নতুন ইঞ্জিন সহ ভারতে লঞ্চ হল Kawasaki Z900, জানুন দাম

ভারতে লঞ্চ হয়ে গেল Kawasaki Z900 BS6 2021। বাইকটির দাম রাখা হয়েছে ৭.৯৯ লক্ষ (এক্স-শোরুম) টাকা। যেটি Z900 এর পূর্বসূরি BS4 মডেলের তুলনায় ২৯,০০০ টাকা বেশী। উল্লেখ্য, Kawasaki গত ডিসেম্বরে ঘোষণা করেছিল সংস্থা Z900 বাইকটির BS6 ভ্যারিয়েন্টে ভারতের বাজারে আনবে। তবে মার্চ মাসে বাইকটি লঞ্চ হওয়ার কথা থাকলেও কোভিড ১৯ মহামারীর জন্য সেটি পিছিয়ে যায়। Kawasaki ইতিমধ্যে তাদের Ninja 1000SX, Ninja 650, Z650, Vulcan S, Versys 1000, Versys 650, and W800 মডেলগুলিকে নতুন BS6 ইঞ্জিনসহ লঞ্চ করেছে। এবার সেই তালিকায় নব্য সংযোজন হল 2021 Z900। বাইকটিতে ইঞ্জিন আপগ্রেড করা সহ বেশ কয়েকটি নতুন ফিচার দেওয়া হয়েছে। বাইকটি মেটালিক গ্রাফাইট গ্রে এবং ক্যান্ডি লাইম গ্রীন এই দুটি রঙের বিকল্পে পাওয়া যাবে।

প্রসঙ্গত, Kawasaki Z900 মডেলটির একটি স্পেশাল এডিশান গত ফেব্রুয়ারীতে লঞ্চ হয়েছিল। নাম শুনেই বোধগম্য, বাইকটিকে লিমিটেড ইউনিটে ভারতে ইমপোর্ট করা হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, নতুন লঞ্চ হওয়া BS6 মডেলের বেশ কয়েকটি ফিচার স্পেশাল এডিশান মডেলের সাথেও উপলব্ধ ছিল।

ইঞ্জিনের কথায় আসলে, Z900 এর BS6 আপডেটেড ৯৪৮ সিসির ফোর সিলিন্ডার ইঞ্জিন, BS4 মডেলের মতো ১২৩ হর্সপাওয়ার এবং ৯৮.৬ এনএম টর্ক সরবারহ করে। ইঞ্জিনটি সিক্স স্পীড গিয়ারবক্স সহ স্লীপ ও অ্যাসিস্ট ক্লাচের সাথে এসেছে। এটা লক্ষণীয়, BS6 ইঞ্জিনে আপডেট করা হলেও এর পাওয়ার ফিগারে কোনো হ্রাস দেখা যায়নি।

স্টাইলের দিক থেকে দেখলে বাইকটির বাহ্যিক দিক থেকে প্রায় অপরিবর্তিত। Z900 BS4 স্পেশাল এডিশানটির মতো BS6 মডেলটিতে দেওয়া হয়েছে অল-এলইডি সেটআপ। বাইকটিতে নতুন এলইডি লাইট, পজিশান ল্যাম্প, টার্ন ইন্ডিকেটর এবং লাইসেন্স প্লেট ল্যাম্পর উপস্থিতি এর তীক্ষ্ণতা আরো বৃদ্ধি করেছে। বাইকটিতে ডানলপ স্পোর্টসম্যাক্স স্পোর্ট ২ টায়ারের সংযোজন, এর হ্যান্ডেলিংয়ের ক্ষমতা আরও বাড়িয়েছে।

বাইকটির লক্ষণীয় পরিবর্তন হয়েছে এর ইন্সট্রুমেন্ট কনসোলে। এর BS4 মডেলে সেমি ডিজিটাল ইউনিট দেওয়া হয়েছিল। আর নতুন BS6 মডেলটিতে ৪.৩ ইঞ্চির টিএফটি কালার ডিসপ্লে দেওয়া হয়েছে। এই কনসোলটি কাওয়াসাকির রাইডোলজি অ্যাপ্লিকেশনটি ব্যবহারের মাধ্যমে ব্লুটুথ নির্ভর স্মার্টফোন কানেক্টিভিটি সাপোর্ট করে এবং এর সাহায্যে বাইক আরোহী বিভিন্ন রাইডিং মোড (রোড, রেইন,স্পোর্ট এবং ম্যানুয়াল) এবং হাই এবং লো পাওয়ার মোড এবং তিন ধরনের ট্রাকশান মোড নির্বাচন করা সহ বিভিন্ন কার্যকারিতা নিয়ন্ত্রণ করার সুবিধা পাবেন। এই রাইডিং মোড পাওয়ার মোড এবং ট্রাকশান কনট্রোল সিস্টেমের সাথে একত্রে কাজ করে।

এছাড়া বাইকটির সামনের চাকায় ৩০০ মিমির ডুয়াল পেটাল ডিস্ক ব্রেক এবং পেছনের চাকায় ২৫০ মিমির ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। নিরাপত্তার জন্য বাইকটিতে আছে ডুয়াল চ্যানেল এবিএস। ভারতে Kawasaki Z900 BS6 2021 বাইকটির প্রতিদ্বন্দ্বী হিসেবে আছে Triumph এর Street Triple R।