কালীপূজার আগে ভারতে চার-পাঁচটি স্মার্টফোন লঞ্চ করবে Lava

lava-confirms-to-launch-4-5-smartphones-ahead-of-diwali

এক সময় ভারতের স্মার্টফোন বাজারের অনেকখানি জায়গা দখল করেছিল Micromax, Carbon, Lava-র মত দেশীয় কোম্পানিগুলি। কিন্তু ‘চিরদিন কাহারো সমান নাহি যায়’! এখন ভারতের মানুষের পছন্দের তালিকায় রয়েছে Xiaomi, Realme, OPPO ইত্যাদি বৈদেশিক কোম্পানিগুলির ডিভাইস। তবে, বিগত কয়েক মাস ধরেই শোনা যাচ্ছে, বাজারে জোরদার প্রত্যাবর্তন করার পরিকল্পনা করছে দেশীয় স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলি। এমনকি এই কোম্পানিগুলি সরকারের প্রোডাকশন লিংকড ইনসেন্টিভ স্কিম (PLI) প্রকল্পের বিশেষ সুবিধা পাবে, এমনটাও জানা গিয়েছে।

সম্প্রতি IANS এর রিপোর্টে জানানো হয়েছে, আসন্ন উৎসবের মরসুমে নিজের পোর্টফোলিও বাড়িয়ে বাজারে নতুন ভাবে ফিরতে চলেছে দেশীয় স্মার্টফোন ব্র্যান্ড Lava। রিপোর্ট অনুযায়ী, Lava, নভেম্বরের শুরুতেই চার-পাঁচটি নতুন ডিভাইস বাজারে আনার কথা ভাবছে। মনে করা হচ্ছে, লাভার এই নতুন প্রোডাক্ট পোর্টফোলিওতে ১০,০০০ টাকার বেশি দামের একটি ডিভাইস দেখা যেতে পারে। এখনো পর্যন্ত, এই ব্র্যান্ডটি কেবল এন্ট্রি-লেভেলের অর্থাৎ ৮,০০০ টাকার কম মূল্যের স্মার্টফোন লঞ্চ করেছে।

মনে হচ্ছে, লাভার এই নতুন ডিভাইসগুলির ডিজাইন সম্পূর্ন ভারতীয় হবে। কারণ, গত এক বছর ধরে ব্র্যান্ডটি, স্মার্টফোনের ডিজাইনের দিকে বেশ মনোনিবেশ করছে। অন্যদিকে, নতুন প্রোডাক্ট রেঞ্জে বিভিন্ন দামের ফোন দেখতে পাওয়া যাবে এমনটাও শোনা যাচ্ছে। রিপোর্ট বলছে, লাভা ৬,০০০ টাকার কম, ৬,০০০-৮,০০০ টাকা, ৮,০০০-১০,০০০ টাকা এবং ১০,০০০ টাকার ওপরের সেগমেন্টে নতুন ফোন আনবে।

গত মে মাসে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “ভোকাল ফর লোকাল” কর্মসূচির ডাক দেন। এই কর্মসূচিতে সাড়া দিয়ে, লাভা তখন ঘোষণা করেছিল, সংস্থাটি তার মোবাইল আর-অ্যান্ড-ডি (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট), ডিজাইন এবং উৎপাদন প্রক্রিয়া চীন থেকে স্থানান্তর করবে। এই প্রসঙ্গে বলে রাখি, Lava, তার ফোনগুলির ৩৩ শতাংশেরও বেশি রফতানি করে মেক্সিকো, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম এশিয়ার মতো বাজারগুলিতে।

যাইহোক, অনেকেই মনে করছেন, লাভার এই নতুন প্রোডাক্ট রেঞ্জটি, চীনা ব্র্যান্ডগুলিকে বেশ খানিকটা প্যাঁচে ফেলতে পারে। এখন দেখার লাভা, কত তাড়াতাড়ি এই ফোনগুলি আনে এবং কেমন সাড়া পায়।