লঞ্চ হল Leica M11 Black ক্যামেরা, রয়েছে ৬০ মেগাপিক্সেল লেন্স সাপোর্ট

নতুন লেইকা এম১১ ব্ল্যাক ক্যামেরাটি দেখতে এর পূর্বসূরি Leica M10-এর মতোই, এর ডিজাইনে খুব একটা পরিবর্তন করেনি কোম্পানি

leica-m11-black-camera-launched-price-usd-1000-specifications-with-60mp-lens-support

এবার Leica M11 Black (লেইকা এম১১ ব্ল্যাক) নামে একটি নতুন ৬০ মেগাপিক্সেল সেন্সর সম্পন্ন ক্যামেরা লঞ্চ করল জনপ্রিয় স্পোর্ট অপটিক্স ব্র্যান্ড Leica। এই নতুন ক্যামেরাটি রিফ্রেশড ইন্টারফেস, উন্নত আউটপুট ইত্যাদি বৈশিষ্ট্যসহ এসেছে। তবে আগ্রহীরা এটি কিনতে চাইলে কয়েক লক্ষ টাকা খরচ হবে, কারণ এর প্রারম্ভিক দাম রাখা হয়েছে ৮,৯৯৯ ডলার (প্রায় ৬,৬৬,৩০০ টাকা)। উল্লেখ্য, গতকাল অর্থাৎ ১৩ই জানুয়ারি থেকেই নতুন ক্যামেরাটি বিশ্বব্যাপী বিক্রির জন্য উপলব্ধ হয়েছে। আসুন এখন Leica M11 Black ক্যামেরার বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নিই…

Leica M11 Black ক্যামেরার ডিজাইন

নতুন লেইকা এম১১ ব্ল্যাক ক্যামেরাটি দেখতে এর পূর্বসূরি Leica M10-এর মতোই, এর ডিজাইনে খুব একটা পরিবর্তন করেনি কোম্পানি। ক্যামেরাটি কালো এবং সিলভার ক্রোম রঙের দুটি বিকল্পে এসেছে। এর মধ্যে কালো সংস্করণে একটি অ্যালুমিনিয়াম টপ প্লেট এবং স্ক্র্যাচ-প্রতিরোধী আবরণ রয়েছে। এটি, সিলভার ক্রোম সংস্করণের তুলনায় ২০ শতাংশ হালকা হবে। আসলে কালো রঙের ক্যামেরাটির ওজন হবে ৫৩০ গ্রাম, যেখানে, সিলভার ক্রোম মডেলটির ওজন ৬৪০ গ্রাম।

Leica M11 Black ক্যামেরার ফিচার

লেইকা এম১১ ব্ল্যাক ক্যামেরাতে দেওয়া হয়েছে ফুল-ফ্রেম সি-মস (CMOS) সেন্সর, যা শব্দ কমাতে কাজ করে। আবার এর বিএসআই কনফিগারেশন সম্বলিত হাই রেজোলিউশন সেন্সরটি অনেক বেশি সংবেদনশীল হবে, ফলে ইউজাররা কম আলোতে আশ্চর্যজনক ছবি তুলতে পারবেন।

বলে রাখি, এই ক্যামেরাতে নতুন Maestro III ট্রিপল রেজোলিউশন প্রযুক্তি দেওয়া হয়েছে, যা এর শুটিং এবং নেভিগেশনকে দ্রুত করে তোলে। এক্ষেত্রে লেইকা এম১১ ক্যামেরা প্রতি সেকেন্ডে ৪.৫ ফ্রেমে একটানা শুটিং করতে সক্ষম হবে। ইলেকট্রিক শাটারের সাথে আসা এটিই প্রথম এম গ্রেড ক্যামেরা, যা ১/১৬,০০০ সেকেন্ডের শাটার স্পিড সমর্থন করবে। অন্যান্য ফিচারের কথা বললে, এই ক্যামেরাতে EVF লো-অ্যাঙ্গেল শুটিং, -4 থেকে +3 ডায়োপ্টার, আল্ট্রা-ওয়াইড লেন্স, টেলিফটো লেন্স এবং ম্যাক্রো লেন্স দেওয়া হয়েছে। সাথে থাকছে থাম্ব সাপোর্ট, প্রোটেক্টর কেস।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.