Lifan E4 : তরুণ প্রজন্মের মনের মতো ইলেকট্রিক স্কুটার, লঞ্চ হল নানা মডার্ন ফিচারের সাথে

lifan-e4-electric-scooter-launched-in-europe-check-price-features

তরুণ প্রজন্মের মন পেতে যেন মরিয়া হয়ে উঠেছে দু’পক্ষই। প্রথমজন Piaggio, আর দ্বিতীয়জন Lifan। ইউরোপের বাজারে খুব শীঘ্রই Piaggio One ইলেকট্রিক স্কুটার লঞ্চ হওয়ার কথা রয়েছে। কিন্তু তার আগেই E4 নামে এক নয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল চাইনিজ টু-হুইলার ব্র্যান্ড Lifan। ই-স্কুটারটি যেন নতুন প্রজন্মের মনের মতো করে ডিজাইন করা হয়েছে৷ সেইসঙ্গে রয়েছে নানা আধুনিক ফিচার।

Lifan E4 ই-স্কুটারটির ডিজাইনের কাজ ইতালিতেই সম্পন্ন হয়েছে। ইউরোপীয় আর্বান মোবিলিটির সাথে যাতে খাপ খাইয়ে নেয়, তা মাথায় রেখেই স্কুটারটি তৈরি হয়েছে। ছোট স্মোকড ভাইসর, স্ট্যান্ডআউট এলইডি হেড ল্যাম্প এবং টেল ল্যাম্প, লাগেজ র‌্যাকের মতো এলিমেন্টের সৌজন্যে Lifan E4-এর ডিজাইন ল্যাঙ্গুয়েজ ছিমছাম হওয়ার পাশাপাশি বেশ আকর্ষণীয়।

সবচেয়ে বড় কথা Lifan E4 ই-স্কুটার চালানো যেন বা হাতের খেল৷। কারণ, এর সিটের উচ্চতা 780mm মিমি এবং কার্ব ওয়েট 98kg। ফলে চালানো সহজ এবং ইকো ফ্রেন্ডলি অপশন হিসেবে এটি ইয়ংস্টারদের নজড় কাড়বে বলেই কোম্পানি আশা করছে।

Lifan দু’টি ভ্যারিয়েন্টে E4 ই-স্কুটার অফার করছে- 1.9kW ব্যাটারির সাথে একটি মডেল, এবং অপর মডেলটি 4.75kW এর। 1.9kW ভার্সনটির টপ স্পিড 55km/h এবং এক চার্জে এটি চলবে 80km (25km/h গতিতে চালালে) পথ। অন্য দিকে, 4.75kW ভার্সনে E4-এর টপ স্পিড 70km/h। যদি 40km/h গতিতে চালানো হয় তবে এটি একইরকম রাইডিং রেঞ্জ দেবে।

E4-এর দু’টি ভার্সনই তিনটি রাইডিং মোড (ইকো, ডাইনামিক, এবং স্পোর্ট), 33mm টেলিস্কোপিক ফোর্কের সাথে, হাইড্রোলিক গ্যাস চার্জড শক অ্যাবজর্ভার, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার, ফ্রন্ট ও রিয়ার ডিস্ক ব্রেক সহ এসেছে।

ইউরোপে E4-এর দাম শুরু হচ্ছে 2,390 ইউরো (প্রায় 2.2 লক্ষ টাকা) থেকে। দাম শুনলে হেঁচকি উঠলেও ইউরোপে কিন্তু এমন দাম অস্বাভাবিক নয়। বরং সেখানে এই দাম হাতের নাগালের মধ্যেই। ভারতে Lifan E4 কি আসবে? এই মুহূর্তে সেরকম কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। যদি আপনি এখানে ইলেকট্রিক স্কুটার খোঁজ নিতে চান তাহলে চোখ কান বুঁজে Ather 450X-এর ওপর ভরসা করতে পারেন। এই মুহূর্তে এটা যে ভারতের সেরা ই-স্কুটার, তা নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷