কেন বিশ্বজুড়ে ব্যাহত হয়েছিল বিভিন্ন পরিষেবা, কারণ জানালো গুগল

এই সপ্তাহের প্রথমদিকে সারা বিশ্বজুড়ে গুগলের বিভিন্ন পরিষেবা (Gmail, Google Search, Youtube ইত্যাদি) সাময়িকভাবে ব্যাহত হয়। এর ফলে ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ইউজাররা বেশ অস্বস্তির সম্মুখীন হন। পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি মাঠে নামে ইন্টারনেট জায়ান্ট সংস্থাটি।
যদিও ঘটনার জেরে সোশ্যাল মিডিয়াতে বিরক্তি প্রকাশ করেন অসংখ্য গুগল ইউজার। কিন্তু ঠিক কেন এই পরিষেবা বিভ্রাট? প্রাথমিকভাবে ওই সময় বলা হয়েছিল গুগলের সার্ভার ডাউন হওয়ার কারণেই হয়তো এই সমস্যা দেখা দিয়েছে। কিন্তু সাম্প্রতিক রিপোর্ট বলছে, অনুসন্ধান চালিয়ে গুগল অবশেষে সমস্যার আসল কারণ খুঁজে পেয়েছে। সংস্থার দাবী, সিস্টেমের অভ্যন্তরীণ গোলযোগের কারণেই এই বিভ্রাট দেখা গিয়েছিল। আসুন এব্যাপারে গুগল ঠিক কি জানিয়েছে জেনে নিই।

আসলে Alphabet Inc. এর মালিকানাধীন Google অনলাইন বা লগড-ইন থাকা ইউজারদের চিহ্নিত ও শনাক্ত করার জন্য কতগুলি বিশেষ টুল ব্যবহার করে। গত অক্টোবর মাসে, গুগল, এই টুলগুলিকে নতুন ফাইল স্টোরেজ সিস্টেমে সরিয়ে আনা শুরু করেছিল। ঠিক এই সময় গুরুত্বপূর্ণ ডেটার একটা বড় অংশ ভ্রান্তির শিকার হয় বলে শুক্রবার একটি পোস্টে দাবী করা হয়। আর ঠিক এই কারণেই সোমবার বিকেলে প্রায় ৪৭ মিনিট গুগলের একাধিক পরিষেবা অচল হতে শুরু করে। গোটা ব্যাপারটিকে একটি প্রযুক্তি-ঘটিত সমস্যা বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে। এক্ষেত্রে গুগল, সিস্টেমে লগড-ইন বা অনলাইন থাকা ইউজারদের শনাক্ত করতে ব্যর্থ হয়েছে।

তবে গুগলের দেখানো কারণের মধ্যে অতিরিক্ত সাইবার সিকিউরিটি প্রহরার বিষয়টিও স্থান পেয়েছে। বিশেষত সফ্টওয়্যার প্রোভাইডার SolarWinds Corp-এর ওপর হ্যাকিং আক্রমণের প্রসঙ্গ উঠে এসেছে সংস্থার বিবৃতিতে। বলা হচ্ছে, এই হ্যাকার গোষ্ঠীর জন্যেই Google, Microsoft Corp. সহ মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক সংস্থা সমস্যার সম্মুখীন হয়। যদিও গুগলের পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে যে, SolarWinds হ্যাক হওয়ার কারণেই অ্যালফাবেট বা গুগলের পরিষেবায় ত্রুটি দেখা গিয়েছে সেই বিষয়ে কোনো উপযুক্ত প্রমাণ মেলেনি।

পরিসংখ্যান অনুযায়ী, সোমবার পরিষেবা বিভ্রাটের দরুন গুগলের ক্লাউড ইউজারদের পক্ষ থেকে প্রায় ১৫ শতাংশ অভিযোগ দায়ের করা হয়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, Okta Inc.-এর মতোই গুগলের ক্লাউড ডিভিশনও ইউজার শনাক্তকরণের সুবিধা প্রদান করে।

উল্লেখ্য, ওই দিনের পর মঙ্গলবার গুগলের জিমেইল পরিষেবা আরও একবার সমস্যার মুখোমুখি হয়। এই ঘটনায় কোম্পানী সাফাই দিয়েছে যে ডেটা মাইগ্রেশনের ইস্যুর জন্যই ফের এই বিভ্রাট সৃষ্টি হয়েছিল।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020