Kawasaki EV: আগামীতে চোখ, কেবলমাত্র বৈদ্যুতিক মোটরবাইক তৈরির ঘোষণা কাওয়াসাকির

Kawasaki ২০৩৫ সাল থেকে পেট্রোলচালিত মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করবে

kawasaki-to-launch-all-electric-bike-from-2035-shut-down-petrol-engine

আগামী দিনে বিশ্বে পরিবহনের একমাত্র মাধ্যম হয়ে উঠবে বৈদ্যুতিক যানবাহন। তাই এখন থেকেই বৈদ্যুতিক গাড়ির উন্নয়ন ও তৈরিতে জোর দিচ্ছে বিভিন্ন সংস্থা। পিছিয়ে নেই গতির জন্যে বিখ্যাত কাওয়াসাকি (Kawasaki)-ও। জাপানের এই জনপ্রিয় টু-হুইলার প্রস্তুতকারী সংস্থাটি এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা গোটা বিশ্বকে জানিয়েছে।

কাওয়াসাকি ঘোষণা করেছে যে, তারা ২০৩৫ সাল থেকে পেট্রোলচালিত মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করবে। তবে সর্বত্র নয়৷ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, এবং জাপান-সহ ইউরোপের বিভিন্ন উন্নত দেশগুলিতে কেবলমাত্র বৈদ্যুতিক মোটরসাইকেল বিক্রি করবে তারা। তারপর ধীরে ধীরে অন্যান্য দেশের বাজারেও একই পথে হাঁটবে কাওয়াসাকি।

তাৎপর্যপূর্ণ বিষয় হল, কাওয়াসাকি ২০২৫ সালের মধ্যে নতুন দশটি মডেলের ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে। কিন্তু এখনও পর্যন্ত সংস্থার কোনও ব্যাটারিচালিত মোটরসাইকেলকে রাস্তায় নামতে দেখা যায়নি। ফলে কাওয়াসাকির পক্ষে আগামী চার বছরের মধ্যে নতুন বৈদ্যুতিক বাইক তৈরি বেশ কঠিন হতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

উল্লেখ্য, কাওয়াসাকি আজ থেকে দু’বছর আগে EICMA Milan মোটরসাইকেল শো-তে একটি ইলেকট্রিক মোটরসাইকেলের কনসেপ্ট মডেল প্রকাশ্যে এনেছিল। প্রোটোটাইপটি নিনজা ৩০০ (Ninja 300) মডেলের মোটরসাইকেলের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। পরবর্তীতে জানানো হয়েছিল যে, সেটির ওজন ২১৯ কেজি। মোটরসাইকেলটির অ্যাক্সেলারেশন পাওয়ার ২৭ এইচপি ও ক্রুজিংয়ের জন্য পাওয়ার আউটপুট ১৩ এইচপি। বাইকটির ব্যাটারি ফুল চার্জে ১০০ কিলোমিটারের কাছাকাছি পথ সফর করতে দেয়। কনসেপ্ট মডেলটি সম্পর্কে শুধু এই তথ্যগুলি সামনে এসেছিল।

ভারতেও কাওয়াসাকির ফ্যান-ফলোয়িং যথেষ্ট। সম্প্রতি এ দেশে সংস্থাটি 2022 KX 250 ও KX 450 -এর মতো অফ-রোড বা ডার্ট মোটরসাইকেল লঞ্চ করেছে। ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার এখন নবজাতকের পর্যায়ে৷ দূষণের পাশাপাশি তেল আমদানির খরচ ছেঁটে রাজকোষের চাপ কমানোর লক্ষ্যে বৈদ্যুতিক গাড়ির সহায়ক পরিবেশ তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। ফলে কাওয়াসাকি তাদের ইলেকট্রিক মোটরসাইকেলের বিপণনের জন্য ভারতের বাজারকে কতটা গুরুত্ব দেয়, সেটাও দেখার বিষয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.