JioPhone Next নাকি Redmi 9A Sport, কোন ফোনটি কেনা আপনার জন্য লাভজনক হবে

JioPhone Next নাকি Redmi 9A Sport, কোন ফোনটি কেনা উচিত জেনে নিন

jiophone-next-vs-redmi-9a-sport-comparison-specifications-price

ইতিমধ্যেই জিওফোন পরিবারের নবীনতম সদস্য JioPhone Next স্মার্টফোনের দাম ও স্পেসিফিকেশনগুলি প্রকাশ্যে এসেছে। আজ থেকে ফোনটি বুক করার জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। স্বল্প বাজেটের মধ্যে হাজির এই স্মার্টফোন ক্রেতাদের জন্য বেশ উপযোগী বিকল্প হবে বলে প্রস্তুতকারক Reliance Jio সংস্থার দাবী। যদিও প্রায় একই বাজেটে বাজারে উপলব্ধ রয়েছে Redmi 9A Sport। JioPhone Next -এর মতো এই স্মার্টফোন বহু আকর্ষণীয় ফিচার এবং স্পেসিফিকেশনে ঠাসা। তাই বাজেট রেঞ্জে নতুন স্মার্টফোন কিনতে আগ্রহীদের মধ্যে উক্ত ডিভাইস দুটিকে নিয়ে দোটানা তৈরী হয়েছে। এক্ষেত্রে JioPhone Next নাকি Redmi 9A Sport, কোন ফোনটি কেনা বেশি লাভজনক হবে সেটা সকলেই জানতে চাইছেন। এখন স্মার্টফোন দুটিতে প্রাপ্ত ফিচারের তুলনা করে আমরা এ সম্পর্কে সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা করবো।

JioPhone Next vs Redmi 9A Sport: দাম

ডিভাইস দুটি সম্পর্কে তুলনার শুরুতেই দামের বিষয়টা আলোচনা করে নেওয়া যেতে পারে। জিওফোন নেক্সট স্মার্টফোনের বাজারমূল্য ৬,৪৯৯ টাকা। অন্যদিকে রেডমি ৯এ স্পোর্ট স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৬,৯৯৯ টাকা থেকে। এই মূল্য ডিভাইসটির ২ জিবি র‌্যাম + ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। অর্থাৎ জিওফোনের তুলনায় রেডমি ফোনটির দাম ৫০০ টাকা বেশি।

JioPhone Next vs Redmi 9A Sport: প্রসেসর

এবার আসি স্পেসিফিকেশনের পার্থক্যে। জিওফোন নেক্সট ডিভাইসে Snapdragon 215 চিপসেট ব্যবহার করা হয়েছে। অন্যদিকে রেডমি ৯এ স্পোর্ট স্মার্টফোনে Mediatek Helio G25 চিপসেট রয়েছে।

redmi-9a-sport-comparison-specifications-price

JioPhone Next vs Redmi 9A Sport: অপারেটিং সিস্টেম

আবার জিওফোন নেক্সট ডিভাইসে আমরা অ্যান্ড্রয়েড ১১ বেসড প্রগতি ওএস -এর দেখা পাবো। যেখানে রেডমি ৯এ স্পোর্ট অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২ কাস্টম স্কিনে রান করে।

JioPhone Next vs Redmi 9A Sport: সিম সাপোর্ট

এছাড়াও জিওফোন নেক্সট ডিভাইসে ২টি সিম কার্ড ব্যবহারের সুবিধা রয়েছে। এক্ষেত্রে অন্তত একটি জিও সিম ব্যবহার বাধ্যতামূলক। তবে আরেকটি স্লটে অন্য সংস্থার সিম কার্ড ব্যবহার করা যাবে। যদিও মোবাইল ডেটা খরচের জন্য জিও সিম ব্যবহার ছাড়া এই ফোনে অন্য কোন বিকল্প নেই। উল্টোদিকে রেডমি ৯এ স্পোর্ট ডিভাইসেও রয়েছে ডুয়াল সিম কার্ড সাপোর্ট। তবে এখানে উভয় স্লটে ইউজার নিজের ইচ্ছে মতো সিম কার্ড ব্যবহার করতে পারবেন।

JioPhone Next vs Redmi 9A Sport: ডিসপ্লে

ডিসপ্লের প্রসঙ্গে বললে জিওফোন নেক্সট স্মার্টফোনে ৫.৪ -ইঞ্চির এইচডি+ এলসিডি ডিসপ্লের দেখা মিলবে। এতে অপেক্ষাকৃত পুরু বেজেল রয়েছে। সেখানে রেডমি ৯এ স্পোর্ট ৬.৫ -ইঞ্চির এইচডি+ এলসিডি ওয়াটার ড্রপ ডিসপ্লে সহ এসেছে।

JioPhone Next vs Redmi 9A Sport: ব্যাটারি

আবার ব্যাটারি সক্ষমতার দিক থেকে রেডমি ৯এ স্পোর্ট ডিভাইস JioPhone Next -এর তুলনায় কিছুটা এগিয়ে থাকবে। উল্লেখ্য, জিওফোন নেক্সট ডিভাইসে ৩,৫০০ এমএএইচ (mAh) ব্যাটারি রয়েছে, যেখানে রেডমি ৯এ স্পোর্ট ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

JioPhone Next vs Redmi 9A Sport: ক্যামেরা

সবশেষে বলতে হয় ফোন দুটির ক্যামেরার কথা। এক্ষেত্রে এদের মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। উভয় ফোনেই রয়েছে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। তবে জিওফোন নেক্সট ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরার দেখা মিলবে। সেখানে রেডমি ৯এ স্পোর্ট ফোনে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020