বিপজ্জনক Joker Malware ফের ফিরে এল, আপনার ফোন থেকে ডিলিট করুন এই ১৫টি অ্যাপ

Joker Malware ডিভাইসের এসএমএস ব্যবহার করে প্রিমিয়াম পরিষেবায় সাইন আপ করিয়ে ইউজারদের সর্বস্বান্ত করতে সিদ্ধহস্ত

joker-malware-is-back-play-store-delete-these-15-apps-from-your-android-phones-right-now

জোকারের আনাগোনার ঘটনা এখন যেন টেক দুনিয়ার খবরের এক অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। না না, আমরা রক্তমাংসের সেইসব জোকারের কথা বলছি না, যারা ছোটো-বড়ো নির্বিশেষে সকলকে দেদার আনন্দে মাতিয়ে রাখে। এখানে আমরা বলছি Google Play Store-এ হানা দেওয়া জোকারের (Joker) কথা, যা এক ধরনের দূষিত ম্যালিশিয়াস সফ্টওয়্যার। এটি ডিভাইসের এসএমএস ব্যবহার করে প্রিমিয়াম পরিষেবায় সাইন আপ করিয়ে ইউজারদের সর্বস্বান্ত করতে সিদ্ধহস্ত। এমনিতেই Google Play Store-এ ম্যালিশিয়াস ভাইরাসযুক্ত অ্যাপের অস্তিত্বের খবর প্রায়শই শোনা যায়, এবার সেখানে একাধিক ট্রোজানাইজড জোকার ম্যালওয়্যার (Trojanised Joker malware) দ্বারা আক্রান্ত অ্যাপের দেখা মেলায় যেন মরার ওপর খাঁড়ার ঘায়ের মতো অবস্থা হয়েছে!

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, সাইবার সিকিউরিটি ফার্ম Kaspersky-র বিশ্লেষক তাতয়ানা শিশকোভা (Tatyana Shishkova) Twitter-এ অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের গুগল প্লে স্টোরে শক্তিশালী জোকার ম্যালওয়্যার ফিরে আসার বিষয়ে সতর্ক করেছেন। শিশকোভা জানিয়েছেন যে, জোকার ম্যালওয়্যার ইদানিং ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনকে সংক্রামিত করছে। এই অ্যাপগুলি ইতিমধ্যেই বিশ্বজুড়ে বহু সংখ্যক ইউজার ডাউনলোড করেছেন বলে জানা গেছে। আর যারা ডাউনলোড করেছেন তারা নিজেরাও জানেন না যে এর ফলে তারা কতটা ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হতে চলেছেন। তাই পাঠকদের সুবিধার্থে আমরা নীচে এই ১৫ টি অ্যাপের কথা উল্লেখ করলাম। আপনাদের ফোনে যদি এর মধ্যে কোনো অ্যাপ থেকে থাকে, তাহলে অবিলম্বে সেটিকে ডিলিট করে ফেলুন।

১. Easy PDF Scanner

২. Now QRCode Scan

৩. Super-Click VPN

৪. Volume Booster Louder Sound Equalizer

৫. Battery Charging Animation Bubble Effects

৬. Smart TV Remote

৭. Volume Boosting Hearing Aid

৮. Flashlight Flash Alert on Call

৯. Halloween Coloring

১০. Classic Emoji Keyboard

১১. Super Hero-Effect

১২. Dazzling Keyboard

১৩. EmojiOne Keyboard

১৪. Battery Charging Animation Wallpaper

১৫. Blender Photo Editor-Easy Photo Background Editor

উল্লেখ্য যে, এর আগেও একাধিকবার তাতয়ানা শিশকোভা গুগল প্লে স্টোরে ট্রোজানাইজড জোকার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত অ্যাপের দেখা পেয়েছেন, এবং তৎক্ষণাৎ গুগলকে এগুলির সম্পর্কে অবহিত করেছেন। আর ইউজারদের সুরক্ষিত রাখতে গুগল যে সদাতৎপর, একথা তো আমাদের সকলেরই জানা। তাই টেক জায়ান্টটিও অবিলম্বে অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। আপনাদেরকে জানিয়ে রাখি যে, ২০১৭ সালে সর্বপ্রথম জোকার ম্যালওয়্যারের সন্ধান পাওয়া যায়, যা মাঝেমধ্যেই গুগল প্লে স্টোরে হানা দেয়। তারপর থেকেই টেক জায়েন্টটি প্লে স্টোর থেকে জোকার সম্পূর্ণভাবে নির্মূল করতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে, কিন্তু এই নাছোড়বান্দা ম্যালওয়ারটিকে কিছুতেই কাবু করা যাচ্ছে না। এটি এক্সিকিউশন প্রসেস বা পেলোড রিট্রাইভিং কৌশল ব্যবহার করে গুগল প্লে-র সিকিউরিটি চেক সিস্টেমকে ফাঁকি দিয়ে লুকিয়ে থাকে।

যেহেতু ম্যালওয়্যারটি প্লে স্টোরের সিকিউরিটি সিস্টেমকেও বুড়ো আঙ্গুল দেখাতে সক্ষম, তাই এর নাগাল খুব সহজে পাওয়া এক কথায় অসম্ভব। এই ম্যালওয়্যারটি প্রায় সবসময়ই ডেভেলপ হতে থাকে। ফলে ইউজাররা এই ম্যালওয়্যারের সাথে সংযুক্ত অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করলে তাদের এসএমএস, ওটিপি, কন্ট্যাক্টস বা ডিভাইসের অন্যান্য তথ্য চুরি যাওয়ার সম্ভাবনা প্রবল। তাই যে কোনো অ্যাপ ডাউনলোড করার সময় যথাযথ সতর্কতা অবলম্বন করুন এবং এই ধরনের ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ডাউনলোড করা থেকে সম্পূর্ণভাবে বিরত থাকুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।