এএমডি রাইজেন ৫০০০ প্রসেসর সহ লঞ্চ হল Lenovo Legion 7, Slim 7, 5 ও Legion 5 Pro

lenovo-legion-7-slim-7-legion-5-pro-launched-with-amd-ryzen-5000-rtx-gpu

কোভিড উনিশের অভিঘাতে এবছর Consumer Electronics Show বা CES পুরোপুরি অনলাইনে আয়োজিত হয়েছে। তবুও CES 2021 নিয়ে উদ্দীপনা বা উৎসাহের কোনো খামতি নেই। বিশ্বসেরা সংস্থাগুলি একের পর এক প্রোডাক্ট প্রদর্শনের মাধ্যমে দেখাচ্ছে প্রযুক্তির ঝলক। CES-এর মঞ্চে ইতিমধ্যে বেশ কয়েকটি ল্যাপটপ ব্রান্ড নতুন ডিভাইসের ঘোষণা করেছে৷ Lenovo-ও এবার তার জনপ্রিয় গেমিং ল্যাপটপ সিরিজ, Legion সিরিজের অধীনে নতুন ল্যাপটপের ঘোষনা করে দিল। যারমধ্যে Lenovo Legion 7, Legion Slim 7, Legion 5 ও Legion 5 Pro ল্যাপটপগুলি আছে। এগুলিতে AMD-র লেটেস্ট Ryzen 5000 সিরিজ প্রসেসর ও NVIDIA-র সেকেন্ড জেনারেশন RTX সিরিজ গ্রাফিক্স থাকবে।

Lenovo Legion 7

লিজিয়ন ৭ লেনোভোর ফ্ল্যাগশিপ গেমিং ল্যাপটপ হিসেবে আসতে চলেছে। এটি জুনে লঞ্চ করা হবে। এর দাম হবে ১,৬৯৯ ডলার (আনুমানিক ১,২৪,৩২৭ টাকা)। ল্যাপটপটি ১৬ ইঞ্চির ডিসপ্লেতে আপগ্রেড করা হয়েছে। যার রেজোলিউশন ১৬০০x২৫৬০ পিক্সেল, আসপেক্ট অনুপাত ১৬:১০, রিফ্রেশ রেট ১৬৫ হার্টজ এবং রেসপন্স টাইম মাত্র ৩ m/s। এর ডিসপ্লে ৫০০ নিটসের ব্রাইটনেস আউটপুট দিতে সক্ষম। ডলবি ভিশন ও NVIDIA G Sync সাপোর্টের সাথে এটি HDR 400 সার্টিফায়েড। তাই সৃজনশীল কাজকর্ম ও গেমিং, উভয়ের জন্য এটি ভাল বিকল্প হবে।

Legion 7-এ ৭ ন্যানোমিটারের  Zen 3 আর্কিটেকচার ভিত্তিক Ryzen 5000 সিরিজ ল্যাপটপ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ইউজারদের কাছে হাই-ইন্ড Ryzen 9 চিপ চয়ন করারও অপশন থাকবে। মেমোরির জন্য Lenovo এই ল্যাপটপে ৩২ জিবি পর্যন্ত DDR4 র‌্যাম ও ২ টেরাবাইটের M.2 NVMe PCIe SSD স্টোরেজ অফার করছে।

Lenovo Legion Slim 7

হাই-ইন্ড গেমিং ল্যাপটপগুলি একটু বেশীই ওজনদার হয় বলে আমরা জানি। তাই অ্যাক্সেস করা বলুন বা বহনেও যাতে সুবিধা হয় সেজন্য লেনোভো Legion Slim 7 নামে একটি হালকা ও পাতলা ল্যাপটপের ওপর থেকে পর্দা নামিয়েছে। যা Legion 7-এর তুলনায় বেশ হালকা এবং ওজন ১.৯ কেজি। Lenovo জানিয়েছে, Legion Slim 7 হল সর্বকালের সবচেয়ে পাতলা ও হালকা Legion গেমিং ল্যাপটপ। লিজিয়ন স্লিম ৭-এ ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। এটি ৬০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত 4K (৩৮৪০x২১৬০) রেজোলিউশনের IPS প্যানেল অথবা ১৬৫ হার্টজ রিফ্রেশ রেটের FHD প্যানেলের সাথে কেনা যাবে। দাম না জানা গেলেও, দ্য ভার্জের রিপোর্টে বলা হয়েছে, Legion 7 মে মাসে রিলিজ করা হবে।

Lenovo Legion 5

সবশেষে, লেনোভো Legion 5 সিরিজের গেমিং ল্যাপটপের ঘোষণা করেছে৷ যা দুটি ভ্যারিয়েন্টে আসবে- ১৫ ইঞ্চি ও ১৭ ইঞ্চি ভার্সন। সেইসঙ্গে Legion 5 Pro নামে আরও একটি গেমিং ল্যাপটপের কথাও ঘোষণা করা হয়েছে। তিনটি মডেলেরই মার্চ মাস থেকে শিপিং আরম্ভ হয়ে যাবে। Legion 5 Pro-র দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার (আনুমানিক ৭৩,৩০০ টাকা) থেকে এবং এর ডিসপ্লের সাথে Legion 7-র সাদৃশ্য পাওয়া যাবে। তবে ইন্টারনাল স্পেসিফিকেশনের দিক থেকে এই দুই সিরিজের ল্যাপটপের মধ্যে পার্থক্য রয়েছে। যেমন- Legion 5 Pro-তে Ryzen 7 চিপ ও ১৬ জিবি র‌্যাম দেওয়া হয়েছে।

অপরদিকে Legion 5-এর দাম শুরু হচ্ছে ৭৬৯ ডলার (৫৬,২৭৩ টাকা) থেকে এবং এটিও Ryzen 7 চিপে সহ আসবে। তবে ল্যাপটপটি এসএসডি স্টোরেজ ২ টিবি ও র‌্যাম ৩২ জিবি পর্যন্ত কনফিগার করা যাবে। এবার এর দুটি ভ্যারিয়েন্টের মধ্যে পার্থক্যের প্রসঙ্গে আসা যাক। এর ১৫ ইঞ্চি মডেল ৬০ হার্টজ, ১২০ হার্টজ, ও ১৬৫ হার্টজের FHD প্যানেলের সাথে আসবে। অপরদিকে এর ১৭ ইঞ্চি মডেলে শুধুমাত্র ১৪৪ হার্টজ ও ৬০ হার্টজ অপশন অফার করে।