নতুন ইলেকট্রিক স্কুটার বা বাইক খুঁজছেন? সেরা বিকল্প হতে পারে Komaki TN95, SE এবং M5

komaki-tn95-se-e-scooter-and-m5-electric-bike-launched-in-india-price

বৈদ্যুতিন টু-হুইলার নির্মাতা Komaki ইলেকট্রিক মোবিলিটি ম্যানুফ্যাকচারিং ব্যাবসাতে বছর চারেক আগে পা রেখেছিল। সেখান থেকে সংস্থাটি এখনও পর্যন্ত নয়টি স্বল্প গতির ইলেকট্রিক টু-হুইলার ভারতীয় বাজারে এনেছে। সম্প্রতি কোমাকি আরও তিনটি ইলেকট্রিক টু-হুইলার লঞ্চ করেছে, তবে সেগুলি লো-স্পিডের পরিবর্তে হাই-স্পিড সেগমেন্টে বাজারে আনা হয়েছে।

Komaki-র লঞ্চ করা এই ইলেকট্রিক টু-হুইলারগুলি হল – TN95, SE এবং M5৷ এদের মধ্যে TN95, SE হল স্কুটার এবং M5 হচ্ছে মোটরসাইকেল। Komaki TN95 ও SE ই-স্কুটারের মূল্য যথাক্রমে ৯৮,০০০ ও ৯৬,০০০ টাকা (এক্স-শোরুম দিল্লি) নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে Komaki M5 ই-মোটরবাইকের দাম রাখা হয়েছে ৯৯,০০০ টাকা (এক্স-শোরুম)।

Komaki TN95

কোমাকি টিএন৯৫ হচ্ছে একটি উচ্চ-গতির ই-স্কুটার যা একটি ভারতীয় পরিবারের প্রয়োজনের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। আবার ডেলিভারি সংক্রান্ত কাজে নিযুক্ত থাকা ব্যক্তিদের কথা মাথায় রেখে স্কুটারের পিছনে স্টান্ডার্ড হিসেবে একটি স্টোরেজ বক্স দেওয়া হয়েছে। স্কুটারের দু’পাশে ফুটরেস্ট এবং এর বডির চারপাশে প্রোটেকশান হিসেবে মেটালিক গার্ড রয়েছে। টিএন৯৫-কে আকারে ভারতের বৃহত্তম স্কুটার বলে অভিহিত করে, সংস্থা জানিয়েছে, ভারতীয় সড়কেও এটি অনায়াসে চলাচল করবে। Komaki TN95 লিথিয়াম আয়ন ব্যাটারি (বিযুক্তিসাধ্য) দ্বারা চালিত হবে যা সম্পূর্ণ চার্জে ১০০-১৫০ কিমি ড্রাইভিং রেঞ্জ দিতে পারবে বলে দাবি করা হয়েছে। এই ই-স্কুটার ক্রুজ কন্ট্রোল, রিভার্স পার্ক/অ্যাসিস্ট, ফুল-ডিজিটাল কালার ডিসপ্লে, সেল্ফ-ডায়াগনসিস স্যুইচ, রিজেনারেটিভ ব্রেকিং প্রভৃতি ফিচারের সাথে এসেছে।

Komaki SE

কোমাকির এসই হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার সলিড ব্লু, গারনেট রেড, জেট ব্ল্যাক এবং মেটালিক গোল্ড কালার অপশনে উপলব্ধ হবে৷ এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সব বয়সী মানুষকে এটি সমানভাবে আকর্ষণ করতে পারে৷ ই-স্কুটারটি ফুল-কালার ডিসপ্লে, ক্রুজ কন্ট্রোল, সেল্ফ-ডায়াগনসিস স্যুইচ, পার্কিং এবং রিভার্স অ্যাসিস্ট ফিচার সহ এসেছে। স্কুটারের দু’চাকাতেই ডিস্ক ব্রেক নেওয়ার অপশন পাওয়া যাবে৷ একবার চার্জ দিলে এটি ১০০-১২০ কিমি চালানো যাবে।

Komaki M5

স্ট্রিটফাইটার ডিজাইনের M5 কোম্পানির প্রথম হাই-স্পিড ইলেকট্রিক বাইক। এর পৃথকযোগ্য লিথিয়াম-আয়ন ব্যাটারি সিঙ্গেল চার্জে ১০০-১২০ কিমি ড্রাইভিং রেঞ্জ দেবে৷ এটি গোল্ড ও সিলভার কালার অপশনে পাওয়া যাবে।

Komaki-র তরফ থেকে এখনও এই তিনটি মডেলের সম্পূর্ণ স্পেসিফিকেশন ও প্রাপ্যতার বিষয়টি জানানো হয় নি৷ তবে আশা করা যায়, আগামী কয়েকদিনের মধ্যে এই বিষয়ে বিস্তারিত তথ্য আমাদের সামনে আসবে৷

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷