Lenovo K14 বিজনেস ল্যাপটপ ইন্টেল ও এএমডি প্রসেসর সহ লঞ্চ হল, দাম ও স্পেসিফিকেশন দেখে নিন

লেনোভো জেন ১ এবং জেন ১আই মডেল দুটিকে ভারতে যথাক্রমে ৬৫,০০০ টাকায় এবং ৭২,০০০ টাকায় লঞ্চ করা হয়েছে

Lenovo K14 Business Laptop launched in India
Lenovo K14 Business Laptop launched

Lenovo সম্প্রতি ভারতের বাজারে দুটি নতুন বিজনেস ল্যাপটপ লঞ্চ করলো। নবাগত মডেল-দ্বয়কে – K14 Gen 1 এবং K14 Gen 1i নামে বাজারজাত করা হয়েছে। সংস্থার দাবি অনুসারে, আলোচ্য ডিভাইস দুটি ‘ওয়ার্ড-ক্লাস’ পারফরম্যান্স এবং দুর্দান্ত প্রোডাক্টিভিটি প্রদানে সক্ষম। এক্ষেত্রে উভয় মডেলেই – প্রাইভেসি শাটার সহ একটি ৭২০পিক্সেল রেজোলিউশনের ওয়েবক্যাম, ডেটা এনক্রিপশন এবং ইউজার অথেন্টিকেশনের মতো ফিচার বর্তমান। যদিও প্রসেসর ভ্যারিয়েন্ট এবং স্টোরেজ ক্যাপাসিটির ক্ষেত্রে সামান্য তারতম্য দেখা যাবে। যেমন, K14 Gen 1i ১১তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ মোবাইল প্রসেসর এবং ১ টেরাবাইট পর্যন্ত SSD সহ এসেছে। আর K14 Gen 1 মডেলটি এএমডি রাইজেন চিপসেট ও সর্বোচ্চ ৫১২ জিবি SSD অফার করে। চলুন Lenovo K14 Gen 1 এবং Gen 1i ল্যাপটপের দাম, প্রাপ্যতা ও স্পেসিফিকেশন সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

লেনোভো কে১৪ বিজনেস ল্যাপটপের স্পেসিফিকেশন (Lenovo K14 Business Laptop specifications)

লেনোভো কে১৪ বিজনেস সিরিজের ল্যাপটপ দুটি ‘সিম্পল ডিজাইন ল্যাঙ্গুয়েজ’ সহ এসেছে এবং ওজনে খুব হালকা অর্থাৎ ১.৫ কেজিরও কম। সংস্থার বিবৃতি অনুসারে, ল্যাপটপগুলিকে ‘মর্ডার্ন বিজনেস’ -এর সাথে সংযুক্ত ব্যক্তিদের চাহিদা মেটাবে এমনভাবে ডিজাইন করা হয়েছে। এক্ষেত্রে, মডেল দুটি ‘মর্ডার্ন স্ট্যান্ডবাই’ ফিচার অফার করে, যা এক সেকেন্ডের মধ্যে স্লীপ মোড থেকে ডিভাইসকে অ্যাক্টিভেট করে দ্রুত কাজ করার সুবিধা দেয় ব্যবহারকারীদের। আবার, ‘মর্ডার্ন রিমোট’ ব্যবহার করে চার্জিং প্লাগ-ইন না করেও সর্বোচ্চ ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ সহ ডিভাইসগুলির ব্যবহার করা যাবে।

সাদৃশ্য অধিক থাকলেও হার্ডওয়্যার ফ্রন্টে পার্থক্য নজরে পড়বে। যেমন, Lenovo K14 Gen 1i হল সিরিজের অন্যতম একটি শক্তিশালী মেশিন, যা সর্বোচ্চ ১১তম প্রজন্মের ইন্টেল কোর আই৭ ভি-প্রো (i7 vPro) মোবাইল প্রসেসর সহ এসেছে। এতে ৩২ জিবি DDR4 (3200MHz) র‍্যাম, ১ টেরাবাইট পর্যন্ত SSD এবং ১ টেরাবাইট পর্যন্ত HDD স্টোরেজ রয়েছে। আর ব্যবহারকারীরা ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্স বেছে নেওয়ার বিকল্প পাবেন।

অন্যদিকে K14 Gen 1 মডেলটি এএমডি রাইজেন প্রসেসর অফার করে। আর স্টোরেজ হিসাবে এতে – ৫১২ জিবি পর্যন্ত SSD, এবং দ্রুত গতিসম্পন্ন DDR4 র‍্যাম বর্তমান। এছাড়াও ল্যাপটপটি সারাদিনের দুর্দান্ত ‘প্রোডাক্টিভিটি’ বা উৎপাদনশীলতার নিশ্চয়তা দেয়।

কানেক্টিভিটির জন্য উভয় ল্যাপটপেই – চারটি ইউএসবি পোর্ট (যার মধ্যে দুটি ইউএসবি টাইপ-সি), দুটি এইচডিএমআই পোর্ট এবং ওয়াই-ফাই ৬ অন্তর্ভুক্ত। এছাড়া অন্যান্য ফিচার হিসাবে এতে – ক্যামেরা শাটার সহ ৭২০ পিক্সেল রেজোলিউশনের ওয়েবক্যাম, টিপিএম (TPM) চিপ, ফিঙ্গারপ্রিন্ট রিডার, ডেটা এনক্রিপশন এবং ইউজার অথেন্টিকেশন প্রযুক্তি বর্তমান। অর্থাৎ, লেনোভো তাদের এই নয়া ল্যাপটপ-দ্বয়ে ব্যবহারকারীর নিরাপত্তাকেও অগ্রাধিকার দিয়েছে।

লেনোভো কে১৪ বিজনেস ল্যাপটপের দাম ও প্রাপ্যতা (Lenovo K14 Business Laptop Price & availability)

সিরিজ অন্তর্গত, লেনোভো জেন ১ এবং জেন ১আই মডেল দুটিকে ভারতে যথাক্রমে ৬৫,০০০ টাকায় এবং ৭২,০০০ টাকায় লঞ্চ করা হয়েছে৷

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।