টিভি ও স্মার্টফোনের পর রোলেবল ডিসপ্লে যুক্ত ল্যাপটপের ওপর কাজ করছে LG

রোলেবল ওলেড টিভি ইতিমধ্যে বাজারে এসে গেছে। রোলেবল ফোন এখনো বাজারে না এলেও আগামী বছরেরই এই ধরনের ফোন লঞ্চ হওয়ার জোড়ালো সম্ভাবনা আছে। এবার রোলেবল ডিসপ্লে যুক্ত আপকামিং ডিভাইসের তালিকায় ঢুকে পড়লো ল্যাপটপের নামও। সৌজন্যে হার্ডওয়্যার ডিজাইন নিয়ে উদ্ভাবনী পরীক্ষা নিরীক্ষা করার জন্য সুপরিচিত নাম LG। রোলেবল ডিসপ্লে নিয়ে LG যে বহুদিন কাজ করছে তা আমাদের কাছে অজানা নয়। রিপোর্ট অনুযায়ী, LG এবার রোলেবল ডিসপ্লের ল্যাপটপের ওপর কাজ শুরু করে দিয়েছে।

Root My Galaxy-র প্রতিবেদন মারফত জানা গেছে, রোলেবল ল্যাপটপের জন্য এলজি একটি পেটেন্টও ফাইল করেছে। পেটেন্ট অ্যাপ্লিকেশন অনুযায়ী, এলজির এই ল্যাপটপে ১৭ ইঞ্চি রোবেলল ডিসপ্লে আছে। ডিসপ্লেটি ১৩.৩ থেকে ১৭ ইঞ্চি পর্যন্ত যে কোনো সাইজের মধ্যে আনরোল করা যাবে। পেটেন্ট চিত্র দেখে অনুমান করা যায়, এই ল্যাপটপের কিবোর্ড ও টাচপ্যাডও অর্ধেক ফোল্ড করা যেতে পারে।

LG laptop with rolling display

রোলেবল এই ল্যাপটপটির বিষয়ে এলজির তরফ থেকে অবশ্য কিছু জানানো হয় নি। তাই রোলেবল ল্যাপটপ শীঘ্রই বাজারে লঞ্চ হতে চলেছে এই আশায় এখনই বুক বাঁধার কোনো প্রয়োজন নেই। তবে ভবিষ্যতে আসা ডিভাইসগুলির ডিজাইন বলুন বা কার্যকারিতায় কি ধরনের যুগান্তর আসতে চলেছে, তার একটি ভাসাভাসি ধারণা এই পেটেন্ট থেকেই পাওয়া যায়। প্রসঙ্গত, রোলেবল ডিসপ্লে যুক্ত ফোন আনার দৌড়ে অপ্পো এবং টিসিএলের মতো সংস্থাও এলজির সাথে টক্কর দিচ্ছে।

যেমন অপ্পো তিনদিন আগেই তাদের অ্যানুয়াল ইভেন্টে Oppo X 2021 নামক একটি রোলেবল ফোনের ওপর থেকে পর্দা নামিয়েছে। রোলেবল OLED ডিসপ্লের এই ফোনটির অরিজিনাল স্ক্রিন সাইজ ৬.৭ ইঞ্চি। তবে সেটি রোলিং মোটরের সাহায্যে ৭.৪ ইঞ্চি পর্যন্ত বাড়ানো যাবে। অন্যদিকে প্রোডাকশান ডেমো ইভেন্টে শ্যুট করা টিসিএলের একটি প্রোটোটাইপ ফোনের ভিডিও আমাদের সামনে এসেছিল। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, LG Rollable নামের একটি রোলেবল ডিসপ্লের ফোন এলজি আগামী বছরের প্রথম ত্রৈমাসিকেই লঞ্চ করতে পারে।