আধার কার্ড সাথে রাখার দরকার নেই, mAadhaar অ্যাপ ডাউনলোড করলে মিলবে এই দশটি সুবিধা

mAadhaar অ্যাপের মাধ্যমে করা যেতে পারে এই ১০ টি গুরুত্বপূর্ণ কাজ, জেনে নিন কী কী

maadhaar-app-download-10-important-things-app-allows-you-to-do

সাম্প্রতিককালে কোভিড-১৯ -এর ভ্যাকসিন নেওয়া থেকে শুরু করে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা, আধার কার্ড (Aadhaar Card)-এর প্রয়োজন এখন সব জায়গায়। বর্তমান ডিজিটাল যুগে আমাদের যাবতীয় পরিচয়পত্রগুলির মধ্যে আধার কার্ড হল সর্বাধিক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এটিতে কার্ডধারীর সমস্ত ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও শামিল থাকে।আর নিত্য প্রয়োজনীয় আধার পরিষেবায় প্রয়োজনীয় তথা মোবাইল উপযোগী আপডেট পেতে UIDAI-এর mAadhaar (এমআধার) অ্যাপের কথা তো সকলেরই জানা। 

২০১৭ সালে UIDAI এই অ্যাপটি চালু করে। এই আ্যাপটি ডাউনলোড করার অর্থ নিজের পকেটেই আধার কার্ড নিয়ে ঘোরা। অর্থাৎ এই অ্যাপের মাধ্যমে আধার কার্ড সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় কাজ করা যাবে, তবে সাথে আধার কার্ডের হার্ডকপি রাখতে হবে না। সেজন্য আধার কার্ড হারিয়ে যাওয়ারও আর কোনো ভয় থাকবে না। আপনি যে কোনো স্মার্টফোনে mAadhaar অ্যাপ ডাউনলোড করে আপনার প্রোফাইল রেজিস্টার করতে পারেন, তবে ভেরিফিকেশনের জন্য OTP-টি কিন্তু শুধুমাত্র রেজিস্টার্ড মোবাইলে পাঠানো হবে। আসুন এই অ্যাপের মাধ্যমে কী কী সুবিধা মিলবে দেখে নেওয়া যাক।

  • যেসব জায়গায় বাসিন্দাদের পরিচয়পত্র দেখানোর প্রয়োজন হয় সেখানে আধার দেখতে/দেখাতে এমআধার অ্যাপ ব্যবহার করা যেতে পারে। অ্যাপটি বিমানবন্দর এবং রেলে ভ্যালিড আইডি প্রুফ হিসেবে গৃহীত হয়।
  • এমআধার অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ডকুমেন্টের মাধ্যমে বা ডকুমেন্ট প্রুফ ছাড়াই আধারে ঠিকানা আপডেট করতে সহায়তা করে। অ্যাপটির Aadhaar Sync ফিচারটির সাহায্যে একটি আপডেট রিকোয়েস্ট সফলভাবে কমপ্লিট হওয়ার পরে আধার প্রোফাইলে আপডেট করা ডেটা দেখা যায়।
  • এমআধার অ্যাপ কোনো একটি পরিবারের সদস্যদের (সর্বোচ্চ ৫ জন পর্যন্ত সদস্য) আধার একটি মোবাইলে রাখতে/ম্যানেজ করতে ব্যবহার করা যেতে পারে।
  • এমআধার অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে (service providing agencies) পেপারলেস eKYC বা QR কোড শেয়ার করতে সক্ষম করে।
  • এই অ্যাপ ব্যবহারকারীদের আধার বা বায়োমেট্রিক লক করে তাদের আধারকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।
  • আধারের যাবতীয় পরিষেবাগুলি পেতে আধারের জায়গায় ব্যবহারকারীরা এমআধার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। এমনকি VID (ভার্চুয়াল আইডি) জেনারেট বা পুনরুদ্ধার (retrieve) করতেও এটি ব্যবহার করা যেতে পারে। যারা তাদের আধার লক করেছেন বা তাদের আধার শেয়ার করতে চান না, তাদের জন্য এই অ্যাপটি বিশেষভাবে কার্যকর। এখনও পর্যন্ত VID-র মেয়াদ উত্তীর্ণ হওয়ার কোনো সময়সীমা নির্ধারণ করা হয়নি। আধার নম্বর হোল্ডার কর্তৃক একটি নতুন VID তৈরি না হওয়া পর্যন্ত আগের VID ভ্যালিড থাকবে।
  • Status Dashboard রিকোয়েস্ট চেক করতে এমআধার অ্যাপ ব্যবহার করা যেতে পারে। আধারের জন্য নাম নথিভুক্ত করার পরে, এবং পরবর্তী ধাপে আধার ডেটা রিপ্রিন্ট বা আপডেট করার অর্ডার দেওয়ার পরে কোনো বাসিন্দা অ্যাপটিতে সার্ভিস রিকোয়েস্ট স্ট্যাটাস চেক করতে পারেন।
  • আপডেট হিস্ট্রি পেতে এবং অথেন্টিকেশন রেকর্ডগুলি দেখার জন্য এমআধার অ্যাপ ব্যবহার করা যেতে পারে।
  • এই অ্যাপের মাধ্যমে আধার সেবা কেন্দ্রে (Aadhaar Seva Kendra) যাওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করা যাবে।
  • এমআধার অ্যাপ UIDAI ওয়েবসাইটে উপলব্ধ আধার অনলাইন পরিষেবাগুলির অ্যাক্সেস পেতে এসএমএস-ভিত্তিক OTP-র পরিবর্তে সময়-ভিত্তিক পাসওয়ার্ড (time-based one-time password) সরবরাহ করে।
টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।