Lenovo ThinkPad Z13 Gen 2: বিশ্বের প্রথম ফাইবার কভারযুক্ত ল্যাপটপ আনল লেনোভো, দাম কত

Lenovo সম্প্রতি ThinkPad Z13 Gen 2 নামের একটি নতুন ল্যাপটপ লঞ্চ করেছে। উক্ত সংস্থার অন্যান্য ল্যাপটপের থেকে এটি স্বতন্ত্র। কেননা এটির বাহ্যিক কভার আংশিকভাবে বোনা ফ্ল্যাক্স ফাইবার দ্বারা নির্মিত। আর এই অভিনব ওভেন ফ্ল্যাক্স ফাইবার টেক্সচারই ল্যাপটপটিকে, অ্যালুমিনিয়াম বা প্লাস্টিক কেসের সাথে আসা অন্যান্য মডেলের থেকে স্বতন্ত্র করে তুলছে। ফিচারের কথা বললে, Lenovo আনীত এই নয়া ল্যাপটপে এএমডি রাইজেন ৭০০০ সিরিজ প্রসেসর, FHD রেজোলিউশনের ওয়েবক্যাম, ডলবি ভয়েস এনাবল মাইক্রোফোন এবং ওয়াই-ফাই ৬ই চিপ সাপোর্ট করে। চলুন Lenovo ThinkPad Z13 Gen 2 ল্যাপটপের স্পেসিফিকেশন এবং দাম জেনে নেওয়া যাক।

Lenovo ThinkPad Z13 Gen 2 ল্যাপটপের স্পেসিফিকেশন

লেনোভো থিঙ্কপ্যাড জেড১৩ জেন ২ ল্যাপটপের কেসিংয়ে ওয়েভ ফ্ল্যাক্স ফাইবার টেক্সচার সম্পূর্ণ প্রাকৃতিক উপকরণ নয়। এক্ষেত্রে প্রাকৃতিক ফাইবারকে ৭৫% পুনর্ব্যবহৃত অ্যালুমিনিয়ামের সাথে সংযুক্ত করে বাহ্যিক কভারটি তৈরি করা হয়েছে। লেনোভোর দাবি অনুসারে, এই ফ্ল্যাক্স ম্যাটেরিয়াল “শণ উদ্ভিদের ফাইবার সহ ১০০% কৃষি পণ্য থেকে তৈরি।”

ফিচারের কথা বললে, লেনোভো থিঙ্কপ্যাড জেড১৩ জেন ২ ল্যাপটপে ১৩.৩-ইঞ্চির টাচ এনাবল ডিসপ্লে প্যানেল আছে, যা ৪০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এই ল্যাপটপে এএমডি রাইজেন ৭০০০ সিরিজ প্রসেসর এবং এএমডি রেডিয়ন ৭০০এম সিরিজের গ্রাফিক্স ব্যবহার করা হয়েছে। এটি ৬৪ জিবি পর্যন্ত র‍্যাম এবং ২ টেরাবাইট পর্যন্ত SSD স্টোরেজ অফার করে।

কানেক্টিভিটির জন্য আলোচ্য লেনোভো ল্যাপটপটি ওয়াই-ফাই ৬ই চিপ সহ এসেছে। যার অর্থ এটি সামঞ্জস্যপূর্ণ রাউটারের সাথে সংযুক্ত হলে ৬ গিগাহার্টজ ওয়াই-ফাই চ্যানেলের সুবিধা প্রদান করতে পারবে। এছাড়া অন্যান্য কানেক্টিভিটি অপশন হিসাবে এতে – ব্লুটুথ ৫.৩, দুটি ইউএসবি ৪.০ পোর্ট, একটি ৩.৫ মিমি কম্বো অডিও জ্যাক এবং একটি এসডি কার্ড রিডার সামিল থাকছে। তদুপরি Lenovo ThinkPad Z13 Gen 2 ল্যাপটপে প্রাইভেসি শাটার সহ ফুল এইচডি রেজোলিউশনের ওয়েবক্যাম এবং ডলবি ভয়েস এনাবল মাইক্রোফোন পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫১.৫Whr ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, উক্ত ল্যাপটপের একটি ১৬আইএন (16in) সংস্করণও উপলব্ধ রয়েছে, যার নাম ThinkPad Z16 Gen 2। যদিও এটি কিন্তু ফ্ল্যাক্স টেক্সচার সহ আসেনি।

Lenovo ThinkPad Z13 Gen 2 ল্যাপটপের দাম

লেনোভো থিঙ্কপ্যাড জেড১৩ জেন ২ ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৬৪৯ ইউরো (ভারতীয় মূল্যে প্রায় ১,৪৪,০০০ টাকা) থেকে। এটিকে জুলাই মাসে বাজারে বিক্রির জন্য উপলব্ধ করা হবে। অন্যদিকে লেনোভো থিঙ্কপ্যাড জেড১৬ জেন ২ ল্যাপটপকে আগামী আগস্ট মাসে ২,২৪৯ ইউরো (প্রায় ১,৯৬,৪০০ টাকা) প্রারম্ভিক মূল্যে পাওয়া যাবে।

প্রসঙ্গত, উল্লেখিত দুটি ল্যাপটপকে স্পেনের বার্সেলোনায় চলমান ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস’ ওরফে MWC 2023 টেক শো চলাকালীন লঞ্চ করেছে লেনোভো। পাশাপাশি, রোলেবল স্ক্রিন সহ নতুন স্মার্টফোন ও ল্যাপটপও উন্মোচন করেছে সংস্থাটি।