লঞ্চ হল হাইস্পিড ইলেকট্রিক স্কুটার Komaki SE, দাম সাধ্যের মধ্যে

komaki-se-e-scooter-launched-price-in-india-rs-96000-engine-details

মানুষকে পরিবেশবান্ধব যাতায়াতের বিকল্প দেওয়ার জন্য কয়েকবছর আগে Komaki (কোমাকি) ইলেকট্রিক মোবালিটি সেগমেন্টে পা রেখেছিল। দিল্লি ভিত্তিক এই সংস্থাটিকে আমরা বাজারে স্বল্প গতিসম্পন্ন বৈদ্যুতিন স্কুটার আনতে দেখে অভ্যস্ত ছিলাম। তবে জানুয়ারিতে ভিন্ন পথে হেঁটে Komaki হাইস্পিড সেগমেন্টে T95 ই-স্কুটার এবং M5 ই-মোটরবাইক লঞ্চের কথা ঘোষণা করেছিল। কয়েকদিন না যেতেই Komaki ভারতে নতুন একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হল। Komaki SE নামে আসা এই নতুন ই-স্কুটারটি প্রচলিত ১২৫ সিসি আইসিই (ইন্টারনাল কম্বাশান ইঞ্জিন) স্কুটারগুলির সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

Komaki SE ই-স্কুটারের ডিজাইন

ডিজাইনের নিরিখে Komaki SE ইলেকট্রিক স্কুটার অনেকটা আইসিই স্কুটারের মতো দেখতে। আবার যদি হেডল্যাম্প ডিজাইনে চোখ রাখা যায়, অনেকেই এর সাথে Okinawa-র iPraise ই-স্কুটারের সাথে চেহারাগত সাদৃশ্য পাবেন। Komaki SE গার্নেট রেড, ডিপ ব্লু, মেটালিক গোল্ড, এবং জেট ব্ল্যাক কালার অপশনে ক্রয়ের জন্য উপলব্ধ হবে।

Komaki SE ই-স্কুটারের স্পেসিফিকেশন ও ফিচার

কোমাকি এসই ইলেকট্রিক স্কুটারে ৩ কিলোওয়াট বিএলডিসি মোটরের সাথে লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক (বিযুক্তিসাধ্য) ব্যবহার করা হয়েছে। কোমাকি-র দাবি, তাদের ই-স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ৮৫কিমি/ঘন্টা এবং এটি ফুল চার্জে ৯৫-১২৫ কিমি ড্রাইভিং রেঞ্জ দেবে। মোটরের পাওয়ার আউটপুট কত, তা এখনও সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা হয়নি। ই-স্কুটারটির সাসপেনশন সেটআপে অগ্রভাগে টেলিস্কোপিক ফোর্ক এবং পেছনে ডুয়াল শক অ্যাবজর্ভার অর্ন্তভুক্ত করা হয়েছে। এছাড়াও, এর সামনের ও পেছনের চাকা ডিস্ক ব্রেক দ্বারা সজ্জ্বিত। এটি টিউবলেস টায়ারে মোড়া ১২ ইঞ্চি অ্যালোয় হুইলে চলবে। কোমাকি বলছে, এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র ১.৫ ইউনিট বিদ্যুত খরচ করে।

বৈদ্যুতিন স্কুটারটির অন্যান্য ফিচারের মধ্যে পাবেন এলইডি ডিআরএল সহ এলইডি হেডলাইট, এলইডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, সেল্ফ-ডায়াগনসিস সিস্টেম, সার্ভিস রিমাইন্ডার, তিন ধরনের রাইডিং মোডস ইনবিল্ট ব্লুটুথ স্পিকার সহ মাল্টিমিডিয়া কন্ট্রোল স্যুইচ, রিমোট লকিং সহ অ্যান্টি থেফ্ট সিস্টেম, রিভার্স অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল, ইউএসবি চার্জিং পোর্ট, প্রভৃতি।

Komaki SE ই-স্কুটারের দাম

ই-স্কুটারটির এক্স-শোরুম দাম ৯৬,০০০ টাকা রাখা হয়েছে। এই প্রাইস রেঞ্জে Komaki SE-র সাথে Okinawa iPraise+, Ampere Magnus Pro, BGauss B8, Odysse Hawk Lite বৈদ্যুতিন স্কুটারের প্রতিযোগিতা চলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন