Auto sales: উৎসবের মরসুমেও হাল ফিরলো না, গাড়ি ব্যবসায় চরম মন্দা

FADA-র সমীক্ষার রিপোর্টে দেখা গেছে এবছর টু-হুইলারের বিক্রিতে ১৮% ঘাটতি গেছে

lowest-auto-car-sales-in-festive-season-in-a-decade-as-18-year-on-year-fada-report

এবছর সদ্য সমাপ্ত উৎসবের মরসুমে দেশের সমস্ত অটোমোবাইল সংস্থাগুলির ব্যবসার বাজার মন্দা গিয়েছে। সম্প্রতি গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলির একটি সংগঠন FADA (Federation of Automobile Dealers Associations)-র রিপোর্টে এমন তথ্যই সামনে এসেছে। উল্লেখ্য, গণেশ চতুর্থী থেকে শুরু করে দিওয়ালি পর্যন্ত, এই ৪২ দিনের উৎসবের মরসুম চলে দেশে। আর বছরের এই বিশেষ সময়ে অটোমোবাইল কোম্পানিগুলির ব্যবসাও থাকে রমরমা। কিন্তু এবছরে ব্যবসার মন্দার জন্য কাকে দায়ী করছে FADA?

সংগঠনটি তাদের রিপোর্টে, ব্যবসায় মন্দার মূল কারণ হিসেবে বিশ্ব বাজারে ‘চিপ’-এর অপ্রতুলতাকেই দায়ী করেছে। যার প্রত্যক্ষ প্রভাব যানবাহন উৎপাদনের উপর এসে পড়েছে। তার জেরে বিভিন্ন অটোমোবাইল সংস্থার ডিলারদের কাছেও তুলনামূলক কম সংখ্যায় গাড়ি পৌঁছেছে। ফলে পর্যাপ্ত চাহিদা থাকলেও তা জোগান দিতে ব্যর্থ হয়েছে রিটেইলারগুলি। গত বছরের তুলনায় এবছর যাত্রীবাহী গাড়ি এবং টু-হুইলার এবং ট্র্যাক্টারের বিক্রি উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। এবছর দেশে উৎসবের মরসুমে বিক্রি হওয়া গাড়ির সংখ্যা ছিল ২০,৯০,৮৯৩ ইউনিট, গতবার এই সংখ্যাটিই ছিল ২৫,৫৬,৩৩৫ ইউনিট। কাজে বোঝাই যাচ্ছে যে মন্দার পরিমাণ কতটা গিয়েছে!

চলতি বছরে আনন্দনুষ্ঠানে নথিভুক্তকরণ হয়েছে এমন যানবাহনের সংখ্যা ছিল ৩,২৪,৫৪২ ইউনিট। গত বছরের তুলনায় যা ২৬% কম। বিগত বছরে এই সংখ্যাটি ছিল ৪,৩৯,৫৬৪ ইউনিট। এছাড়াও বাজার মন্দার অপর একটি কারণ দেশের মানুষের অর্থনৈতিক দোলাচল। সম্প্রতি দেশে করোনার প্রভাবে লকডাউন শেষ হয়েছে। তার ফলে বহু মানুষের উপার্জনের মাধ্যমটি অনিশ্চয়তার মুখোমুখি হয়েছিল। এমনকি বহু মানুষ কর্মহীন হয়েও পড়েছিলেন। তাই এই আর্থিক মন্দার কারণে কোম্পানিগুলির এন্ট্রি-লেভেল গাড়িগুলির চাহিদাও কম ছিল।

FADA-র সমীক্ষার রিপোর্টে দেখা গেছে এবছর টু-হুইলারের বিক্রিতে ১৮% ঘাটতি গেছে। বিগত বছরে দু’চাকার গাড়ি বিক্রি হয়েছিল ১৯,৩৮,০৬৬ ইউনিট, আর এই বছর সেই সংখ্যাটি দাঁড়িয়েছে ১৫,৭৯,৬৪২ ইউনিটে। অপরদিকে এবছর ট্র্যাক্টারের বিক্রি কমেছে ২৩%। এবছর ট্র্যাক্টার বিক্রি হয়েছে ৫৬,৮৪১ ইউনিট, গত বছর এই সংখ্যাটিই ছিল ৭৩,৯২৫ ইউনিট। তবে বিগত বছরের তুলনায় এবছর তিন চাকার গাড়ির বিক্রি ৫৩% বৃদ্ধি পেয়েছে। গতবার যে এই সংখ্যাটি ছিল ৩৪,৪১৯ ইউনিট, এই বছর সেই সংখ্যাটি দাঁড়িয়েছে ৫২,৮০২ ইউনিটে। পাশাপাশি কমার্সিয়াল ভেহিকেলের বিক্রিও গতবারের তুলনায় এবার ১০% বৃদ্ধি পেয়েছে।

এই প্রসঙ্গে সমীক্ষক সংগঠন FADA-র সভাপতি বিনকেস গুলাটি (Vinkesh Gulati) বলেছেন, “টু-হুইলারের বিক্রি কমার সাথে এন্ট্রি লেভেল ক্যাটাগরির গাড়ি বিক্রিতে সব থেকে বেশি প্রভাব পড়েছে।”

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।