ল্যাপটপ

পারফরম্যান্সে সুপারহিট, Infinix Zero Book Ultra ল্যাপটপ নিয়ে উৎসুক ক্রেতারা, কবে লঞ্চ হবে জানুন

Infinix ২০২১ সালের ডিসেম্বর মাসে ভারতীয় ল্যাপটপ বাজারে প্রবেশ করেছিল৷ তারপর থেকে সংস্থাটি INBook X1 এবং INBook X2 সিরিজের অধীনে এদেশে একাধিক বাজেট-রেঞ্জের ল্যাপটপ লঞ্চ করেছে৷ আবার ২০২৩ সালে এসে Infinix এখন Zero Book Ultra নামের একটি নতুন টপ-অফ-দ্য-লাইন ফ্ল্যাগশিপ ল্যাপটপ লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। সংস্থাটি জনিয়েছে যে, তাদের এই আসন্ন ল্যাপটপটি আগামী ৩১শে জানুয়ারি ভারতের বাজারে পা রাখবে এবং ই-কমার্স সাইট ফ্লিপকার্টের (Flipkart) মাধ্যমে কেনার জন্য উপলব্ধ হবে। বিশেষত্বের কথা বললে এটি – ইন্টেল কোর আই৯ প্রসেসর, ৩২ জিবি পর্যন্ত র‌্যাম, সর্বোচ্চ ১ টেরাবাইট এসএসডি, ৭৬ ওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি সহ একাধিক আকর্ষণীয় ফিচার অফার করবে। চলুন Infinix Zero Book Ultra ল্যাপটপ সম্পর্কে আপাতত কি কি তথ্য সামনে এসেছে তা জেনে নেওয়া যাক।

ইনফিনিক্স জিরো বুক আল্ট্রা ল্যাপটপের স্পেসিফিকেশন (Infinix Zero Book Ultra laptop Specifications)

আগামী সপ্তাহেই লঞ্চের মুখ দেখতে চলেছে ইনফিনিক্স জিরো বুক আল্ট্রা। কিন্তু ডিভাইসটি আত্মপ্রকাশের আগেই, অনলাইন শপিং সাইট ফ্লিপকার্ট এর বেশিরভাগ স্পেসিফিকেশন ফাঁস করেছে। লিস্টিং অনুসারে, উক্ত ল্যাপটপটি ১২তম প্রজন্মের ইন্টেল কোর এইচ-সিরিজ প্রসেসর সহ আসবে। যদিও টপ-এন্ড মডেলে ১৪-কোর পারফরম্যান্স সহ ইন্টেল কোর-আই৯ প্রসেসর থাকবে। এছাড়াও, ল্যাপটপটিকে কোর আই৭ এবং কোর আই৫ প্রসেসর ভ্যারিয়েন্ট সহ পাওয়া যাবে। গ্রাফিক্স হিসাবে এতে ৯৬ইইউ আইরিশ (96EU Iris) ইন্টিগ্রেটেড থাকছে।

ইনফিনিক্স জিরো বুক আল্ট্রা ল্যাপটপে ৩২ জিবি পর্যন্ত LPDDR5 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত PCle 4.0 SSD স্টোরেজ পাওয়া যাবে। যদিও অতিরিক্ত স্টোরেজের জন্য এতে একটি SSD স্লট উপলব্ধ থাকছে। ইনফিনিক্স তাদের এই আসন্ন ল্যাপটপে একটি ‘ইউনিক’ হার্ডওয়্যার-কী যুক্ত করেছে, যার নাম ওভারবুস্ট সুইচ। এই সুইচটি ল্যাপটপের পাশে অবস্থিত এবং শুধুমাত্র একবার প্রেস করার মাধ্যমে সর্বাধিক পারফরম্যান্স প্রদান করতে সক্ষম। এটি তিনটি মোড সহ এসেছে, যথা 一 ইকো মোড, বাল মোড এবং ওভারবুস্ট মোড।

ইনফিনিক্স আনীত এই ল্যাপটপে ১৫.৬-ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে রয়েছে, যা ১০০% sRGB এবং ৪০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। এটি একটি এআই (AI) বিউটি ওয়েবক্যাম সহ এসেছে, যা ফেস ট্র্যাকিং, ব্যাকগ্রাউন্ড ব্লার এবং ভয়েস কলিংয়ের জন্য এআই (AI) নয়েজ রিডাকশন ফিচার অফার করে। আবার কানেক্টিভিটির জন্য এতে – ওয়াই-ফাই ৬ই, ২টি ইউএসবি টাইপ-এ ৩.০ পোর্ট, ১টি ইউএসবি টাইপ-সি পোর্ট, এইচডিএমআই ১.৪ পোর্ট, ডেটা ট্রান্সফারের জন্য আরেকটি ইউএসবি টাইপ-সি পোর্ট, ১টি এসডি কার্ড স্লট এবং ১টি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত।

অন্যান্য বৈশিষ্ট্যের কথা বললে, ডিভাইসটি – আইসিই স্ট্রম ২.০ (ICE Strom 2.0) ডুয়াল ফ্যান কুলিং সিস্টেম, কোয়াড-অ্যারে স্পিকার এবং ইন্টারস্টেলার এস্থেটিকস সহ মেটেওরাইট ফেজ ডিজাইন সহ এসেছে। পাওয়ার ব্যাকআপের জন্য আপকামিং Infinix Zero Book Ultra ল্যাপটপে ৭০Whr ব্যাটারি মিলবে। সংস্থার দাবি অনুসারে, এই ল্যাপটপের সাথে ৯৬ ওয়াটের পোর্টেবল হাইপার চার্জার ফাস্ট চার্জিং ইউনিট অফার করা হবে এবং মেশিনটি সম্পূর্ণ চার্জ হতে ২ ঘন্টা সময় নেবে। ফ্লিপকার্ট লিস্টিং অনুসারে, ল্যাপটপটি মেটাল বডি সহ আসবে এবং এর পুরুত্ব হবে ১৬.৯ মিমি।

দামের কথা বললে, আসন্ন ইনফিনিক্স জিরো বুক আল্ট্রা ল্যাপটপের ৩২ জিবি র‌্যাম এবং ১ টেরাবাইট SSD সহ আসা টপ-অফ-লাইন ভ্যারিয়েন্টের দাম সম্ভবত ১,০০,০০০ টাকার কম রাখা হবে। আর Core i5 এবং Core i7 প্রসেসর ভ্যারিয়েন্টের দাম বেশ প্রতিযোগিতামূলক রাখা হবে বলে আশা করা হচ্ছে।

Back to top button