চীনা কোম্পানিদের টেক্কা দিতে Lava BeU সহ আসছে আরও চারটি স্মার্টফোন

কিছুদিন আগেই BeU নামে Lava-র একটি নতুন নতুন স্মার্টফোনের রিটেল বক্সের ছবি অনলাইনে ফাঁস হয়েছিল৷ তার ঠিক পরেই স্পষ্ট হয়ে যায়, সংস্থাটি নতুন একটি বাজেট স্মার্টফোন বাজারে আনতে চলেছে৷ এরপর কেটে গেছে বেশ কয়েকটি দিন। অবশেষে আজ, Lava তার অফিসিয়াল ওয়েবসাইটে এই ফোনটিকে অর্ন্তভুক্ত করেছে৷ লাভা জানিয়েছে, মহিলাদের কথা মাথায় রেখেই তারা BeU ফোনটি ডিজাইন করেছে৷ গ্যাজেট৩৬০-এর রিপোর্ট অনুযায়ী, আগামী ৫ই জানুয়ারি একটি ভার্চুয়াল ইভেন্টে BeU-এর সাথে ৫,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা দামের মধ্যে আরও চারটি স্মার্টফোন Lava লঞ্চ করতে চলেছে৷ যেগুলি অফলাইন ও অনলাইন দুই মাধ্যমেই কেনা যাবে। বলতে দ্বিধা নেই এই ফোনগুলিকে কোম্পানি চীনা স্মার্টফোনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতেই আনতে চলেছে।

Lava BeU এর দাম ও স্পেসিফিকেশন

মেড ইন ইন্ডিয়া Lava BeU ফোনটির স্পেসিফিকেশন ও দাম কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে লিস্টেড আছে৷ ভারতে লাভা বি ইউ ৬,৮৮৮ টাকায় বিক্রি হবে। যদিও বাকি চারটি ফোনের ব্যাপারে কোনো তথ্য প্রকাশ করা হয় নি। ওয়েবসাইট অনুযায়ী, লাভা বিইউ ফোনটিতে থাকবে ৬.০৮ ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে। টিয়ারড্রপ নচযুক্ত এই ডিসপ্লের রেজুলেশন ৭২০x১৫৬০ পিক্সেল। এই ডিসপ্লে  ২.৫ডি কার্ভড গ্লাস দ্বারা সুরক্ষিত৷ ফোনটি ১.৬ গিগাহার্টজ স্পিড যুক্ত অক্টা কোর প্রসেসরে চলবে। এটি কোন কোম্পানির প্রসেসর তা ওয়েবসাইটে উল্লেখ করা হয় নি। তবে এর আগে একটি রিপোর্টে বলা হয়েছিল, ফোনে স্প্রেডট্রাম এসসি ৯৮৬৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

ফোনের পেছনে ডুয়াল ফ্ল্যাশের সাথে ডুয়াল ক্যামেরা থাকছে। যার প্রাইমারি সেন্সর ১৩ মেগাপিক্সেলের ও সেকেন্ডারি লেন্স ২ মেগাপিক্সেলের। ফোনকে আরও আকর্ষণীয় করে তুলতে ক্যামেরা মডিউল ক্রিস্টাল দিয়ে সাজিয়ে তোলা হয়েছে। রিয়ার ক্যামেরার মাধ্যমে ইউজার এইচডি ভিডিও রেকর্ড করতে পারবেন৷ সেলফি তোলার জন্য ফোনের সামনে উপলব্ধ হবে ৮ মেগাপিক্সেলের (এফ ২.২) ক্যামেরা। ক্যামেরাতে বিউটি মোড, এইচডিআর মোড, প্যানোরমা, টাইম ল্যাপ্স, এআর স্টিকারের মতো ফিচার পাওয়া যাবে।

Lava BeU ফোনে ২ জিবি DDR4 র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ আছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। লাভার এই ফোনে ৪,০৬০ এমএইচ ব্যাটারি থাকবে৷ এই ফোন ব্যবহারকারী স্টক অ্যান্ড্রয়েড এক্সপেরিয়েন্স পাবেন। লাভা বিইউ অ্যান্ড্রয়েড ১০ গো এডিশনের (লাইটওয়েট ভার্শন) সাথে এসেছে। ফোনে ফ্লোরাল স্পিকার মেশ রয়েছে৷ এটি রোজ পিঙ্ক কালারে লাভার ওয়েবসাইটে অর্ন্তভুক্ত আছে। মহিলা ক্রেতাদের নিরাপত্তার কথা মাথায় রেখে ফোনে “Be Safe” অ্যাপ্লিকেশনটি প্রি-ইনস্টল করা থাকবে। এই অ্যাপের ফিচারের মধ্যে আছে ডিসট্রেস এলার্ম, লোকেশান ট্র্যাকিং, এবং অডিও রেকর্ডিং। এছাড়া এই অ্যাপটির ব্যাপারে বিশেষ কিছু জানা যায় নি।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.