অক্টোবরে আসছে সবচেয়ে দ্রুততম মেড ইন ইন্ডিয়া ইলেকট্রিক বাইক, দাম হাতের নাগালেই

Kridn the superfast made in India Electric Bike coming this october

EV (Electric Vehicle) সেগমেন্টে অপেক্ষাকৃত নবীন সংস্থাগুলির নজরকাড়া অগ্রগতির খবর প্রায়ই আমাদের সামনে আসছে। কয়েকদিন আগেই Ultraviolatte Automotive এর আসন্ন চোখধাঁধানো ইলেকট্রিক বাইকটি সম্পর্কে আপনাদেরকে জানিয়েছিলাম। এবার দেশীয় আরও একটি স্টার্টআপ সংস্থা One Electric Motorcycle তাদের প্রথম বৈদ্যুতিক বাইক বাজারে আনার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া এবং অন-রোড ট্রায়াল সম্পূর্ণ বলে জানিয়েছে। KRIDN (এর বুৎপত্তিগত অর্থ হচ্ছে সংস্কৃত “ক্রীড়া”) নামের এই বাইকটিকে অক্টোবরেই লঞ্চ করা হবে বলে জানা গিয়েছে। EV নামটি শুনলেই স্বাভাবিকভাবেই একটি উদ্ভাবনী ডিজাইনের কল্পনা আমরা করতে থাকি। তবে আপনাদেরকে জানিয়ে রাখি, KRIDN তে সেরকম কিছু থাকবে না। বাইকটির উপযোগিতার ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করা হয়েছে এবং একে দেখতে অনেকটা ক্যাফে রেসার বাইকের মতো।

বাইকটির দাম শুরু হবে ১.২৯ লক্ষ টাকা থেকে এবং এটি KRIDN এবং KRIDN R এই দুটি মডেলে উপলব্ধ হবে। অক্টোবরের প্রথম সপ্তাহে দিল্লী, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে বাইকটির ডেলিভারি শুরু হবে। আগ্রহী গ্রাহকরা কোম্পানির ওয়েবসাইট থেকেই বাইকটি বুকিং করার সুবিধা পাবেন। ওয়েবসাইট মারফত জানা গেছে, লঞ্চের পর বাইকটি লিজ বা রেন্টে নেওয়ার বিকল্পও পাওয়া যাবে।

নয়ডার এই সংস্থা দাবি করেছে, সর্বোচ্চ ৯৫কিমি/ ঘন্টা গতিবেগের এই বাইকটি লঞ্চের পর হবে ভারতের সবচেয়ে দ্রুততম ইলেকট্রিক বাইক (আমরা এর সত্যতা যাচাই করিনি)। এর আগে Ultraviolet F77 বা Emflux one এর মতো মডেলগুলিকে সংশ্লিষ্ট সংস্থাগুলির পক্ষ থেকে দ্রুততম ভারতীয় ইলেকট্রিক বাইক বলে দাবী করা হয়েছিল। ফলে লঞ্চ হওয়ার পর KRIDN কতদিন এই ‘দ্রুততম’ তকমাটি রাখতে পারবে সে বিষয়ে আমরা সন্দীহান।

বাইকটির সঠিক স্পেসিফিকেশনগুলি এখন না জানা গেলেও সংস্থার ওয়েবসাইট অনুযায়ী, এর ইলেকট্রিক মোটরটি ৫.৫ কিলোওয়াটের শক্তি উৎপন্ন করে, যার ফলে বাইকটি সর্বোচ্চ ৯৫কিমি/ ঘন্টা গতি অর্জন করতে পারবে। বাইকটি একক চার্জে ইকো মোডে ১২০ কিমি ও নর্মাল মোডে ৮০ কিমি পর্যন্ত চালানো যাবে। আরোহী মাত্র ৮ সেকেন্ডেই ০-৬০ কিমি/ঘন্টা গতিবেগে বাইকটি এক্সেলারেট করতে পারবেন।

KRIDN এর বিশেষত্ত্ব হচ্ছে এটি সম্পূর্ণভাবে “মেড ইন ইন্ডিয়া” প্রোডাক্ট। কিছু সংস্থা এমনও আছে যারা চীনে প্রোডাক্ট অ্যাসেম্বেল করার পর এদেশে আমদানী করে ভারতীয় পণ্য বলে বাজারজাতকরণ করছে। One Electric Motorcycle এখানে ব্যতীক্রমী। সংস্থার সিইও গৌরব উপ্পল বলেছেন, নতুন এই বৈদ্যুতিন বাইকে মেড ইন ইন্ডিয়া কম্পোনেন্ট – যেমন Munjal Showa এর ফ্রন্ট এবং রিয়ার সাসপেনশন, CEAT এর টায়ার, FIEM ইন্ডাস্ট্রির লাইট, প্রভৃতি ব্যবহার করা হয়েছে। বাইকটির মোটর কন্ট্রোলার, ব্যাটারি সেল এবং এবং একটি ব্রেক কম্পোনেন্ট ছাড়া সমস্ত কিছুই এদেশের কারখানায় নির্মিত।

সংস্থাটি এখন নয়ডাতে একটি পাইলট প্ল্যান্ট চালাচ্ছে যার বর্তমান উৎপাদন ক্ষমতা প্রতি মাসে ১,০০০ ইউনিট। এছাড়া One Electric Motorcycle এখন দিল্লী চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে সংস্থার ডিলারশীপ নেওয়ার জন্য আবেদনপত্রও গ্রহণ করছে।