৯ টাকা। এটি ব্লু এবং রেড কালারে পাওয়া যাবে।

Coolpad Mega 5M: অ্যান্ড্রয়েড ৮.১ ওএস-এ চালিত কুলপ্যাড মেগা ৫এম ফোনে ৫ ইঞ্চির (১,২৮০x৭২০ পিক্সেল) ডিসপ্লে দেখা যাবে। ফোনে কোয়াড-কোর এসসি৯৮৫০কে প্রসেসর ব্যবহার করা হয়েছে। থাকছে ১ জিবি র‍্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ক্যামেরা ফ্রন্টের কথা বললে ফোনে, ৫ মেগাপিক্সেল (অ্যাপারচার : এফ/২.২) রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল (অ্যাপারচার : এফ/২.২) সেলফি ক্যামেরা পাওয়া যাবে। এতে ২,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি আছে।

দাম : Coolpad Mega 5M স্মার্টফোনের মূল্য ৪,৪২২ টাকা। ফোনটি ব্লু, গ্রে এবং গোল্ড কালারে পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।