আজ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ, কলকাতার আকাশে কখন কিভাবে দেখতে পাবেন জেনে নিন বিস্তারিত

lunar-eclipse-2020-how-to-watch-and-timings-in-india

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ শুধুমাত্র মহাকাশ গবেষণার ক্ষেত্রে নয়, আমাদের মত সাধারন মানুষদের ক্ষেত্রেও মুগ্ধ করার মতো বিষয়। আজ অর্থাৎ ৫জুন এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণটি হয়েছিল বিগত জানুয়ারি মাসের ১০ তারিখ। ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখতে পাবেন আপনারা। তবে এবারে চন্দ্রগ্রহণে চাঁদের রং লাল হবে।

ভারতে এই চন্দ্রগ্রহণ শুরু হবে ৫ জুন রাত্রি ১১:১৫ থেকে এবং শেষ হবে পরদিন অর্থাৎ ৬ জুন ২:৩৪-এ। ভারত থেকে ৬ জুন রাত্রি ১২:৫৪ নাগাদ এই চন্দ্রগ্রহণ সবথেকে ভালোভাবে দেখা যাবে।

চন্দ্রগ্রহণ তখন হয় যখন পৃথিবী সূর্য এবং চাঁদ এর মাঝখানে চলে আসে এবং সূর্য থেকে আলোক রশ্মি চাঁদে যেতে বাধা দেয়। চন্দ্রগ্রহণের সময় পৃথিবী সূর্য এবং চাঁদের মধ্যে দিয়ে চলাচল করে, এর ফলে সম্পূর্ণ আলোকরশ্মি বাধাপ্রাপ্ত হয়। তবে এবারে চন্দ্রগ্রহণ স্ট্রবেরি মুন চন্দ্রগ্রহণ। আপনারা এইবারে চন্দ্রগ্রহণে চাঁদ কে আরও একটু বেশি গাঢ় লাল রঙের দেখবেন।

স্ট্রবেরি মুন কি-

১৯৩০-র দশকে আলমানাক পূর্ণিমার বিভিন্ন ভারতীয় নাম প্রকাশ করেন। এরমধ্যে জানানো হয়, জুন হল মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর দিকে স্ট্রবেরি চাষের প্রথম মাস। এই কারণেই জুন মাসের পূর্ণিমাকে বলা হয় ‘ স্ট্রবেরি মুন’ ।

কোথায় কোথায় দেখতে পাবেন চন্দ্রগ্রহণ-

এই চন্দ্রগ্রহণ টি দেখা যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, এবং আন্টার্কটিকা থেকে।

সময়সীমা-

এই চন্দ্রগ্রহণ চলবে তিন ঘন্টা ১৯ মিনিট ধরে।

কি করবেন এবং কি করবেন না এই সময়-

চন্দ্রগ্রহণ আপনারা খালি চোখেই দেখতে পারেন, সূর্যগ্রহণ দেখার মতো আলাদা চশমা পরতে হবে না। ভারতে বিশ্বাস করা হয় যে এই গ্রহণের সময় কোন খাদ্য গ্রহণ করলে তা খারাপ। এছাড়াও ধর্মীয় মত অনুসারে, এই সময় কোন রকম মন্দির অথবা তীর্থক্ষেত্রে যাওয়া খুবই খারাপ বিষয়। চন্দ্রগ্রহণের সময় রান্না করাও ক্ষতিকারক বলে মনে করা হয়।

আগামী চন্দ্রগ্রহণ-

এই বছরের আগামী দুটি চন্দ্রগ্রহণ হবে জুলাই ৫ এবং নভেম্বর ৩০ তারিখে।