Lunar Eclipse or Chandra Grahan: ৫৮০ বছর পর আগামীকাল লাগবে দীর্ঘতম চন্দ্রগ্রহণ, কোথায় কখন দেখা যাবে?

কোথায় এবং কখন চন্দ্রগ্রহণ দেখা যাবে জেনে নিন (Where and when to watch Lunar Eclipse or Chandra Grahan 2021)

lunar-eclipse-chandra-grahan-2021-india-date-time-where-and-how-to-watch-chandra-grahan-in-india

Chandra Grahan 2021 : রাতের আকাশের দিকে চোখ গেলেই, পৃথিবীর বাইরের জগৎটার সম্পর্কে জানতে প্রায় সকলেরই মন আনচান করে। কিন্তু রহস্যে মোড়া মহাকাশের অসীমত্বকে জয় করা এখনো মানবজাতির পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। অমেয়কে ছোঁয়ার সাধ্য না থাকলেও, বিগত শতাব্দী জুড়ে বেশ কয়েকটি অত্যাশ্চর্য মহাজাগতিক ঘটনাটি সাক্ষী থেকেছে বিশ্ববাসী। যেমন, চলতি বছরের ২৬শে মে বছরের প্রথম চন্দ্রগ্রহণের (ব্লাডমুন) পর, ১০ই জুন বছরের প্রথম সূর্যগ্রহণ এবং ২৪ই জুন গোটা বিশ্বজুড়ে ২০২১ সালের শেষ সুপারমুন দেখা গিয়েছিল। এবার আগামীকাল অর্থাৎ ১৯শে নভেম্বর, কার্তিক পূর্ণিমার দিন এই বছরের দ্বিতীয় তথা শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এটি দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হবে যা ৫৮০ বছরে একবার মাত্র ঘটে বলে NASA বিজ্ঞানীদের দাবি। জানিয়ে রাখি, এর পূর্বে ১৪৪০ সালের ১৮শে ফেব্রুয়ারি এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল। ফলত, স্বাভাবিক ভাবেই এই স্বর্গীয় দৃশ্যকে ক্যামেরা বন্দি করতে মুখিয়ে আছেন গোটা বিশ্বের মানুষ। বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে চলতে থাকা এই আংশিক চন্দ্রগ্রহণের সময় চাঁদ রক্তিম বর্ণ ধারণ করবে। এই দিব্য ঘটনার শেষের দিকের দৃশ্যকে চাক্ষুস করার সুযোগ পাবেন ভারতের উত্তর-পূর্ব সীমান্তবাসীরা।

আংশিক চন্দ্রগ্রহণ কী (What is Partial Lunar Eclipse)

আংশিক চন্দ্রগ্রহণের সংজ্ঞা দিতে গিয়ে মার্কিন স্পেস এজেন্সী NASA জানিয়েছে, যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী এসে পড়ে এবং একই সরলরেখায় অবস্থান করার জন্য পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখন এরূপ ঘটনা ঘটে থাকে। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় চাঁদ এসে প্রবেশ করে পৃথিবীর প্রচ্ছায়ায় আর আংশিক চন্দ্রগ্রহণের সময় চাঁদের কিছুটা অংশ ঢাকা পরে যায় পৃথিবীর প্রচ্ছায়ায়। যার ফলে অনেক ক্ষেত্রে গ্রহণের সময় চাঁদের রঙ লাল দেখায়। এর কারণ হল, গ্রহণের সময়ে সূর্যের আলো পৃথিবীর মাটিতে পৌঁছতে পারে না। ফলে সূর্যালোকের লাল এবং কমলা তরঙ্গ বায়ুমণ্ডলের মধ্য ঘুরতে থাকে। এবং বায়ুমণ্ডলে এই দুটি আলোকরশ্মির প্রতিসরণ (রিফ্র্যাকশন) ঘটে। যার দরুন সেই আলো কিছুটা বেঁকে গিয়ে চাঁদের গায়ে পড়াতে লাল আভা দেখা যায়।

কোথায় কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে (Where to watch Lunar Eclipse or Chandra Grahan 2021)

চন্দ্রগ্রহণ কেবলমাত্র সেইসব জায়গা থেকেই দেখা যাবে যেখানে চাঁদ দিগন্তের উপরে রয়েছে। আসাম ও অরুণাচল প্রদেশ সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বাসিন্দারা এই ঘটনা দেখতে সক্ষম হবেন। উত্তর আমেরিকার লোকেরা সবচেয়ে ভালোভাবে এই চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। মোট ৫০টি মার্কিন রাজ্য এবং মেক্সিকো থেকে এই মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে। এছাড়া, উত্তর-পশ্চিম আফ্রিকা, অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।

চন্দ্রগ্রহন ভারতে কখন হবে (Chandra Grahan 2021 Timing in India)

এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানান, ১৯শে নভেম্বর দুপুর ১২টা ৪৮ মিনিট থেকে আংশিক চন্দ্রগ্রহণ শুরু হবে। আর শেষ হবে বিকেল ৪টে ১৭ মিনিটে। এই চন্দ্রগ্রহণটি ৩ ঘন্টা, ২৮ মিনিট এবং ২৪ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হবে। নাসা জানিয়েছে, ২০০১ সাল থেকে ২১০০ সাল পর্যন্ত মোট ১০০ বছরের মধ্যে অন্য যে কোনো গ্রহণের চাইতে সবচেয়ে বেশি সময় ধরে চলবে এই আংশিক চন্দ্রগ্রহণ।

ভারতে কতক্ষন দেখা যাবে চন্দ্রগ্রহণ?

আসাম ও অরুণাচল প্রদেশ সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির বাসিন্দারা এই ঘটনা চাক্ষুষ দেখতে সক্ষম হলেও, খুব বেশিক্ষণ দেখতে পারবেন না গ্রহণ। উল্লেখিত অঞ্চলগুলি ছাড়া ভারতের সব জায়গা থেকে গ্রহণ পরিলক্ষিত হবে না। তবে, অঞ্চলভেদে যারা এই গ্রহণ দেখতে পাবেন না, তারা একদম মন খারাপ করবেন না। কারণ নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করে ডিজিটালি এই মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে পারবেন আপনারা।

এছাড়া, https://www.livescience.com এবং https://www.timeanddate.com -এই দুটি সাইট থেকেও আপনারা সরাসরি আংশিক চন্দ্রগ্রহণের লাইভ স্ট্রিমিং দেখতে পারবেন।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।