দুঃসংবাদ! প্রতীক্ষার পাশাপাশি দামও বাড়তে পারে JioPhone Next এর, জেনে নিন কেন

জিওফোন নেক্সট এর ট্রায়াল চলছে এবং ফোনটি দিওয়ালির (৪ নভেম্বর) আগে বাজারে আসবে

jiophone-next-could-be-expensive-for-global-chip-shortage

সাম্প্রতিককালে করোনা পরিস্থিতির দরুন বিশ্বব্যাপী চিপ সংকট এবং বিভিন্ন উপাদান ও উপকরণের চাহিদানুযায়ী সাপ্লাই না থাকায় অধিকাংশ সংস্থাই তাদের স্মার্টফোনের দাম বৃদ্ধি করছে। এখন হালফিলে পাওয়া খবর অনুযায়ী মনে হচ্ছে যে, সাধারণ মানুষের বহুপ্রতীক্ষিত সাশ্রয়ী মূল্যের 4G স্মার্টফোন, JioPhone Next-ও করোনার ফলে সৃষ্ট এই অর্থনৈতিক তথা বাণিজ্যিক জটাজাল থেকে রেহাই পাবে না। ফলে আসন্ন ৪জি স্মার্টফোনটি খুব একটা সস্তা হবে না, যা ফোনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করা ভারতের সাধারণ মানুষের কাছে নিঃসন্দেহে একটি দুঃসংবাদ।

JioPhone Next এর বিক্রি (লঞ্চ) পিছিয়েছে

উল্লেখ্য, ভারতের বৃহত্তম টেলিকম সংস্থাটি গত জুনে জানিয়েছিল, গণেশ চতুর্থীর (১০ সেপ্টেম্বর) দিন তারা Google-এর সাথে হাত মিলিয়ে ডেভেলপ করা এই জিওফোন নেক্সট এর বিক্রি শুরু করবে। কেবলমাত্র হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের দিক থেকেই ভালো নয়, একইসাথে একটি অত্যন্ত সাশ্রয়ী মূল্যের ৪জি স্মার্টফোন সাধারণ জনগণকে উপহার দেওয়াই ছিল উভয় সংস্থার লক্ষ্য। তবে সম্প্রতি কোম্পানিটি একটি প্রেস রিলিজে জানিয়েছে যে, আপাতত জিওফোন নেক্সট এর ট্রায়াল (advance trails) চলছে এবং ফোনটি দিওয়ালির (৪ নভেম্বর) আগে বাজারে আসবে।

চিপের ঘাটতির জন্য দাম বাড়তে পারে JioPhone Next এর

কিন্তু হঠাৎ করে Reliance এরকম একটি সিদ্ধান্ত নিল কেন? বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে বাজারের পরিস্থিতির দিকে তাকালে, Jio প্রাথমিকভাবে স্মার্টফোনগুলি তৈরি করতে যে পরিমাণ খরচ হবে বলে মনে করেছিল, তার পরিমাণ এখন অনেকটাই বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিককালে করোনা পরিস্থিতির দরুন বিশ্বব্যাপী চিপের ঘাটতি এবং বিভিন্ন উপাদান ও উপকরণের চাহিদানুযায়ী সাপ্লাই না থাকাই এর কারণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে অনেক কোম্পানিই বহু স্মার্টফোন মডেল যে রেঞ্জে লঞ্চ করবে বলে মনে করেছিল, তার তুলনায় দাম অনেকটাই বৃদ্ধি করতে বাধ্য হয়েছে। শুধু তাই নয়, বিদ্যমান একাধিক মডেলেরও দাম বাড়াচ্ছে কোম্পানিগুলি। তাই সেক্ষেত্রে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে আর JioPhone Next-এর আসা সম্ভব হবে না বলেই বিশেষজ্ঞদের অভিমত।

অর্থাৎ, রিলায়েন্স জিও-র সুপার সাশ্রয়ী মূল্যের ৪জি স্মার্টফোন জিওফোন নেক্সট যে দাম এবং ভর্তুকির সাথে আসতে পারে বলে সাধারণ মানুষ আশা করেছিল, তা নাও হতে পারে। অবশ্য স্মার্টফোনটির দাম যাতে না বাড়ে, সেইজন্য মুকেশ আম্বানিরা, জিওফোন নেক্সট বিক্রির জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করতে পারে। আবার সংস্থাটি প্রাথমিকভাবে স্মার্টফোনের সাথে যে ভর্তুকি দেওয়ার পরিকল্পনা করেছিল তা হ্রাস করতে পারে।

ভারতকে 2G মুক্ত করার লক্ষ্যে রিলায়েন্স জিও-র এই সাশ্রয়ী মূল্যের ৪জি স্মার্টফোন অনেকটা সহায়তা করবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু এখন যদি ডিভাইসটির দাম বৃদ্ধি পায়, তাহলে সেক্ষেত্রে ক্রেতার সংখ্যা কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে। তবে যদি সংস্থাটি ফোনটির সাথে কিছু আকর্ষণীয় প্রিপেড প্ল্যান বান্ডিল করে, তাহলে তখন ফোনটি কেনার ক্ষেত্রে ক্রেতাদের মানসিকতায় কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে। তাই Reliance Jio এখন কম ভর্তুকির পথে এগিয়ে যাবে নাকি সরাসরি স্মার্টফোনের দাম বাড়াবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।