মোবাইল নম্বরের আগে ‘০’ না বসালে ল্যান্ডলাইন থেকে হবেনা কল, জানুন কারণ

স্মার্টফোনের যুগে ল্যান্ডলাইন ব্যবহার করেন এমন মানুষের সংখ্যা কমই। কিন্তু বিভিন্ন অফিসে এখনও ল্যান্ডলাইন ব্যবহার করা হয়। তাছাড়া ব্যক্তিগতভাবেও অনেকে ল্যান্ডলাইন ব্যবহার করেন। আগামি বছর ১লা জানুয়ারি থেকে এই সমস্ত ল্যান্ডলাইন ইউজারদের জন্য একটি নতুন নিয়ম চালু হতে চলেছে। দূরসংযোগ বিভাগের (DoT) ঘোষণা অনুযায়ী, এবার থেকে ল্যান্ডলাইন ইউজারদের কোনো মোবাইল নম্বরে কল করতে হলে নম্বরের আগে একটি ০ (শূন্য) বসাতে হবে। দূরসংযোগ বিভাগ সমস্ত টেলিকম অপারেটরকে এই নিয়ম লাগু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

একটি সার্কুলারে দূরসংযোগ বিভাগ জানিয়েছে, ল্যান্ডলাইন ইউজারদের নতুন পরিবর্তন সম্বন্ধে শীঘ্রই জানানো হবে। সার্কুলারে আরো বলা হয়, “ফিক্সড থেকে মোবাইল কলগুলির জন্য এখন প্রথমে ‘০’ দিয়ে ডায়াল করতে হবে। ফিক্সড-লাইন সাবস্ক্রাইবারদের সমস্ত ফিক্সড-লাইন থেকে মোবাইলে কলের ক্ষেত্রে ‘০’ বসানোর প্রয়োজনীয়তা কি তা উপযুক্ত ঘোষণার মাধ্যমে জানানো হবে।”

প্রসঙ্গত উল্লেখ্য, মে মাসে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া(TRAI) ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করার সময় নম্বরের আগে ‘০’ বসানোর উপদেশ দেয়। ট্রাই-এর উপদেশ অনুযায়ী, মোবাইল পরিষেবা ক্ষেত্রে ১০ ডিজিটের নম্বরই ব্যবহার করা হবে। তারা ১১ ডিজিটের নম্বরে পুরোপুরি পরিবর্তনে সায় দেয়নি। সেজন্য আপাতত মোবাইল নম্বরের আগে ‘০’ লাগিয়ে ১১ ডিজিট করার প্রস্তাব এসেছে। এর ফলে মোবাইল পরিষেবায় ২৫৪৪ মিলিয়ন অতিরিক্ত নাম্বারিং রিসোর্স তৈরি হবে। তারা এও জানিয়েছে যে, বর্তমানে ফিক্সড-লাইন ও মোবাইল পরিষেবার জন্য একটি একত্রিত বা একক নাম্বারিং পদ্ধতির প্রয়োজন নেই। ‘০’ যোগ করা সহ আরো বিভিন্ন উপায়ে যথেষ্ট নাম্বারিং স্পেস তৈরি করা সম্ভব।

এছাড়া ট্রাই একটি নতুন এবং রিভাইসড্ ন্যাশনাল নাম্বারিং প্ল্যান (NNP) ইস্যু করার পরামর্শও দিয়েছে। পাশাপাশি মোবাইল পরিষেবাকে আরও উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রস্তাব দিয়েছে তারা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।