Komaki Ranger: 250 কিমি মাইলেজের ভারতের প্রথম পিওর ইলেকট্রিক ক্রুজার বাইকের দর্শন করাল কোমাকি, লঞ্চ এই দিন

komaki-ranger-electric-cruiser-bike-revealed-india-launch-on-16-january-range-250-km-check-other-details

ক্রুজার বাইক পছন্দ? পরিবেশ দূষণ এবং জ্বালানির আকাশছোঁয়া দামের কথা ভেবে সেটি কিনতে পিছপা হচ্ছেন? তবে আপনার জন্য রয়েছে সুখবর! ২০২২-এই লঞ্চ হতে চলেছে ভারতের প্রথম পিওর ইলেকট্রিক ক্রুজার বাইক Komaki Ranger। যা চালাতে পেট্রোলের প্রয়োজন নেই, পাশাপাশি বিদ্যুৎ চালিত হওয়ায় এ থেকে পরিবেশ দূষণের কোনো প্রশ্নই নেই। ইতিমধ্যেই সংস্থার ওয়েবসাইটে Komaki Ranger-এর একটি টিজার প্রকাশ করে তার একঝলক দেখানো হয়েছে।

চলতি মাসের ১৬ তারিখ এই ক্রুজার ইলেকট্রিক মোটরসাইকেলটির দাম ঘোষণা করবে বলে জানিয়েছে কোমাকি। বাইকটির সম্পর্কে কোম্পানিটি এর আগে জানিয়েছিল যে, এটি বেশি রেঞ্জ, অত্যন্ত শক্তিশালী এবং এর দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই রাখা হবে। তবে Bajaj Avenger-এর সাথে ডিজাইনে বাইকটির অনেকাংশে সাদৃশ্য রয়েছে। আসুন Komaki Ranger-এর স্পেসিফিকেশন ও ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

Komaki Ranger: স্পেসিফিকেশন ও ফিচার

মোটরসাইকেলটিতে রয়েছে শাইনি ক্রোম গার্নিশড রেট্রো থিমের গোলাকৃতি এলইডি হেডল্যাম্প। এর সাথে রয়েছে ডুয়েল ক্রোম গার্নিশড গোলাকাফ অক্সিলিয়ারি ল্যাম্প। হেডল্যাম্পটির সাথে রয়েছে আবার দুটি রেট্রো থিমের ইন্ডিকেটর। অন্যান্য ফিচারের মধ্যে এতে রয়েছে বৃহৎ হ্যান্ডেল বার, সিঙ্গেল পড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ফুয়েল ট্যাঙ্কের উপর শাইনি ক্রোম ট্রিটেড ডিজাইন, যা বাজাজ অ্যাভেঞ্জার-এও দেখা মেলে।

এছাড়া এতে চালকের সিটটি বেশ নিচু, যেখানে যাত্রীর সিটটি অনেকটাই উঁচু এবং যাত্রা আরামদায়ক করার জন্য যাত্রীর পেছনে লাগোয়া ব্যাকরেস্ট রয়েছে। উভয় পাশে শক্ত প্যানিয়ারটি দেখে আশা করা হচ্ছে এটি দূরবর্তী যাত্রার কথা মাথায় রেখে নির্মাণ করা হয়েছে। অন্যদিকে এর টেললাইটটিও গোলাকৃতি, যার সাথে রয়েছে দু’টি সাইড ইন্ডিকেটর।

কোমাকি রেঞ্জার (Komaki Ranger)-এর ব্যাটারি প্যাক সম্পর্কে আগেই জানানো হয়েছিল। ৪ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাকের সাথে এতে দেওয়া হয়েছে ৫,০০০ ওয়াটের শক্তিশালী মোটর। একই সাথে দাবি করা হয়েছে একক চার্জে এর রেঞ্জ হবে ২৫০ কিমি, ভারতে ইলেকট্রিক টু-হুইলারের রেঞ্জের মধ্যে যা এখনো পর্যন্ত সর্বাধিক। এছাড়াও সংস্থার দাবি যে, এটি চরমভাবাপন্ন আবহাওয়া এবং দুর্গম রাস্তায় চলতে সক্ষম।

প্রসঙ্গত, ইলেকট্রিক টু-হুইলারের বাজারে অনেক বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করা হলেও, বাইকের সংখ্যা নগন্য। তাই Komaki Ranger ইলেকট্রিক ক্রুজার মোটরবাইকটি লঞ্চ হওয়ার পর সেই ঘাটতি খানিকটা মিটবে বলেই আশা করা হচ্ছে।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।