মাইক্রোম্যাক্স, লাভার পর এবার সস্তায় নতুন ফোন আনছে কার্বন

চীনা স্মার্টফোন কোম্পানিদের চাপে একসময়ে হারিয়ে যেতে বসা ভারতীয় স্মার্টফোনগুলি যেন ধড়ে প্রাণ ফিরে পেয়েছে। ভারতীয়দের মধ্যে চীনের প্রতি বিদ্বেষ কে কাজে লাগিয়ে তারা চাইছে ফের বাজারে ফিরতে। আমরা ইতিমধ্যেই মাইক্রোম্যাক্স, লাভার নতুন ফোনের কথা আপনাদেরকে জানিয়েছে। এবার আরেক ভারতীয় স্মার্টফোন কোম্পানি Karbonn Mobile নতুন স্মার্টফোন নিয়ে আসছে খবর সামনে এসেছে।

ভারতে কার্বনের আপাতত ফিচার ফোন উপলব্ধ। তবে কোম্পানি শীঘ্রই স্মার্টফোন নিয়ে আসছে। ETTelecom এর সাথে সাক্ষাৎকারে কার্বন মোবাইলের এক্সিকিউটিভ ডিরেক্টর শশিন দেবসরে জানিয়েছেন, তারা ১০ হাজার টাকা রেঞ্জে স্মার্টফোন নিয়ে আসছে। যদিও ঠিক কবে এই ফোন লঞ্চ করা হবে তা তিনি জানাননি। প্রসঙ্গত কার্বন ইতিমধ্যেই ভারতে ৮ লাখ থেকে ১০ লাখ ফিচার ফোন বিক্রি করেছে।

 এদিকে ভারতীয় কোম্পানি Lava ও নতুন ফোন আনছে। লাভার ফোনকে বেঞ্চমার্ক সাইট Geekbench এ দেখা গেছে। এই ফোনের নাম Lava Z66। ওয়েবসাইট অনুযায়ী, লাভা জেড৬৬ ফোনের সিঙ্গেল কোর টেস্টে স্কোর ১৫৩ পয়েন্ট এবং মাল্টি কোর টেস্টে স্কোর ৮০৯। এই ফোনটি UNISOC প্রসেসরের সাথে আসবে এবং এর দাম ৭ টাকার কাছাকাছি হতে পারে।

Geekbench ওয়েবসাইট অনুযায়ী, Lava Z66 ফোনটি অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে। এতে ৩ জিবি র‌্যাম থাকবে। এছাড়াও ফোনটি বড় ডিসপ্লে ও একটি সেলফি ক্যামেরার সাথে আসবে। এছাড়া লাভা জেড৬৬ ফোনের ফিচার সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি। এই ফোন সম্পর্কে বিস্তারিত তথ্য এলেই আমরা আপনাদেরকে জানাবো।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।