সস্তায় টাচ স্ক্রিন ল্যাপটপ, ASUS Vivobook 14 Touch, Chromebook Flip CX3400 ভারতে লঞ্চ হল

আসুস ভিভোবুক ১৪ টাচ এবং ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ উভয় ল্যাপটপের প্রারম্ভিক মূল্য ৪৯,৯৯০ টাকা রাখা হয়েছে

ASUS Vivobook 14 Touch Chromebook Flip CX3400 Launched in India
আসুস ভিভোবুক ১৪ টাচ ও ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ ভারতে লঞ্চ হল

ASUS আজ অর্থাৎ ২২শে সেপ্টেম্বর Vivobook 14 Touch নামের একটি নতুন ল্যাপটপ ভারতে লঞ্চ করলো। নাম অনুসারে, এটি একটি টাচ-এনাবল ল্যাপটপ। এছাড়া মিড-রেঞ্জের অধীনে আসা এই মডেলে – FHD IPS ডিসপ্লে প্যানেল, প্রাইভেসি শাটার সহ ৭২০পিক্সেলের ওয়েবক্যাম, ১২তম প্রজন্মের কোর i3 বা i5 প্রসেসর বিকল্প, ৫১২ জিবি SSD স্টোরেজ এবং ৪২WHr ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে। প্রসঙ্গত, তাইওয়ান ভিত্তিক এই সংস্থাটি এক প্রকার চুপিসারেই আলোচ্য মডেলটির পাশাপাশি Chromebook Flip CX3400 নামে আরেকটি ল্যাপটপও চালু করেছে। এটি ৩৬০-ডিগ্রী কনভার্টেবল হিঞ্জ ডিভাইন এবং টাচ-স্ক্রিন ফাংশনালিটি সহ এসেছে। এক্ষেত্রে এই ২-ইন-১ ডিভাইসের ফিচার অনেকটাই ‘Vivobook’ -এর অনুরূপ। তবে অতিরিক্তভাবে এতে – ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ট্র্যাকপ্যাডে এম্বেডেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ১১তম প্রজন্মের কোর i3 প্রসেসর, ১২৮ জিবি SSD, ৫০WHr ব্যাটারি এবং ফ্যান-লেস ভেপার চেম্বার কুলিং ফিচার বর্তমান থাকছে। এছাড়া উভয় ল্যাপটপের কানেক্টিভিটি অপশন ও প্রারম্ভিক মূল্য এক সমান। চলুন ASUS Vivobook 14 Touch এবং Chromebook Flip CX3400 ল্যাপটপের দাম, প্রাপ্যতা ও স্পেসিফিকেশন সম্পর্কে আরও বিশদে জেনে নেওয়া যাক।

আসুস ভিভোবুক ১৪ টাচ, ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ -এর দাম ও লভ্যতা (ASUS Vivobook 14 Touch, Chromebook Flip CX3400 price and Availability in India)

আসুস ভিভোবুক ১৪ টাচ এবং ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ উভয় ল্যাপটপের প্রারম্ভিক মূল্য ৪৯,৯৯০ টাকা রাখা হয়েছে। যার মধ্যে প্রথমটি – কোয়াইট ব্লু এবং আইসলাইট সিলভার কালার ভ্যারিয়েন্টে এসেছে। আর পরেরটিকে এআই ব্লু কালারের একক বিকল্পে পাওয়া যাবে। লভ্যতার কথা বললে, ফ্লিপকার্টের আসন্ন বিগ বিলিয়ন ডেস (Big Billion Days) সেল চলাকালীন নবাগত দুটি ল্যাপটপ মডেলকে প্রথমবার কেনা জন্য উপলব্ধ করা হবে।

আসুস ভিভোবুক ১৪ টাচ, ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ -এর স্পেসিফিকেশন (ASUS Vivobook 14 Touch, Chromebook Flip CX3400 specifications)

আসুস ভিভোবুক ১৪ টাচ এবং ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ উভয় ল্যাপটপই একটি ১৪-ইঞ্চির ফুল এইচডি IPS ডিসপ্লে সহ এসেছে, যা ৮২% স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে। বিশেষত্বের কথা বললে, ১.৪ কেজি ওজনের ভিভোবুক ১৪ টাচ এবং নন-টাচ স্ক্রিন উভয় বিকল্পেই উপলব্ধ। অন্যদিকে, ক্রোমবুক ফ্লিপ সিএক্স৩৪০০ হল একটি ২-ইন-১ ডিজাইনের ডিভাইস, যা ৩৬০-ডিগ্রী কনভার্টেবল হিঞ্জ এবং স্ক্রিন-টাচ সমর্থন করে।

আসুস আনীত দুটি ল্যাপটপই অ্যালুমিনিয়াম চ্যাসিসের সাথে এসেছে এবং মিলিটারি-গ্রেড MIL-STD810H স্ট্যান্ডার্ড প্রত্যয়িত। উভয় মডেলেই প্রাইভেসি শাটার সহ একটি ৭২০পিক্সেল রেজোলিউশনের ওয়েবক্যাম রয়েছে৷ তবে ‘Chromebook’ ল্যাপটপে অতিরিক্তভাবে একটি ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা পাওয়া যাবে। অন্যদিকে, ‘Vivobook’ মডেলটি একটি ব্যাকলিট চিকলেট কী-বোর্ড এবং ট্র্যাকপ্যাডে এম্বেডেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ এসেছে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, ASUS Vivobook 14 Touch ইন্টেল আইরিশ এক্সই জিপিইউ এবং ১২তম প্রজন্মের কোর i3 বা i5 প্রসেসর বিকল্পের সাথে এসেছে। এতে ১৬ জিবি পর্যন্ত LPDDR4 র‍্যাম এবং ৫১২ জিবি SSD স্টোরেজ বর্তমান। আর পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত মেশিনে ৪২WHr ক্যাপাসিটির ব্যাটারি সমন্বিত আছে, যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

অন্যদিকে, Chromebook Flip CX3400 ল্যাপটপে ব্যবহার করা হয়েছে ১১তম প্রজন্মের কোর i3 প্রসেসর। স্টোরেজ হিসাবে, এতে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি SSD মিলবে। আলোচ্য ডিভাইসটি ক্রোম ওএস দ্বারা চালিত। পাওয়ার ব্যাকআপের জন্য এতে তুলনায় বড় ব্যাটারি অর্থাৎ ৫০WHr ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪৫ ওয়াট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে। এছাড়া, এতে ফ্যান-লেস ভেপার চেম্বার কুলিং ফিচারও বিদ্যমান রয়েছে।

কানেক্টিভিটির জন্য নবাগত ASUS Vivobook 14 Touch এবং Chromebook Flip CX3400 ল্যাপটপে – ওয়াই-ফাই ৬, ব্লুটুথ, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত থাকছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।