ভারতে লঞ্চ হল বিশ্বের প্রথম ডুয়েল স্ক্রিনের ল্যাপটপ Lenovo ThinkBook Plus

lenovo-thinkbook-plus-with-dual-screen-launched-in-india-at-price-rs-99990

চলতি মাসের শুরু থেকেই আমরা ফোন, ল্যাপটপ, টিভি, ইয়ারবাড ইত্যাদি প্রচুর নতুন প্রোডাক্ট লঞ্চ হতে দেখেছি; এবার এই তালিকায় সংযোজন হলো আরো একটি নতুন প্রোডাক্ট। আসলে আজ, জনপ্রিয় চাইনিজ মাল্টিন্যাশনাল কোম্পানি Lenovo, একটি নতুন ল্যাপটপ বাজারে এনেছে। ThinkBook Plus নামের এই নোটবুক ল্যাপটপটি বিশেষত SMBs (স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেস সলিউশনস) অর্থাৎ ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের জন্য নিয়ে এসেছে চীনা কোম্পানিটি। লেনোভো থিনবুক প্লাস এর বিশেষত্ব হল এটি ডুয়েল স্ক্রিনের সাথে এসেছে। সংস্থার দাবি, এটি বিশ্বের প্রথম ডুয়েল স্ক্রিন নোটবুক যাতে ই-ইঙ্ক (e-Ink) ডিসপ্লে থাকবে।

Lenovo ThinkBook Plus স্পেসিফিকেশন

লেনোভো থিনবুক প্লাস ল্যাপটপটিতে ১৩.৩ ইঞ্চি ফুল এইচডি মেন ডিসপ্লে রয়েছে, এবং কভারে একটি ১০.৮ ইঞ্চির ই-ইঙ্ক ডিসপ্লে দেওয়া। এই ই-ইঙ্ক ডিসপ্লেটি Corning Gorilla Glass NBT দিয়ে তৈরি করা হয়েছে। এই টাচ-এনাবেল নোটবুকটির স্ক্রিনে সহজে স্ক্র্যাচ পড়বেনা বা স্ক্র্যাচের দৃশ্যমানতা কম হবে – এমনটাই দাবি করেছে লেনোভো।

এই ল্যাপটপটি ৮ জিবি এবং ১৬ জিবি – দুটি র‍্যাম (ডিডিআর ৪) ভ্যারিয়েন্ট পাওয়া যাবে। এতে 1x DIMM (ডিউটি ইন-লাইন মেমরি মডিউল বা মাদারবোর্ড) সাপোর্ট আছে। এছাড়া এই ল্যাপটপে ২৫৬ জিবি এবং ৫১২ জিবি SSD স্টোরেজ অপশন (M.2 PCIE 2280) রয়েছে। এই ডিভাইসটি উইন্ডোজ ১০ (Windows 10 Pro/Windows 10 Home) অপারেটিং সিস্টেমে চলবে।

ইউজাররা এই নোটবুকটির সাহায্যে স্কেচ করতে পারবেন এবং Lenovo Precision Pen-এর মাধ্যমে এতে নোট লিখতে পারবেন। শুধু তাই নয়, নোটবুকের ঢাকনাটি বন্ধ থাকলেও এটি প্রয়োজনীয় নোটিফিকেশনগুলি রিসিভ করতে পারে। এছাড়া ল্যাপটপটির সাহায্যে VoIP কল বা ভিডিও কল করা যাবে। এতে হারমান (Harman) স্পিকার এবং স্কাইপ-সার্টিফায়েড মাইক্রোফোন রয়েছে। আবার দেওয়া হয়েছে Amazon Alexa সাপোর্ট।

Lenovo ThinkBook Plus দাম এবং লভ্যতা

আগ্রহীরা চাইলে, আয়রন গ্রে রঙের ThinkBook Plus ল্যাপটপটি কিনতে পারবেন। এটির প্রারম্ভিক দাম নির্ধারণ করা হয়েছে ৯৯,৯৯০ টাকা। এটি Lenovo.com এবং Amazon India ওয়েবসাইট থেকে কেনা যাবে।