Lenovo IdeaPad 5 Pro ও IdeaPad 5i Pro ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে সহ লঞ্চ হল

lenovo-ideapad-5-pro-5i-launched-price-rs-699-euro-specifications

Lenovo ভিডিও ও গেমিং নিয়ে উৎসাহিদের জন্য IdeaPad রেঞ্জের দুটো ব্রান্ড নিউ ল্যাপটপ নিয়ে হাজির হল। Lenovo -র IdeaPad লাইনআপে থাকা বাকি ল্যাপটপের সাথে তুলনা করলে, লঞ্চ হওয়া IdeaPad 5 Pro ও IdeaPad 5i Pro সর্বোৎকৃষ্ট পারফরম্যান্স ও আরও শক্তিশালী ডিসপ্লে অপশনের সাথে এসেছে। IdeaPad 5 Pro-তে আছে AMD Ryzen প্রসেসর। আবার IdeaPad 5i Pro-তে পাবেন Intel প্রসেসর। AMD ও Intel ভার্সনের এই দুটি ল্যাপটপেই ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ফিচার বেশীরভাগ এক থাকলেও এই দুই ডিসপ্লে ভার্সনের মধ্যে কিছু মৌলিক পার্থক্য বর্তমান।

Lenovo IdeaPad 5i Pro

Lenovo IdeaPad 5i Pro ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি স্ক্রিন সাইজে এসেছে। যা ১৬:১০ আসপেক্ট অনুপাত, ৯০ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও, এবং ১০০ শতাংশ sRGB কালার গামুট কভারেজ সরবরাহ করবে। ল্যাপটপে পাবেন 11th generation Intel Core i7 প্রসেসর, Nvidia MX450 গ্রাফিক্স, ১৬ জিবি পর্যন্ত DDR4 র‌্যাম। স্টোরেজের জন্য এই ল্যাপটপে ১ টেরাবাইটের SSD আছে। আবার সাউন্ডের জন্য ডলবি এটমস অর্ন্তভুক্ত করা হয়েছে৷ ব্যাটারি লাইফ অপটিমাইজ করার জন্য এতে ইন্টেলিজেন্ট কুলিং সিস্টেম প্রিলোড আছে।

১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি স্ক্রিন সাইজের মধ্যে কী পার্থক্য, সেই প্রসঙ্গে এবার আসা যাক। IdeaPad 5i Pro-র ১৪ ইঞ্চি ভ্যারিয়েন্ট 2.8K IPS ডিসপ্লের সাথে এসেছে৷ যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ ও সর্বোচ্চ ব্রাইটনেস ৪০০ নিটস। ১৪ ইঞ্চির এই মডেলে পাওয়ার ব্যাকআপের জন্য র‌্যাপিড চার্জ বুস্ট ফাস্ট চার্জিং সাপোর্টসহ ৫৬.৬ Wh ব্যাটারি আছে। অন্যদিকে IdeaPad 5i Pro-র ১৬ ইঞ্চি ভ্যারিয়েন্ট 2.5K IPS ডিসপ্লের সাথে এসেছে৷ যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ ও সর্বোচ্চ ব্রাইটনেস ৩৫০ নিটস। এতে আরও বেশি ক্যাপাসিটির ৭৫ Wh ব্যাটারি রয়েছে। যা র‌্যাপিড চার্জ এক্সপ্রেস ও থান্ডারবোল্ট ৪ সাপোর্ট করে।

ল্যাপটপের ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি মডেলের দাম শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯ ইউরো (প্রায় ৬৩,০০০ টাকা) ও ৮৯৯ ইউরো (প্রায় ৮১,০০০ টাকা) থেকে। উভয় ল্যাপটপ মার্চ থেকে ক্রয়ের জন্য উপলব্ধ হবে।

Lenovo IdeaPad 5 Pro

IdeaPad 5i Pro-র মতো এটি ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি স্ক্রিন সাইজে এসেছে। তবে Intel-এর পরিবর্তে এতে AMD Ryzen Mobile প্রসেসর ব্যবহার করা হয়েছে। ল্যাপটপে ১ টিবি পর্যন্ত SSD PCIe M.2 স্টোরেজ, ৩২ জিবি পর্যন্ত র‌্যাম ও Nvidia MX450 গ্রাফিক্স মিলবে।

এর ১৪ ইঞ্চি মডেলের দাম শুরু হচ্ছে ৭৯৯ ইউরো (প্রায় ৭২,০০০ টাকা) থেকে। মার্চ থেকে এটি আফ্রিকা, ইউরোপ সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে পাওয়া যাবে। IdeaPad 5 Pro-র ১৬ ইঞ্চি ভ্যারিয়েন্টের দাম শুরু হচ্ছে ১,১৪৯,৯৯ ইউরো (প্রায় ৮৪,৪০০ টাকা) থেকে। মে থেকে এটি আমেরিকাতে কেনা যাবে।