আগামীকাল বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, কোন অঞ্চল থেকে কখন দেখা যাবে জেনে নিন

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ সবার কাছেই বেশ আকর্ষণের। ছোট থেকে বড় সকলেই এই গ্রহণ উপভোগ করেন। আজকে অর্থাৎ ৪ জুলাই ২০২০ তে হতে চলেছে বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ (ভারতীয় সময় অনুসারে আগামীকাল)। এই চন্দ্রগ্রহণ প্রকৃতিতে পেনুমব্রাল ধরনের অর্থাৎ এর বাংলা প্রতিশব্দ উপছায়া চন্দ্রগ্রহণ। যখন পৃথিবী সূর্যের কিছুটা আলো আসার পথে বাধা সৃষ্টি করে তখন চাঁদের পৃষ্ঠে পৃথিবীর একটি উপচ্ছায়া সৃষ্টি হয়। এই উপচ্ছায়া সৃষ্টি হলে তখন যে গ্রহণ হয় তাকেই বলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বা ইংরেজিতে পেনুমব্রাল লুনার একলিপস। এই চন্দ্রগ্রহণকে ‘বাক মুন’- ও বলা হয়। তবে এই চন্দ্রগ্রহণ সকলে দেখতে পাবেন না। আসুন এই চন্দ্রগ্রহণের ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক –

৪ জুলাইয়ের চন্দ্রগ্রহণের সময়সীমা :

এই চন্দ্রগ্রহণ শুরু হবে ৪ জুলাই রাত ১১:০৭ থেকে ইস্টার্ন টাইম জোন অনুযায়ী। যদিও ভারতীয় সময়ে ৫ জুলাই সকাল ৮:৩৭ মিনিটে গ্রহণ শুরু হবে। এই গ্রহণ সর্বাধিক মাত্রায় পৌঁছাবে সকাল ৯:৫৯ মিনিটে এবং এই চন্দ্রগ্রহণ শেষ হয়ে যাবে ওইদিন সকাল ১১:২২ মিনিটে । এই গ্রহণ চলবে ২ ঘণ্টা ৪৫ মিনিটের জন্য। তবে ভারতের মানুষ এই গ্রহণ দেখতে পাবেন না।

কারা দেখতে পাবেন এই গ্রহণ :

আমেরিকার বাসিন্দারা এই গ্রহণ সবথেকে ভালো ভাবে দেখতে পারবেন। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, আফ্রিকার বেশ কিছু অঞ্চল, আটলান্টিক, অ্যান্টার্কটিকা, ভারত ও প্রশান্ত মহাসাগরের লাগোয়া অঞ্চল থেকে দেখা যাবে এই গ্রহণ।

কিভাবে দেখবেন এই চন্দ্রগ্রহণ :

এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ সরাসরি সম্প্রচার করা হবে জনপ্রিয় ইউটিউব চ্যানেলগুলিতে। এর মধ্যে সবথেকে জনপ্রিয় ইউটিউব চ্যানেল হলো Slooh । এছাড়া Virtual Telescope ওয়েবসাইট থেকেও আপনারা এই চন্দ্রগ্রহণ দেখতে পারবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।