ল্যাপটপের ব্যাটারি চার্জ হচ্ছে না? আতঙ্কিত না হয়ে জেনে নিন সমাধান

Laptop battery not charging issue fix troubleshooting guide
ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে কি করবেন

আপনি কি আপনার ল্যাপটপটিকে চার্জিং প্লাগে কানেক্ট করা সত্বেও দেখছেন যে সেটি চার্জ হচ্ছে না? অর্থাৎ কোনো চার্জিং নোটিফিকেশন নেই, এবং টাস্কবারের ব্যাটারি আইকনটিও ল্যাপটপটি চার্জ হচ্ছে কি না তা নির্দেশ করছে না। এই পরিস্থিতিতে খুব স্বাভাবিকভাবেই হয়তো ভাববেন ল্যাপটপটা বোধহয় গেল, আবার কয়েক হাজার টাকা খসতে চলেছে! কিন্তু আমরা আপনাকে বলছি, শান্ত হোন, ভয় পাওয়ার কোনো কারণ নেই। এমন অনেক সময় হয়ে থাকে যে আপনি আপনার ল্যাপটপটি চার্জিংয়ের জন্য প্লাগ ইন করলেও সেটি চার্জ হয় না। কিন্তু সেই মুহূর্তে ভয় না পেয়ে আপনার ল্যাপটপের ব্যাটারি চার্জ না হলে কী করতে হবে, তার জন্য আমরা এই প্রতিবেদনে কিছু টিপস শেয়ার করব।

সমস্ত কেবিল কানেকশনগুলি চেক করুন

চার্জ না হলে প্রথমেই ল্যাপটপ বা তার ব্যাটারি খারাপ হয়ে গেল কি না, এই ধরনের চিন্তাভাবনাগুলিকে বাদ দিয়ে প্রথমেই চেক করুন যে ল্যাপটপ চার্জিং পোর্টে চার্জিং কেবলটি যথাযথভাবে ঢোকানো হয়েছে কি না। সেক্ষেত্রে ওয়াল আউটলেটে কানেকশনটি ঠিকভাবে চেক করুন এবং প্রয়োজনে সকেটটি পাল্টে দিয়ে অন্য সকেট ব্যবহার করেও দেখতে পারেন। যদি আপনি এটিকে পাওয়ার স্ট্রিপে প্লাগ ইন করে থাকেন, তবে এটিকে সরাসরি ওয়ালে কানেক্ট করার চেষ্টা করুন।

পাওয়ারের সাথে কানেক্ট করার আগে ব্যাটারি রিমুভ করুন

এটি কেবলমাত্র সেইসব ল্যাপটপগুলির ক্ষেত্রে প্রযোজ্য যেগুলিতে রিমুভেবল ব্যাটারি রয়েছে। ল্যাপটপের ব্যাটারি ঠিকঠাক কাজ করছে কি না তা নির্ধারণ করার জন্য যথাযথ উপায়ে ডিভাইস থেকে ব্যাটারিটি সম্পূর্ণরূপে রিমুভ করার চেষ্টা করুন। ব্যাটারি রিমুভ করার আগে অবশ্যই ডিভাইসটি বন্ধ করা আছে কি না তা চেক করে নিন এবং চার্জার ও অন্যান্য কানেকশন অ্যাক্সেসরিজগুলিও আনপ্লাগ করুন। ব্যাটারি রিমুভ করা হয়ে গেলে, সিস্টেমে অবশিষ্ট পড়ে থাকা চার্জ ক্লিন করার জন্য পাওয়ার বাটনটি কিছু সময়ের জন্য হোল্ড করে রাখুন। এরপর, চার্জারটি কানেক্ট করুন এবং ল্যাপটপটি টার্ন অন করার চেষ্টা করুন। যদি এটি স্বাভাবিকভাবে কাজ করা শুরু করে, তবে চার্জিংয়ের সমস্যাটি মূলত ব্যাটারিতেই রয়েছে বলে ধরে নিতে হবে। ল্যাপটপের ব্যাটারি কম্পার্টমেন্টটিকে সর্বদা পরিষ্কার রাখবেন এবং বহিরাগত কোনো উপাদান যাতে ল্যাপটপের মধ্যে প্রবেশ না করতে পারে সেদিকেও যথাযথ নজর রাখতে হবে। এবার যথাযথভাবে ব্যাটারিটিকে আবার ল্যাপটপে সেট করুন। যদি এই প্রক্রিয়াতে ব্যাটারির সমস্যার সমাধান না হয়, তাহলে ধরে নিতে হবে যে আপনার ল্যাপটপের ব্যাটারিটি খারাপ হয়ে গেছে এবং সেটি রিপ্লেস করা প্রয়োজন।

আপনি সঠিক চার্জার এবং পোর্ট ব্যবহার করেছেন কি না তা চেক করে নিন

আপনাকে চেক করতে হবে যে আপনার ব্যাটারি যথাযথভাবে চার্জ হচ্ছে কি না। ল্যাপটপে সাধারণত চার্জিংয়ের জন্য একটি পোর্ট থাকে, তবে আজকাল নতুন ল্যাপটপগুলিতে USB-C চার্জার রয়েছে যা USB-C পোর্টগুলির সাথে কানেক্ট করতে সক্ষম। আপনার ল্যাপটপের সমস্ত USB-C পোর্ট ঠিকভাবে পাওয়ার হ্যান্ডেল নাও করতে পারে, সেক্ষেত্রে একটিতে যদি কোনো সমস্যা দেখেন তাহলে অন্যটিতে চেষ্টা করুন। যদি আপনি ইউএসবি-সি চার্জার ব্যবহার করেন তবে সমস্ত ইউএসবি-সি পোর্টগুলিতেই চেষ্টা করে দেখুন, কারণ কয়েকটি পোর্ট শুধুমাত্র ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহার করা যেতে পারে। এবং সর্বদা যথাযথ চার্জিংয়ের জন্য আপনি অরিজিনাল চার্জার ব্যবহার করুন, কারণ থার্ড পার্টি চার্জারের শক্তি সরবরাহের ক্ষমতা পৃথক হতে পারে, যার ফলে সেই চার্জার ব্যবহার করলে দেখা যেতে পারে যে আপনার ল্যাপটপটি খুব ধীরগতিতে চার্জ হচ্ছে, যা আপনার ল্যাপটপের জন্যও ক্ষতিকর।

পোর্ট এবং কেবিলে কোনো ড্যামেজ আছে কি না তা দেখুন

আপনার পাওয়ার কর্ডটি সুস্থ, স্বাভাবিক অবস্থায় আছে কি না তা সর্বদা চেক করুন, কারণ একটি ক্ষতিগ্রস্ত কর্ডের দরুন চার্জিংয়ের সমস্যার সৃষ্টি হতে পারে। পাওয়ার কর্ডে যাতে কোনো ড্যামেজ না থাকে সেদিকে সর্বদা নজর রাখুন। এছাড়া, এরকম চার্জার কখনোই ব্যবহার করবেন না যা প্রায়শই গরম হয়ে যায় বা চার্জিংয়ের সময় চার্জার থেকে পোড়া পোড়া গন্ধ পাওয়া যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।