বিক্রি শুরু হল Microsoft Surface সিরিজের প্রথম 5G ল্যাপটপের, দাম ও অফার জেনে নিন

Surface Laptop 5 পিক্সেলসেন্স সমর্থিত দুটি ভিন্ন ডিসপ্লে সাইজ ও তিনটি প্রসেসর ভ্যারিয়েন্টে এসেছে। অন্যদিকে Surface Pro 9 হল ৫জি কানেক্টিভিটির সাথে আসা সংস্থার প্রথম Surface ডিভাইস, যা ২-ইন-১ কনভার্টেবল ডিজাইন অফার করে

Microsoft Surface Laptop 5 Surface Pro 9 Sale Starts in India

গত ১৩ই অক্টোবর ভারত সহ একাধিক দেশের বাজারে একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা দুটি নতুন ল্যাপটপ লঞ্চ করেছিল আমেরিকা ভিত্তিক বহুজাতিক টেক ব্র্যান্ড Microsoft। নবাগত Microsoft Surface Laptop 5 এবং Surface Pro 9 ল্যাপটপ-দ্বয়কে চলতি মাসের শুরুতে এদেশে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ করা হয়েছিল। আর আজ অর্থাৎ ৩০শে নভেম্বর থেকে উভয় ল্যাপটপকেই একাধিক অনলাইন এবং অফলাইন চ্যানেলের মাধ্যমে প্রথমবার বিক্রির জন্য উপলব্ধ করা হল। এক্ষেত্রে আগ্রহীরা – Amazon, Reliance Digital, Croma, Vijay Sales সহ নির্বাচিত মাল্টি-ব্র্যান্ড অফলাইন রিটেল স্টোর থেকে আলোচ্য ডিভাইসগুলিকে খরিদ করতে পারবেন বলে জানা গেছে। বিশেষত্বের কথা বললে, Surface Laptop 5 পিক্সেলসেন্স সমর্থিত দুটি ভিন্ন ডিসপ্লে সাইজ ও তিনটি প্রসেসর ভ্যারিয়েন্টে এসেছে। অন্যদিকে Surface Pro 9 হল ৫জি কানেক্টিভিটির সাথে আসা সংস্থার প্রথম Surface ডিভাইস, যা ২-ইন-১ কনভার্টেবল ডিজাইন অফার করে।

Microsoft Surface Laptop 5, Surface Pro 9 ল্যাপটপের দাম

মাইক্রোসফ্ট সারফেস ল্যাপটপ ৫ মডেলের বেস ভ্যারিয়েন্টের দাম ধার্য করা হয়েছে ১,০৭,৯৯৯ টাকা (প্রারম্ভিক মূল্য) এবং টপ-এন্ড মডেলটির বিক্রয় মূল্য থাকছে ১,৮৮,৯৯৯ টাকা। অন্যদিকে, সারফেস প্রো ৯ ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,০৫,৯৯৯ টাকা থেকে এবং টপ-এন্ড কনফিগারেশনটি কিনতে খরচ করতে হবে ২,৬৯,৯৯৯ টাকা। নিচে দেওয়া চার্টে বিস্তারিতভাবে ল্যাপটপ দুটির দামের বিশদ দেওয়া হল –

Microsoft Surface Laptop 5 Surface Pro

জানিয়ে রাখি, মাইক্রোসফ্ট আনীত সারফেস প্রো ৯ ল্যাপটপের সাথে ‘কমপ্লিমেন্টারি অ্যাক্সেসরিজ’ হিসাবে সারফেস প্রো কী-বোর্ড (ব্ল্যাক কালার) অফার করা হচ্ছে, যা আলাদাভাবে কিনতে গেলে খরচ করতে হতো ১৪,৯৯৯ টাকা। আর প্রত্যেকটি সারফেস ল্যাপটপ ৫ গ্রাহককে ৭,৪৯৯ টাকা মূল্যের একটি সারফেস পপ রেড আর্ক মাউস (Surface Pop red Arc Mouse) দেওয়া হবে।

Microsoft Surface Laptop 5 ল্যাপটপের স্পেসিফিকেশন

মাইক্রোসফ্ট সারফেস ল্যাপটপ ৫ মডেলটি দুটি ভিন্ন ডিসপ্লে সাইজে এসেছে – ১৩.৫ ইঞ্চি এবং ১৫ ইঞ্চি। এই ডিসপ্লে – ২,২৫৬x১,৫০৪ পিক্সেল রেজোলিউশন, ৩:২ এসপেক্ট রেশিও, ১৩০০:১ কনট্রাস্ট রেশিও এবং ডলবি ভিশন আইকিউ সাপোর্ট করে৷ ডিভাইসটি উইন্ডোজ ১১ হোম অপারেটিং সিস্টেম চালিত। পারফরম্যান্সের ক্ষেত্রে, ১৩.৫-ইঞ্চি ডিসপ্লে সাইজ মডেলে ইন্টেল কোর আই৫-১২৩৫ইউ / আই৭-১২৫৫ইউ প্রসেসর রয়েছে। আর, ১৫ ইঞ্চির ডিসপ্লে সংস্করণটি ইন্টেল কোর আই৭- ১২৫৫ইউ প্রসেসরের সাথে এসেছে। উভয় ভ্যারিয়েন্টেই ৮ জিবি / ১৬ জিবি / ৩২ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ২৫৬ জিবি / ৫১২ জিবি / ১ টিবি এসএসডি স্টোরেজ পাওয়া যাবে।

এই ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে – একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি সারফেস কানেক্ট পোর্ট, একটি ৩.৫ মিমি অডিও জ্যাক, ওয়াই-ফাই ৮০২.১১এএক্স এবং ব্লুটুথ ৫.০। অন্যান্য বিশেষত্বের কথা বললে, আলোচ্য মডেলে উইন্ডোজ হ্যালো ফেস সাইন-ইন, সারফেস পেন সাপোর্ট, ডলবি অ্যাটমস সহ অমনিসনিক স্পিকার সিস্টেম এবং ডুয়েল ফার-ফিল্ড মাইক্রোফোন বিদ্যমান। মাইক্রোসফ্ট আনীত এই নোটবুকের ১৩.৫-ইঞ্চি ভ্যারিয়েন্টটি একটি অ্যালক্যানতারা (Alcantara) কীবোর্ড ফিনিশিং সহ এসেছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য, Surface Laptop 5 -এর ১৩.৫ ইঞ্চি সংস্করণটি ১৮ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ প্রদান করতে সক্ষম এবং ১৫-ইঞ্চি মডেলটি ১৭ ঘন্টা পর্যন্ত ডিভাইসকে সক্রিয় রাখবে।

Microsoft Surface Pro 9 ল্যাপটপের স্পেসিফিকেশন

মাইক্রোসফট সারফেস প্রো ৯ হল একটি ২-ইন-১ কনভার্টেবল ডিভাইস, যা ডিটাচেবল কী-বোর্ড সহ এসেছে। উল্লেখ্য, এই কী-বোর্ডটিতে ব্যাকলিট কী এবং উইন্ডোজ প্রিসিশন-ব্যাকড ট্র্যাকপ্যাড মজুত রয়েছে। প্রসঙ্গত, এটিই হল প্রথম সারফেস ডিভাইস যা ৫জি কানেক্টিভিটি অফার করবে। যাইহোক, সারফেস প্রো ৯ ল্যাপটপকে দুটি প্রসেসর অপশনে পাওয়া যাবে – ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৫ / আই৭ প্রসেসর এবং মাইক্রোসফট-কোয়ালকম কাস্টম এসকিউ৩ এআরএম (SQ3 ARM) চিপসেট। এক্ষেত্রে বলে রাখি, ল্যাপটপটি প্রসেসর ভ্যারিয়েন্টের উপর নির্ভর করে বিভিন্ন কনফিগারেশন অফার করবে। যেমন, ইন্টেল চিপসেট যুক্ত ভ্যারিয়েন্টে ৩২ জিবি এলপিডিডিআর৫ র‌্যাম এবং ১ টেরাবাইট এসএসডি স্টোরেজ সহ উপলব্ধ। অন্যদিকে এসকিউ৩ প্রসেসর ভার্সনটি ১৬ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি স্টোরেজ অফার করে।

এই কনভার্টিবল ল্যাপটপটিতে ১৩-ইঞ্চির পিক্সেলসেন্স (PixelSense) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ডলবি ভিশন আইকিউ টেকনোলজি সাপোর্ট করে। এই মডেলে বিল্ট-ইন কিকস্ট্যান্ড সহ হাই-গ্রেড অ্যালুমিনিয়াম কেসিং বিদ্যমান। এছাড়া, ল্যাপটপটি সারফেস স্লিম পেন (Surface Slim Pen) স্টাইলাস সাপোর্ট করে। কানেক্টিভিটির জন্য এতে – ৫জি, থান্ডারবোল্ট ৪ পোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট রয়েছে। আর সংস্থার দাবি অনুসারে, এই ল্যাপটপের ইন্টেল ভার্সনটি ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ সরবরাহ করবে। তবে ৫জি ভার্সনটি দীর্ঘ ১৯ ঘণ্টা পর্যন্ত দীর্ঘ ডিভাইসকে সক্রিয় রাখতে সক্ষম।