BS6 ইঞ্জিনের সাথে শীঘ্রই বাজারে আসছে Kawasaki Z900

মূলত পরিবেশ দূষণ রোধ করার জন্য গত ৩১ মার্চ থেকে ভারতে BS4 প্রযুক্তির যানবাহনের বিক্রি বন্ধ হয়ে যায়। এর ফলে অটোমোবাইল সংস্থাগুলি ধীরে ধীরে BS6 প্রযুক্তি অনুসরন করে তাদের পূর্বে লঞ্চ হওয়া মডেলগুলি আপডেটেড ইঞ্জিনের সাথে বাজারে আনছে। টু-হুইলার সেগমেন্টেও আমরা দেখেছি বিভিন্ন সংস্থা তাদের পুরানো মডেলগুলির আপগ্রেড করে BS6 ভ্যারিয়েন্টে লঞ্চ করেছে। যেমন- জাপানি টু-হুইলার নির্মাতা Kawasaki এখনো পর্যন্ত একাধিক BS6 মডেলে বাজারে এনেছে। এগুলির মধ্যে যেমন আছে 2020 Ninja 650, Z650, Vulcan S এবং Ninja 1000 SX মোটরবাইক। এবার এই তালিকায় আরও একটি মডেল সংযুক্ত হতে চলেছে। জানা গেছে, Kawasaki সংস্থার জনপ্রিয় ন্যাকেড বাইক Z900 এর 2020 BS6 ভার্সান এই মাসেই লঞ্চ করা হতে পারে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে Kawasaki Z900 BS4 এর 2020 Special Edition ভারতে লঞ্চ করা হয়েছিল। তখন এর এক্স-শোরুম মূল্য ছিল ৭.৯৯ লক্ষ টাকা। যা ছিল বাইকটির স্টান্ডার্ড ভার্সানের তুলনায় ৩০ হাজার টাকা বেশি দামি। এখন দেখার বিষয়, 2020 BS6 এর দাম এর থেকে কম না বেশী রাখা হয়।

Z900 BS4 এর ইঞ্জিনের কথায় আসলে, এতে ফোর সিলিন্ডার লিকুইড কুলড ৯৪৮ সিসির মোটর দেওয়া হয়েছে, যেটি ৯,৫০০ আরপিএমে ১২৫ পিএস এবং ৭,৭০০ আরপিএমে সর্বোচ্চ ৯৮.৬ এনএম টর্ক উৎপন্ন করে। তবে আসন্ন BS6 বাইকটির পাওয়ার আউটপুট এর থেকে বেশী না কম হবে সেই সর্ম্পকে এখনো কিছু জানা যায় নি।

ইঞ্জিন ছাড়াও BS6 ভ্যারিয়েন্টে স্পেশাল এডিশানের মতো এলইডি হেডল্যাম্প, টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্মার্টফোনের সাথে কানেক্ট করার জন্য ব্লুটুথ, চার ধরনের রাইডিং মোড (রোড, রেইন, রাইডার এবং স্পোর্টস), ট্রাকশান কনট্রোল সিস্টেম ফিচার থাকবে।