Homeল্যাপটপAsus Zenbook 17 Fold: ১৭ ইঞ্চি ফোল্ডেবল ডিসপ্লে সহ লঞ্চ হল আসুসের নতুন ল্যাপটপ

Asus Zenbook 17 Fold: ১৭ ইঞ্চি ফোল্ডেবল ডিসপ্লে সহ লঞ্চ হল আসুসের নতুন ল্যাপটপ

নতুন আসুস ল্যাপটপটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর দ্বারা চালিত, যা গ্রাফিক্সের জন্য ইন্টেল আইরিস এক্সই জিপিইউ-টির সাথে যুক্ত রয়েছে

তাইওয়ানের জনপ্রিয় ইলেকট্রনিক্স নির্মাতা আসুস আজ ( ৩১ আগস্ট) তাদের ব্র্যান্ড-নিউ Asus Zenbook 17 Fold ল্যাপটপটি লঞ্চ করেছে। এই অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ল্যাপটপে ১৭.৩ ইঞ্চির ফোল্ডেবল ওলেড (FOLED) টাচস্ক্রিন রয়েছে। কোম্পানি দাবি করেছে যে, ডিসপ্লেটি ৫০০ নিট পিক ব্রাইটনেস ও ডিসিআই-পি৩ কালার গ্যামটের ১০০ শতাংশ কভারেজ প্রদান করে। আবার Asus Zenbook 17 Fold ১৬ জিবি র‍্যাম ও ১২তম প্রজন্মের Intel Core i7 প্রসেসর সহ এসেছে। তাহলে চলুন এই নয়া আসুস ল্যাপটপটির দাম, ফিচার এবং সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

আসুস জেনবুক ১৭ ফোল্ড-এর মূল্য ও লভ্যতা (Asus Zenbook 17 Fold Price and Availability)

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আসুস জেনবুক ১৭ ফোল্ড-এর মূল্য ৩,৪৯৯ ডলার (প্রায় ২,৭৮,৩০০ টাকা) নির্ধারণ করা হয়েছে। আসুস জানিয়েছে যে, ল্যাপটপটি চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকে বিশ্ববাজারে উপলব্ধ হবে। এটি শুধুমাত্র টেক ব্ল্যাক কালার অপশনে বিক্রি হবে। তবে, আসুস এখনও ভারতে জেনবুক ১৭ ফোল্ড-এর লঞ্চের বিষয়ে কিছু নিশ্চিত করেনি।

আসুস জেনবুক ১৭ ফোল্ড-এর স্পেসিফিকেশন (Asus Zenbook 17 Fold Specifications)

আসুস জেনবুক ১৭ ফোল্ড উইন্ডোজ ১১-এ রান করে এবং এতে ১৭.৩ ইঞ্চির ফোল্ডেবল ওলেড টাচস্ক্রিন রয়েছে, যা ১,৯২০x২,৫৬০ পিক্সেল রেজোলিউশন, ৪:৩ অ্যাসপেক্ট রেশিও এবং ০.২ মিলিসেকেন্ড রেসপন্স টাইম প্রদান করে। এই ডিসপ্লেটি হল একটি ভিইএসএ (VESA)-সার্টিফায়েড এইচডিআর ট্রু ব্ল্যাক ৫০০ স্ক্রীন, যা ডিসিআই-পি৩ কালার গ্যামটের ১০০ শতাংশ কভারেজ, ৮৭ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও এবং প্যানটোন সার্টিফিকেশন অফার করে। আসুস দাবি করেছে যে, জেনবুক ১৭ ফোল্ড-এর ডিসপ্লেটি ৫০০ নিট সর্বোচ্চ ব্রাইটনেস সাপোর্ট করে। আবার, ফোল্ড করা হলে স্ক্রিনটির আকার কমে ১২.৫ ইঞ্চি হয় এবং এটি ১,২৮০x১,৯২০ পিক্সেল রেজোলিউশন এবং ৩.২ অ্যাসপেক্ট রেশিও অফার করে।

উন্নত পারফরম্যান্সের জন্য, নতুন আসুস ল্যাপটপটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর দ্বারা চালিত, যা গ্রাফিক্সের জন্য ইন্টেল আইরিস এক্সই জিপিইউ-টির সাথে যুক্ত রয়েছে। Zenbook 17 Fold-এ ১৬ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এবং ১ টেরাবাইট এস এসডি স্টোরেজ পাওয়া যাবে। এতে দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ৩.৫ মিলিমিটারের কম্বো অডিও জ্যাক এবং একটি টাচপ্যাডও অন্তর্ভুক্ত রয়েছে। অপটিক্সের জন্য, আসুসের ল্যাপটপটি ৩ডি নয়েজ হ্রাস এবং আইআর ফাংশন সহ একটি ৫ মেগাপিক্সেলের এআই ক্যামেরার সাথে এসেছে। Zenbook 17 Fold-এ হারমান কার্ডন-সার্টিফায়েড ডলবি অ্যাটমস সাউন্ড সহ একটি কোয়াড-স্পিকার সেটআপ মিলবে। এছাড়াও, এই ডিভাইসে কোর্টানা (Cortana) এবং অ্যালেক্সা (Alexa) ভয়েস অ্যাসিসট্যান্টের সাপোর্ট সহ একটি ইন-বিল্ট মাইক্রোফোন রয়েছে।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Asus Zenbook 17 Fold-এ ৭৫ ওয়াটআওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা স্ক্রিন ফোল্ড করা থাকলে ৯.৫ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ এবং খোলা থাকলে ৮.৫ ঘন্টা ব্যাটারি লাইফ প্রদান করতে পারে। এর সাথে একটি ইউএসবি টাইপ-সি ৬৪ ওয়াট পাওয়ার অ্যাডাপ্টারও রয়েছে। আনফোল্ড করা অবস্থায় ল্যাপটপটির পরিমাপ ৩৭৮.৫ x ২৮৭.৬ x ৮.৭ মিলিমিটার এবং ফোল্ড করা থাকলে এর পরিমাপ হয় ২৮৭.৬ x ১৮৯.৩ x ১৭.৪ মিলিমিটার। আসুস এরগোসেন্স ব্লুটুথ কীবোর্ড এবং টাচপ্যাড ছাড়া ল্যাপটপের ওজন প্রায় ১.৫ কেজি এবং ব্লুটুথ কীবোর্ডের সাথে এটির ওজন প্রায় ১.৮ কেজি বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন