LEVC TX: লন্ডনের জনপ্রিয় বৈদ্যুতিক ট্যাক্সি এবার ভারতে লঞ্চ হচ্ছে

LEVC TX কেবল ই-সিটি ভেহিকেল হিসেবে আত্মপ্রকাশ করবে তাই নয়, পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করবে

levc-tx-londons-iconic-electric-taxis-to-touch-down-in-india

লন্ডনের বহুদিনের পুরানো এবং অতি জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ি (EV) সংস্থা LEVC ভারতে নিজেদের গাড়ি লঞ্চের কথা ঘোষণা করল। খুব শীঘ্রই দেশের রাজধানী দিল্লিতে খোলা হবে সংস্থার ডিলারশিপ। দেশীয় স্টার্টআপ সংস্থা এক্সক্লুসিভ মোটরস (Exclusive Motors)-এর সাথে যৌথ উদ্যোগে আনা হচ্ছে সংস্থার ইলেকট্রিক কার LEVC TX, যা লন্ডন ট্যাক্সি (London taxi) নামেই অধিক পরিচিত। এদেশে সংস্থাটির প্রথম গাড়ি হবে এটি। গত ২০১৮ সালেই বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছিল LEVC TX। তবে দেশীয় বাজারে আসন্ন গাড়িটির ফিচারে কিছু পরিবর্তন ঘটানো হয় কিনা তা সময় বলবে। এক নজরে দেখে নেওয়া যাক এর সম্ভাব্য ফিচারগুলি।

LEVC TX ফিচার (সম্ভাব্য)

ই-সিটি প্রযুক্তিসহ বৈদ্যুতিক গাড়িটি ১০১ কিমি রেঞ্জের সাথে আসতে পারে। তবে এর ফ্লেক্সিবল রেঞ্জ ৫১০ কিমি বলে দাবি করেছে এলইভিসি। যেহেতু এটি মূলত ভাড়া দেওয়ার উদ্দেশ্যে তৈরি, তাই এর ৬ জন যাত্রীর সিট চালকের সিটের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। গতিশীলতা এবং আরামদায়ক গাড়িটির টার্নিং রেডিয়াস ৮.৪৫ মিটার। এগুলি বাদে ভারতের বাজারে আসন্ন বৈদ্যুতিক গাড়িটির সম্পর্কে বিশেষ কিছু জানায়নি সংস্থা।

সংস্থার দাবি, এদেশে গাড়িটি যে কেবল ই-সিটি ভেহিকেল হিসেবে আত্মপ্রকাশ করবে তাই নয়, পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করবে। এ প্রসঙ্গে সংস্থার ট্রেড কমিশনার (দক্ষিণ এশিয়া) অ্যালান গেমেল (Alan Gemmell) বলেছেন, “আমি আনন্দিত যে এলইভিসি (LEVC) ভারতের প্রগতিশীল এবং ক্রমবর্ধমান ইলেকট্রিক কারের বাজারে পা রেখেছে।” তিনি আরো বলেন, “গ্রেট ব্রিটেন (UK) এবং ভারত নিজেদের আর্থিক সমৃদ্ধি ঘটানোর লক্ষ্যে যৌথভাবে বিনিয়োগ করেছে।”

অন্যদিকে এক্সক্লুসিভ মোটরস (Exclusive Motors)-এর ম্যানেজিং ডিরেক্টর সত্য বাগলা (Satya Bagla) বলেছেন, “এলইভিসি (LEVC)-র মত আইকনিক ব্র্যান্ডের সাথে যৌথভাবে ব্যবসা করতে পেরে আমরা আপ্লুত। বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে ভারত এখন উঠতি বাজার এবং LEVC সঠিক সময়েই বিনিয়োগের করেছে। গাড়িটির প্রযুক্তি ও ব্যবহারিকতা ভারতীয়দের কাছে নিশ্চিতরূপে অতি জনপ্রিয় হয়ে উঠবে।”

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।