২০ হাজার টাকার রেঞ্জে নতুন বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করলো লেনোভো

Lenovo M2 electric scooter

স্মার্টফোন নির্মাতা কোম্পানি লেনোভো তাদের প্রোডাক্ট পোর্টফোলিও আরও বাড়াতে শুরু করলো। এবার তারা লঞ্চ করলো বৈদুতিক স্কুটার। এই স্কুটারের নাম Lenovo M2 electric scooter। এই স্কুটারকে আপাতত চীনে লঞ্চ করা হয়েছে। যার ভারতীয় মূল্য প্রায় ২১,৩৮০ টাকা। ছোটোখাটো ডিজাইনের এই স্কুটারটি ফুল চার্জে ৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এর ওজন ১৫ কিলোগ্রাম। তবে এটি ১২০ কিলোগ্রাম ভার বহন করতে পারে। লেনোভো এম ২ বৈদ্যুতিক স্কুটারকটি তৈরী হয়েছে অ্যালুমিনিয়াম অ্যালোয় স্ট্রাকচার থেকে। কোম্পানি জানিয়েছে এই স্কুটার IP54 প্রোটেক্টেড। যা এই স্কুটারকে ময়লা, ধুলো, তেল এবং অন্যান্য ক্ষয়কারী উপাদান থেকে রক্ষা করবে।

Lenovo M2 বৈদ্যুতিক স্কুটারে পাবেন ৩৫০ ওয়াট পাওয়ার, তিনটি গিয়ার লেভেল, ট্রিপল ব্রেকিং সিস্টেম। এটিতে একটি এলইডি কন্ট্রোল প্যানেলও রয়েছে যা গতি, পাওয়ার, গিয়ার এবং অন্যান্য তথ্য দেখাবে। এই স্কুটারটি লিথিয়াম ব্যাটারির সাথে এসেছে। এর ব্যাটারি স্থিতি WeChat অ্যাপ থেকে চেক করা যাবে। আপনি একে কাছাকাছি কোথাও যাওয়ার জন্য ব্যবহার করতে পারেন। কয়েকদিন আগে Xioami ও মিজিয়া (Mijia) বৈদ্যুতিক স্কুটার 1S লঞ্চ করেছিল।

এই বৈদ্যুতিক স্কুটারটির দাম প্রায় ২২ হাজার টাকা। এটি বর্তমানে চীনের বেশ কয়েকটি ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রয়ের জন্য উপলব্ধ এবং অন্যান্য দেশেওডেলিভারি করা হবে বলে জানানো হয়েছে। এটি এমআই ইকোসিস্টেম প্রোডাক্ট রেঞ্জের অংশ। স্কুটারটির বিশেষ বৈশিষ্ট্যটি হল এটি ফুল চার্জে ৩০ কিলোমিটার অবধি চলে। এর বডি এয়ারক্রাফ্ট গ্রেড অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি, যা ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম।

Mijia স্কুটারের বিশেষ বিশেষ ফিচার :

  • এই বৈদ্যুতিক স্কুটারটি ফুল চার্জে ৩০ কিলোমিটার চলে। এটিতে একটি ডিসি মোটর রয়েছে, সংস্থাটি দাবি করেছে যে মোটরটিকে ৩,০০০ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
  • এটি ২৫ কিমি প্রতি ঘন্টা বেগে চলতে সক্ষম। এটিতে ডিস্ক ব্রেক রয়েছে, যা অ্যান্টি-ব্রেকিং সিস্টেম অর্থাৎ এবিএস বৈশিষ্ট্যযুক্ত।
  • এই স্কুটারটির ওজন মাত্র ১২.৫ কেজি। তবে এয়ারক্রাফ্ট গ্রেড অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি হওয়ায় এটি ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম।
  • এই ইলেকট্রিক স্কুটারে এনার্জি সেভিং, নরমাল এবং স্পোর্টস মোড সহ বিভিন্ন ধরণের মোড দেওয়া হয়েছে। এটিতে একটি ছোট ডিসপ্লে রয়েছে যা ড্যাশবোর্ড হিসাবে কাজ করে। এই ডিসপ্লে তে গতি, ব্যাটারি সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।
  • এটির ছোট সাইজ এবং ফোল্ডিং ম্যাকানিজমের কারণে একে অল্প দূরত্বে যাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি চীনের অনেক ই-কমার্স প্ল্যাটফর্মে বিক্রয়ের জন্য উপলব্ধ এবং একে ভারত সহ অন্যান্য অনেক দেশে ডেলিভারি করা হবে।