ভারতে লঞ্চ হল Lava Z1, Z2, Z4, ও Z6, দাম ৫৫০০ টাকা থেকে ১০০০০ টাকার মধ্যে

lava-z1-z2-z4--z6-myz-launched-in-india-price-starting-rs-5499

ডিজাইন থেকে উৎপাদন – সবকিছু স্বদেশেই সম্পন্ন হয়েছে, এমন চারটি বাজেট স্মার্টফোন নিয়ে আজ হাজির হল ভারতীয় সংস্থা Lava। সাম্প্রতিক একটি অনলাইন ইভেন্টে Lava, ৫,৪৯৯ টাকা থেকে ৯,৯৯৯ টাকা দামের মধ্যে Z1, Z2, Z4, ও Z6 নামে চারটি ফোন লঞ্চ করেছে। মিলিটারি গ্রেড সার্টিফায়েড হওয়ার ফলে প্রত্যেকটি ফোনেরই বিল্ড কোয়ালিটি প্রশংসনীয়। লাভা MyZ নামে একটি কাস্টমাইজড ফোনের কথাও ঘোষণা করেছে। লাভার অফিসিয়াল ওয়েবসাইটে এই কাস্টমাইজেশন টুল ব্যবহার করে গ্রাহকরা ৬ জিবি পর্যন্ত র‌্যাম ও সর্বোচ্চ ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ কনফিগার করতে পারবেন। সেইসঙ্গে লাভার MyZ ফোনে ৮ বা ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরার সাথে ১৩+২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা বা ১৩+৫+২ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরার কম্বিনেশন চয়ন করা যাবে।

এছাড়া লাভা Up MyZ নামক আর একটি প্রোগাম ঘোষণা করেছে। যার আওতায় Z2, Z4, Z6, ও কাস্টমাইজড MyZ ফোন কেনার এক বছরের মধ্যে সেগুলি উচ্চতর র‌্যাম ও ইন্টারনাল স্টোরেজে আপগ্রেড করার সুবিধা পাওয়া যাবে। এর জন্য লাভার সার্ভিস সেন্টারে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। সেখানে একঘন্টার মধ্যেই ফোনের স্টোরেজের আপগ্রেডেশন করা যেতে পারে বলে লাভা দাবি করেছে। তবে ডাটা মুছে যাওয়ার আশঙ্কা খুব একটা অমূলক নয়। তবে লাভা আশ্বস্ত করে বলেছে, আপগ্রেড প্রসেস চলাকালীন ডাটার কোনো ক্ষতি হবে না। আপগ্রেড করার ব্যয়টি নূন্যতম রাখা হবে বলে সংস্থাটি জানিয়েছে।

Lava Z1 এর স্পেসিফিকেশন ও দাম

এই সিরিজের সবচেয়ে সস্তা ফোন Lava Z1-এ আছে ৫ ইঞ্চি ডিসপ্লে৷ যার রেজোলিউশন ৭২০ পিক্সেল। এই ফোনে কর্নিং গোরিলা গ্লাস ৩ প্রোটেকশান দেওয়া হয়েছে। যা এই সেগমেন্টে প্রথম। ফোনটি চলবে মিডিয়াটেক অক্টা কোর হেলিও এ২০ প্রসেসরে এবং এতে থাকবে ২ জিবি র‌্যাম ও ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ। ফোনের সামনে ও পিছনে আছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। এই ফোনের ব্যাটারির ক্যাপাসিটি ৩,১০০ এমএএইচ। চার্জিংয়ের জন্য আছে মাইক্রো ইউএসবি পোর্ট। ফোনটি অ্যান্ড্রয়েড গো এডিশনে চলে। ফোনটির দাম ৫,৪৯৯ টাকা ধার্য করা হয়েছে। আগামী ২৬ জানুয়ারি থেকে লাভা জেড ১ ফোনটির সেল শুরু হবে।

Lava Z2, Z4 এবং Z6 এর স্পেসিফিকেশন ও দাম

Lava Z সিরিজের বাকি তিনটি ফোন- Z2, Z4,এবং Z6 মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর দ্বারা পরিচালিত। প্রত্যেকটি ফোনেই আছে ওয়াটারড্রপ নচ ডিজাইনের ৬.৫ ইঞ্চি HD+ IPS ডিসপ্লে (পিক্সেল রেজোলিউশন ৭২০ x ১৬০০, আসপেক্ট রেশিও ২০:৯), স্টক অ্যান্ড্রয়েড, ৫,০০০ এমএএইচ ব্যাটারি ও কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন। Lava Z2 ফোনে পাবেন ২ জিবি র‌্যাম + ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, ১৩+২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা, ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, অ্যান্ড্রয়েড ১০ (গো এডিশন) ও মাইক্রো ইউএসবি পোর্ট।

Lava Z4 ফোনে পাবেন ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ১৩+৫+২ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ও ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, মাইক্রো ইউএসবি পোর্ট ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই সিরিজের সর্বশেষ ফোন Z6  ৬ জিবি র‌্যাম + ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং Z4- এর মতো ১৩+৫+২ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা, ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরার সাথে এসেছে, ইউএসবি টাইপ সি পোর্ট ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। Z2-এর দাম রাখা হয়েছে ৬,৯৯৯ টাকা, Z4-এর দাম ৮,৯৯৯ টাকা ও Z6 কেনার জন্য খরচ করতে হবে ৯,৯৯৯ টাকা। লাভা জেড২, জেড৪ ও জেড৬ ফোন তিনটি ১১ জানুয়ারি থেকে পাওয়া যাবে।