Share Market: ৬ টাকা থেকে ১৮৮ টাকা, একবছরে ৩০০০% রিটার্ন দিয়েছে এই মাল্টিব্যাগার পেনি স্টক

এক বছর পূর্বে কেউ যদি স্টকটি ৬.০৫ টাকায় কিনে এক লাখ টাকা বিনিয়োগ করে এবং এখনও পর্যন্ত সেটি বিনিয়োগকৃত অবস্থাতেই রাখে, তবে আজকের দিনে দাঁড়িয়ে এটির বাজার মূল্য হবে ৩১ লাখ টাকা

jitf-infralogistics-multibagger-penny-stock-gives-returns-3000-percent-in-a-year

শেয়ারবাজারে বর্তমানে বহুল ব্যবহৃত একটি শব্দ হল মাল্টিব্যাগার স্টক (Multi bagger stock)। এটি মূলত এমন একটি ইকুইটি স্টক, যেটি ১০০% এরও বেশী রিটার্ন দেয়। গত এক বছরে, শেয়ার মার্কেটের এমনই বহু স্টক ১০০% এর বেশী রিটার্ন দিয়েছে শেয়ারহোল্ডারদের।

২০২১ এর মাল্টি ব্যাগার স্টক গুলির তালিকায় অধিক মূলধন, মাঝারি মূলধন ও ছোটো মূলধনের শেয়ারগুলির পাশাপাশি রয়েছে খুচরো বিনিয়োগের পেনিস্টকগুলিও। JITF Infralogistics হল এরকমই একটি মাল্টি ব্যাগার স্টকের উদাহরণ, যা গত এক বছরে মূল্য বৃদ্ধি ঘটিয়ে শেয়ার প্রতি ৬.০৫ টাকা থেকে ১৮৯ টাকার গন্ডিতে এসে পৌঁছেছে এবং শেয়ার সঞ্চয়কারীদের ৩০০০% এরও বেশী লাভ দিয়েছে।

তবে, গত একমাসে JITF infralogistics এর শেয়ারে ব‌্যাপক উত্থান পতন দেখা গেছে। এই নির্দিষ্ট সময়কালের মধ্যে স্টকটির মূল্য ২৮% নীচে নেমে গিয়ে, শেয়ার প্রতি ২৬১.৫০ টাকা থেকে ১৮৭.৯৫ টাকার গন্ডিতে এসে পৌঁছেছে। তবে গত ৬ মাসের হিসেবে, ১৫০০% মূল্য বৃদ্ধি ঘটিয়ে উল্লিখিত পেনিস্টকটির প্রতিটি শেয়ারের মূল্য ১১.৮৫ টাকা থেকে বেড়ে ১৮৭.৯৫ টাকা হয়েছে। একইভাবে, গত এক বছরে, NSE (National stock exchange)-তেও শেয়ারটির মূল্য ৬.০৫ টাকা (২০২০-র নভেম্বরের ২২ তারিখে বাজার বন্ধের সময়ের মূল্য) থেকে ১৮৯.৯৫ টাকায় (২০২১ এর নভেম্বরের ২৬ তারিখে বাজার শুরুর সময়ের মূল্য) এসে দাঁড়িয়েছে, যেটি সংশ্লিষ্ট সময়কালের মধ্যে ৩০০০ % এরও বেশী বৃদ্ধিকে নির্দেশ করে।

বিনিয়োগ ক্ষেত্রে এই মাল্টি ব্যাগার স্টকের প্রভাবও বেশ সুদূরপ্রসারী। কারণ JITF infralogistics-এর স্টকটির কথা যদি বলি, কোনো ব্যক্তি যদি এক মাস আগে এই শেয়ার কিনতে এক লক্ষ টাকা বিনিয়োগ করে, তাহলে আজকের দিনে সেই টাকার মূল্য দাঁড়াবে ৭২,০০০ টাকা (যেহেতু গত একমাসে পতন দেখা গিয়েছে)। তবে, যদি ৬ মাস আগে সমপরিমাণ টাকা মাল্টি ব্যাগার স্টকটিতে বিনিয়োগ করা হয়, আজকের দিনে সেটির মূল্য হবে ১৬ লাখ টাকা। একইভাবে, যদি কোনো বিনিয়োগকারী, ২০২১ এর শুরুর দিকেই, স্টকটি ১২.৮০ টাকায় কিনে, ১ লাখ টাকা এই খাতে বিনিয়োগ করে, তবে, সেই এক লাখ টাকার মূল্য আজকের দিনে ১৪.৭ লাখ টাকায় এসে দাঁড়াবে।

অন্যদিকে, এক বছর পূর্বে কেউ যদি স্টকটি ৬.০৫ টাকায় কিনে এক লাখ টাকা বিনিয়োগ করে এবং এখনও পর্যন্ত সেটি বিনিয়োগকৃত অবস্থাতেই রাখে, তবে আজকের দিনে দাঁড়িয়ে এটির বাজার মূল্য হবে ৩১ লাখ টাকা।

প্রসঙ্গত, পেনিস্টকে বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কম মূলধনের কারণে বাজারে অস্থিতিশীলতা খুবই বেশি। অতএব, বিনিয়োগ করার পূর্বে বিশেষজ্ঞদের মতামত বিবেচনা করা ও এ সম্পর্কিত সমস্ত তথ্য বিশদে জেনে নেওয়াই সমীচীন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।