Android ফোনের বিকল্প খুঁজছেন? HarmonyOS সহ চলবে এই ফোনগুলি, দেখে নিন

list-of-devices using-huawei-harmonyos-leaked ahead of official launch

Huawei এক ঐতিহাসিক সন্ধিক্ষণে দাঁড়িয়ে। কারণ, এই বুধবার Android-এর বিকল্প হিসেবে সংস্থাটি নিজস্ব HarmonyOS অফিসিয়ালি লঞ্চ করতে চলেছে। স্মার্টফোনের জগতে Android-এর আধিপত্যকে Huawei চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে কি পারবে ইতিহাস রচনা করতে? তার উত্তর যদিও সময়ই বলবে। তবে, সফটওয়্যারের দিক থেকে আত্মনির্ভরতার ক্ষেত্রে 2 জুন তারিখটি Huawei-র জন্য যে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হবে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

যদিও নতুন এই ওএস কোন কোন স্মার্টফোন কোম্পানি ব্যবহার করবে তা এখনও অজানা। তবে নতুন প্ল্যাটফর্মটিতে Huawei ব্র্যান্ডেড কোন কোন ডিভাইস প্রথমে মাইগ্রেট করছে তার তালিকা ফাঁস হয়ে গেল। এই তালিকায় রয়েছে Mate 40 সিরিজ (Mate 40, Mate 40 Pro, Mate 40 Pro+, ও Mate 40 RS), Mate X2, P40 সিরিজ (P40, P40 Pro, ও  P40 Pro+), Nova 8, Nova 8 Pro এবং MatePad Pro। Huawei এখন সীমিত সংখ্যক ডিভাইস নিয়ে শুরু করলেও, শীঘ্রই সেই তালিকায় আরও নাম জুড়তে পারে বলে আমরা আশা করছি।

সংস্থাটি আশা করছে যে, চলতি বছরের শেষের দিকে অন্তত 250 মিলিয়ন ডিভাইস তাদের HarmonyOS দ্বারা পরিচালিত হবে। এই প্রসঙ্গে বলে রাখি, Huawei-এর অনুমান, শেষ পর্যন্ত Android সফটওয়্যারের বিকল্পের ওপর নির্ভর করবে এমন প্রজেক্টেড ভিডাইসের সিংহভাগ অংশই এগজিস্টিং প্ল্যাটফর্ম থেকে আসবে, এবং নতুন ডিভাইসের ক্ষেত্রে সংখ্যাটি প্রায় ভগ্নাংশের মতো।

Huawei-এর নিজস্ব অপারেটিং সিস্টেম আনার প্রয়োজন কেন পড়ল

অবগতির জন্য বলে রাখি, ২০১৯ সালে  তৎকালীন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন Huawei-এর ওপর নিষেধাজ্ঞা জারি করে। ট্রাম্পের অভিযোগ ছিল, চীনের গুপ্তচর বাহিনীর নির্দেশে Huawei আমেরিকাবাসীর ব্যক্তিগত তথ্যের ওপর নজরদারি চালাচ্ছে। ট্রাম্পের সিদ্ধান্তের কারণে Huawei বাধ্য হয়েই আমেরিকান তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সাথে  বাণিজ্যিক সর্ম্পকে ছিন্ন করে। তাই নিজেদের ব্যবসা চালিয়ে যেতে কোম্পানির পক্ষে নতুন অপারেটিং সিস্টেম আনা বাধ্যতামূলক হয়ে পড়েছিল। বিকল্প হিসেবে Huawei গত বছরের সেপ্টেম্বরে নিজস্ব অপারেটিং সিস্টেম রিলিজ করে, যার নামকরণ হয়েছিল HarmonyOS। দীর্ঘ সময় পর এই নয়া অপারেটিং সিস্টেমটি এবার অফিসিয়ালি লঞ্চ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷