Kawasaki আনছে উন্নত অটোমেটিক গিয়ারবক্স সিস্টেম, কী সুবিধা পাবেন জেনে নিন

kawasaki-working-on-automatic-gearbox-for-ninja-6-bike

মোটরসাইকেলে নিত্য নতুন প্রযুক্তি যোগ করার ক্ষেত্রে কাওয়াসাকি (Kawasaki)-র জুড়ি মেলা ভার। পারফরম্যান্সের জন্য জাপানি টু-হুইলার সংস্থাটির নিনজা (Ninja) সিরিজের খ্যাতি এমনিতেই বিশ্বজোড়া। তবে এই সিরিজ ভবিষ্যতে আরও আকর্ষণীয় হতে চলেছে। আসলে শোনা যাচ্ছে, কাওয়াসাকি নতুন অটোমেটিক গিয়ারবক্স (Automatic Gearbox)-এর ওপর কাজ করছে৷ কয়েক বছর পর Ninja 1000 মোটরসাইকেলে যার অভিষেক হতে পারে। কাওয়াসাকির অটোমেটিক বা স্বয়ংক্রিয় গিয়ারবক্সের প্রযুক্তিটি পেটেন্ট ছবি মারফত ফাঁস হয়েছে।

ডাউনশিফটিংয়ের সময় কুইকশিফটারকে ক্রিয়াশীল করে তোলার ধারণা থেকেই এই প্রযুক্তির ওপর কাজ শুরু হয়েছে। বর্তমানে, হাই স্পিড শিফটেই  কুইকশিফটারগুলি সবচেয়ে ভাল কাজ করে। তবে যখন ধীর গতিতে রূপান্তর হয়ে আসে, তখন এতে ঝাঁকুনি ও অমসৃণ হয়ে পড়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এই সমস্যাটি কাটিয়ে ওঠার জন্য কাওয়াসাকি একটি অটোমেটেড ক্লাচ এবং গিয়ারবক্স কন্ট্রোল ইউনিট যোগ করার পরিকল্পনা করছে।

ফাঁস হওয়া ছবি অনুযায়ী, কাওয়াসাকি ইসিইউ (ECU), ইঞ্জিন, এবং গাড়ির গতি, গিয়ার পজিশন, শিফট সেন্সর, এবং থ্রটল পজিশন সেন্সর থেকে ডেটা ব্যবহার করে এই সিস্টেমকে ত্রুটিহীনভাবে কাজ করাবে। কার্যত, কাওয়াসাকি কুলান্টের তাপমাত্রা এবং বায়ুমন্ডলীয় চাপকেও হিসেবের মধ্যে আনছে। উচ্চ গতিতে, নয়া ইউনিটটি কুইকশিফটারের মতোই কাজ করবে, তবে কম গতিতে, গিযারবক্স কন্ট্রোল ইউনিট স্বয়ংক্রিয়ভাবে ক্লাচকে সক্রিয় করে তুলবে।

প্রসঙ্গত, নতুন গিয়ারবক্স সিস্টেমটি নিনজা ১০০০ বাইকেই দেখার সম্ভাবনা বেশি। কারণ পেটেন্ট রেজিস্টার করার জন্য কাওয়াসাকি এই বাইকটি ব্যবহার করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷