নতুন ইঞ্জিনের সাথে বাজারে এল Kawasaki Versys 650

kawasaki-versys-650-bs6-launched-in-india

সম্প্রতি কাওয়াসাকি ভারতের বাজারে Ninja BS6 650 ও Ninja BS6 Z 650 নামে দুটি বাইক এনেছিল। আজ ফের সংস্থার পক্ষ থেকে BS6 Kawasaki Versys 650 বাইকটি ক্যান্ডি লাইট গ্রীন কালার ভ্যারিয়েন্টে এদেশে লঞ্চ করা হয়েছে। নতুন ইঞ্জিনের এই বাইকের এক্স শোরুমে দাম রাখা হয়েছে ৬,৭৯ লক্ষ টাকা। বাইকটির সাথে তার পুরাতন BS4 মডেলটির সাদৃশ্য অনেকটা থাকলেও, ইঞ্জিনের ক্ষেত্রে একটি বড়ো পরিবর্তন এসেছে। আবার BS4 মডেলটির মতো BS6 Kawasaki Versys 650 বাইকটির ডিজাইনে কোনোরকম হেরফের না হলেও, ফুয়েল ট্যাঙ্কের গ্রাফিক্সে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে।

স্পেসিফিকেশনের দিক থেকে Versys BS6 650 মডেলটির সাথে BS4 মডেলটির খুব একটা তারতম্য নেই। BS6 মডেলটিতে আছে ৬৪৯ সিসির প্যারালেল ট্যুইন ইঞ্জিন, যেটি ৮,৫০০ আরপিএমে সর্বোচ্চ ৬৫ হর্সপাওয়ার এবং ৭,০০০ আরপিএমে ৬১ এনএম পর্যন্ত টর্ক জেনারেট করতে পারে। বাইকটির গিয়ারবক্স থাকছে সিক্স স্পীডের। এই বাইকের ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ২১ লিটার, এবং নিরাপত্তার জন্য চাকাতে ডুয়াল চ্যানেল এন্টি লক ব্রেকিং সিস্টেম রাখা হয়েছে।

অন্যান্য ফিচারের মধ্যে BS6 Kawasaki Versys 650 বাইকটিতে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্যানেল ব্যবহার করা হয়েছে। যার মধ্যে আছে একটি অ্যানালক ট্যাকোমিটার এবং স্পীড, ওডোমিটার ও এবিএস স্টেট্যাস দেখার জন্য ডিজিটাল ডিসপ্লে। এতে ১৭ ইঞ্চির চাকা আছে। এই বাইকের সামনে ৪১মিমি ইনভারটেটেড টেলিস্পপিক ফোর্ক সহ অ্যাডজাস্টট্যাবল রিবান্ডিং ড্যাম্পিং (ডান দিকের) এবং অ্যাডজাস্টট্যাবল প্রিলোড (বাম দিকে) আছে। আবার পিছনে আছে রিমোট স্প্রিং প্রিললোড অ্যাডজাস্টিবিলিটি সহ অফসেট লিডডাউন সিঙ্গল-শক।

তবে এটা লক্ষ্য করার বিষয়, কাওয়াসাকি তার অন্যান্য BS6 মডেলে যে ধরনের ফিচার দিচ্ছে Versys BS6 650 মডেলটিতে তার অধিকাংশই অমিল। যেমন- টিএফটি ইন্সট্রুমেন্টাল কনসোল ও রাইডোলজি অ্যাপ এতে নেই। প্রসঙ্গত, Versys BS6 মডেলটির দাম তার BS4 ভ্যারিয়েন্টের থেকে শুধুমাত্র ১০,০০০ টাকাই বাড়ানো হয়েছে ৷