একবার চার্জে চলবে ৪০০ কিমি, আসছে নতুন বৈদ্যুতিক গাড়ি

কোরিয়ান গাড়ি প্রস্তুতকারক কিআ (Kia) তাদের নতুন গাড়ি, Seltos ভারতে এনেছিল। যে গাড়ির জনপ্রিয়তা ছিল তুঙ্গে। আর সেকারণেই এবার এই গাড়ির ইলেকট্রিক ভার্সন নিয়ে আসার চেষ্টা চলছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই কমপ্যাক্ট এসুভি কোম্পানি প্রথম চীনে লঞ্চ করবে। এরপরে এশিয়ার অন্য বাজারে গাড়িটিকে লঞ্চ করা হবে। যদিও ঠিক কবে এই গাড়ি ভারতে আসবে তা জানা যায়নি। এই বছরের দ্বিতীয় কোয়ার্টারে গাড়িটিকে লঞ্চ করা হবে চীনে।

৪০০ কিমি রেঞ্জ :

এই ইলেকট্রিক কারে ৬৪ kWh ব্যাটারি থাকবে। এর ইলেকট্রিক মোটর ২০৪ বিএইচপি পাওয়ার জেনারেট করতে পারে। একবার চার্জ দিলে গাড়িটি ৪০০ কিমি পর্যন্ত যাবে। ভারতে এখনও এত রেঞ্জের কোনো ইলেকট্রিক কার লঞ্চ হয়নি।

গতবছর আগস্টে লঞ্চ হয়েছিল Seltos:

কিআ গতবছর ভারতে তাদের প্রথম গাড়ি লঞ্চ করেছিল। এই গাড়ির নাম ছিল সেল্টস। এতে দেওয়া ১.৪-লিটার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন ১৩৮ এইচপি পাওয়ার এবং ২৪২ এনএম টর্ক জেনারেট করে। এই ইঞ্জিনের সাথে ৬ স্পিড ম্যানুয়াল এবং 7 স্পিড ডুয়াল ক্লাচ অটোমেটিক ট্রান্সমিশনের বিকল্প আছে।

এদিকে কিআ অটো এক্সপো ২০২০ তে SUV গাড়ি Kia Sonet এর কনসেপ্ট সামনে এনেছিল। এই গাড়িটিকেও শীঘ্রই লঞ্চ করা হবে জানা গেছে। কারণ এই গাড়িটিকে টেস্টিংয়ের সময় দেখা গিয়েছে। এখন দেখার কবে এই গাড়ি বাজারে আসে।