বাতাসের মাধ্যমে স্মার্টফোন হবে ফুল চার্জ! শাওমির পর অবিশ্বাস্য প্রযুক্তি আনছে Lenovo

lenovo-motorola-one-hyper-remote-charging-technology-launched-all-you-need-to-know

গতকাল স্মার্টফোন নির্মাতা Xiaomi ওয়্যারলেস চার্জিং টেকনোলজির এক নতুন দিগন্তের উন্মোচন করেছে। তাদের সম্প্রতি লঞ্চ করা ‘Mi Air Charge’ প্রযুক্তির মাধ্যমে কোনো স্মার্টফোন কে চার্জারের কয়েক মিটার (র্নির্দিষ্টভাবে দূরত্ব উল্লেখ করা হয়নি) দূরে রেখেই চার্জ করা যাবে। অর্থাৎ ফোনকে তারের মাধ্যমে চার্জারের সাথে যুক্ত করার প্রয়োজন হবেনা। তবে শুধুমাত্র শাওমি নয়, লেনোভো-ও নেক্সট জেনারেশন ওয়্যারলেস চার্জিং টেকনোলজির ওপর কাজ করছে। সেটার আভাস দেওয়ার জন্য লেনোভো ওয়েইবোতে নিজেদের নতুন ট্রু ওয়্যারলেস প্রযুক্তির একটি ভিডিও শেয়ার করেছে। Lenovo এই এয়ার চার্জিং টেকনোলজির নাম দিয়েছে ‘Motorola One Hyper’।

গতকাল লেনোভো চায়নার মোবাইল ফোন বিজনেসের জেনারেল ম্যানেজার চেন জিন উইবোতে একটি ভিডিও পোস্ট করার মাধ্যমে দেখিয়েছেন তাদের নতুন প্রযুক্তিটি কিভাবে এক মিটার দূরত্ব থেকে বায়বীয় মাধ্যমে স্মার্টফোনকে চার্জ করতে পারে।

প্রযুক্তিটি প্রদর্শন করার জন্য লেনোভো দুটি মোবাইল ফোন যাদেরকে Motorola Edge/Edge+ বলে মনে হচ্ছে এবং কালো রঙের একটি ডিভাইস (ওয়্যারলেস চার্জিং স্টেশন) ব্যবহার করেছে। তারপর চার্জার থেকে ফোনদুটিকে ৮০ সেমি এবং ১০০ সেমি দূরত্বে রাখা হয়েছে। তারপরেই দেখা যাচ্ছে চার্জারটির কোনোরকম সংস্পর্শে না এসেই হ্যান্ডসেটদুটি চার্জ হচ্ছে। কিন্তু ভিডিওটির শেষে চার্জারের সামনে হাত রাখতেই চার্জিং প্রক্রিয়াটি থেমে যাচ্ছে।

ভিডিওর প্রদর্শন ব্যতীত দূরবর্তী চার্জিং প্রযুক্তিটি কীভাবে কাজ করে তা অবশ্য লেনোভো ব্যাখ্যা করেনি। তবে ভিডিও দেখে নিশ্চিতভাবে বলা যায় Qi স্টার্ন্ডার্ডের ওপর ভিত্তি করে প্রযুক্তিটি ডেভলপ করা হয়েছে এবং এর মাধ্যমে একইসাথে এটি সাতটি ডিভাইস চার্জ করতে পারবে। যদিও ডিভাইস কত তাড়াতাড়ি চার্জ হবে বা প্রত্যেকটি ফোনেরই চার্জিং স্পিড এক হবে কিনা এই বিষয়ে লেনোভোকে তথ্য প্রকাশ করতে দেখা যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন