জুহি চাওলার 5G মামলা খারিজ করলো আদালত, দিতে হবে 20 লক্ষ টাকা জরিমানা

juhi-chawla-5g-case-lawsuit-dismissed-by-delhi-high-court-fine-penalty-rs-20-lakh

গত ৩১শে মে অর্থাৎ দিন চার আগে, ভারতে 5G নেটওয়ার্ক চালু করার বিরুদ্ধে খ্যাতনামা বলিউড অভিনেত্রী জুহি চাওলা দিল্লী হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। পরিবেশপ্রেমী জুহির অভিযোগ ছিল – 5G নেটওয়ার্কের তেজস্ক্রিয়তার প্রভাব পরিবেশ তথা বাস্তুতন্ত্রের জন্য মারাত্মক ক্ষতিকারক হবে। স্বাভাবিকভাবেই এই খবরে বেশ হইচই সৃষ্টি হয়েছিল। সেক্ষেত্রে গতপরশু এই মামলার শুনানি হওয়ার পর, আজ ফলাফল সামনে এসেছে এবং দেখা গেছে সব শেষে পাশা গিয়েছে উল্টে! আসলে দিল্লী আদালত শুনানি হিসেবে এই মামলা তো খারিজ করেছেই, পাশাপাশি মামলাকারী জুহিকে ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিয়েছে।

সূত্রের খবর, বুধবার শুনানি চলাকালীন মামলার বিষয়ে জুহির আইনজীবী দীপক খোসলার কাছে প্রশ্ন তোলা হয় যে, আদালতে আসার আগে বাদী কোনো প্রতিনিধির মাধ্যমে সরকারের সাথে যোগাযোগ করেছেন কিনা। এছাড়াও আদালতে মামলা করার কারণ সম্পর্কে জানতে চেয়ে দিল্লী হাইকোর্ট বলে যে, কেন্দ্র সরকার, মামলাকারীর বিরুদ্ধে কোনো সিদ্ধান্ত নিলে তাতে করণীয় কিছুই নেই!

আবার শুনানির শেষে বিচারপতি জেআর মিধার বেঞ্চ ঘোষণা করেছে যে, মামলার বাদী (জুহি চাওলা এবং অন্যান্য দুই ব্যক্তি) প্রকাশ্যে মামলা দায়ের করে আইন প্রক্রিয়ার অপব্যবহার করেছেন। তাছাড়া কেবলমাত্র প্রচারের জন্য এই মামলা দায়ের করা হয়েছিল বলে আদালতের মনে হয়েছে। তাই আদালত রায় দিয়েছে যে মামলার প্রেক্ষিতে বাদীদের জরিমানা দিতে হবে, যার অঙ্ক হবে 20 লক্ষ টাকা। শুধু তাই নয়, বাদী জুহি চাওলা সামাজিক যোগাযোগ মাধ্যমে শুনানির লিঙ্ক প্রচার করায়, বিচার প্রক্রিয়ায় তিনবার বাধা সৃষ্টি হয়েছিল বলে অভিযোগ উঠেছে। সেক্ষেত্রে বিচার প্রক্রিয়া চলাকালীন এই ধরণের বিঘ্ন ঘটানোর জেরে দিল্লি পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে, এমনটাও জানা গিয়েছে।

প্রসঙ্গত, মে মাসের শেষদিনে মামলা দায়ের করার সময় জুহি বলেছিলেন যে, তাঁরা কিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়েছেন টেলিকমিউনিকেশন শিল্পে 5G সম্পর্কিত যাবতীয় পরিকল্পনা বাস্তবায়িত হলে এই নেটওয়ার্কের প্রভাব – পরিবেশে বসবাসকারী প্রতিটি প্রাণী, গাছ, এমনকি পোকামাকড়ের জন্যও ক্ষতিকারক হবে। এর কারণ হিসেবে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের বিকিরণের ক্ষতিকর প্রভাব প্রায় 100 গুণ বেশি হবে বলেও তিনি দাবি করেছিলেন। সেক্ষেত্রে, স্পষ্ট নাম উল্লেখ বা চিহ্নিত না করে তিনি আবেদন করেছিলেন যে অপরপক্ষকে 5G মোবাইল প্রযুক্তি, মানবজাতি এবং সব ধরণের প্রাণী, পাখি বা উদ্ভিদের মত সমস্ত জীবের জন্য নিরাপদ বলে কোনো গবেষণায় প্রমাণ করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.