Mahindra XUV700: ভারতের সর্বাধিক সুরক্ষিত গাড়ির তকমা পেল মাহিন্দ্রা এক্সইউভি৭০০

ভারতের সর্বাধিক সুরক্ষিত গাড়ির তকমা পাওয়া Tata Punch-কেও হার মানিয়েছে Mahindra XUV700

mahindra-xuv700-scores-smashing-five-star-rating-in-global-ncap-tests-video-tata-punch

ক্র্যাশ টেস্টে পূর্ণমান পেয়ে উত্তীর্ণ হল Mahindra XUV700। এমনকি ভারতের সর্বাধিক সুরক্ষিত গাড়ির তালিকার পঞ্চম স্থানটি ছিনিয়ে নিল Mahindra XUV700। ফলে Global NCAP-র সুরক্ষিত গাড়ির তালিকার প্রথম পাঁচটি গাড়ির মধ্যে দুটিই হল মাহিন্দ্রার, বাকি তিনটি যদিও টাটার। Mahindra XUV300 গাড়িটি এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। তবে শিশু যাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রে ভারতের গাড়িগুলির মধ্যে XUV700-কে সর্বাধিক নম্বর দিয়েছে গ্লোবাল NCAP। সেদিক থেকে ভারতের সর্বাধিক সুরক্ষিত গাড়ির তকমা পাওয়া Tata Punch-কেও হার মানিয়েছে Mahindra XUV700।

উল্লেখ্য, মাহিন্দ্রা এক্সইউভি৭০০ ভারতের বাজারে কিছুদিন আগে লঞ্চ হয়েছে। বুকিং শুরু হওয়ার প্রথম দিনেই মাত্র ৫৭ মিনিটের মধ্যে ২৫,০০০ ইউনিট বুকিংয়ের রেকর্ড গড়ে এই গাড়িটি। বর্তমানে এর বুকিং সংখ্যা ৭০ হাজার পেরিয়ে গিয়েছে। তার জেরে ডেলিভারি দিতে হিমশিম খাচ্ছে মাহিন্দ্রা। গত ৩০ অক্টোবর থেকে দীপাবলীর আগ পর্যন্ত এসইউভি গাড়িটির ৭০০ ইউনিট ডেলিভারি করা হয়েছে। এই বৃহৎ পরিমাণ বুকিংয়ের সংখ্যা দেখে গাড়িটির ক্র্যাশ টেস্টের রেজাল্ট জানার জন্য অনেকেই মুখিয়ে ছিলেন। এবার তা সামনে আসতেই সংস্থাটির মুকুটে যোগ হল নতুন একটি পালক।

Mahindra XUV700: safety highlights (নিরাপত্তা খুঁটিনাটি)

সুরক্ষার জন্য Mahindra XUV700-তে রয়েছে সাতটি এয়ারব্যাগ, নতুন প্রজন্মের ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, কর্ণারিং ল্যাম্প, ৩৬০-ডিগ্রী ক্যামেরা এবং ব্লাইন্ড ভিউ মনিটরিং। সম্মুখে সংঘর্ষের আগাম সর্তকবার্তা দেওয়ার জন্য এতে রয়েছে অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেম হাইলাইটের একটি হোস্ট।

এসব ছাড়াও অন্যান্য নিরাপত্তাজনিত ফিচারগুলির মধ্যে এতে রয়েছে অটোমেটিক এমার্জেন্সি ব্রেকিং, লেন কিপ অ্যাসিস্ট, লেন ডিপার্চার ওয়ার্নিং, স্মার্ট পাইলট অ্যাসিস্ট, হাই বিম অ্যাসিস্ট সহ আরো অন্যান্য বৈশিষ্ট্য।

Mahindra XUV700: safety – ADULT OCCUPANT (প্রাপ্তবয়স্কদের সুরক্ষা)

ক্র্যাশ টেস্টে প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ১৭-র মধ্যে ১৬.০৩ নম্বর পেয়ে গ্লোবাল NCAP-র থেকে ফাইভ স্টার (Five Star) আদায় করেছে XUV700। টেস্টের পর গাড়ির চালক এবং যাত্রীদের মাথা, ঘাড় এবং বুক সম্পূর্ণ অক্ষত থাকতে দেখা গেছে। এছাড়া গাড়ির ভেতরে চালক সহ সকল যাত্রীর হাটু থেকে পায়ের নিচের অংশেরও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

গাড়ির বডিসেল এবং ফুটওয়েল জায়গাটি স্থিতিশীল রয়েছে এবং পুনরায় ওজন বহন করতে সেগুলির সক্ষমতা ছিল। এছাড়াও চালক এবং যাত্রীদের জন্য এতে রয়েছে সিট বেল্ট রিমাইন্ডার (SBR)।

Mahindra XUV700: safety – CHILD OCCUPANT (শিশুদের সুরক্ষা)

এক্সইউভি৭০০ ক্র্যাশ টেস্টে শিশু যাত্রীদের ক্ষেত্রে ৪৯-এর মধ্যে ৪১.৬৬ নম্বর পেয়ে গ্লোবাল NCAP-র থেকে ফোর স্টার (Four Star)-র মানপত্র পেয়েছে। ১.৫ – ৩ বছরের শিশুদের জন্য এতে রয়েছে ISOFIX সহ RWF সিট এবং লেগ সাপোর্ট।

টেস্টের পর শিশু যাত্রীদের মাথা অক্ষত থাকতে দেখা গেছে। এছাড়া চাইল্ড রিস্ট্রেইন্ট সিস্টেম (CRS)-টির অবস্থাও স্থিতিশীল ছিল। গাড়িটির পেছনের সিটের মধ্যবর্তী জায়গায় একটি ল্যাপ বেল্ট রয়েছে।

Mahindra XUV700 এর প্রসঙ্গে গ্লোবাল NCAP-র সেক্রেটারি জেনারেল অ্যালেজান্ড্রো ফিউরাস (Alejandro Furas) বলেছেন, “Mahindra একটি মুখ্য মাইলফলক স্পর্শ করেছে। প্রাপ্ত বয়স্কদের সুরক্ষার জন্য এটি সর্বাধিক স্কোর করেছে। এটি ভারতের তৈরি প্রথম কোনো ব্র্যান্ডের গাড়ি যেটিতে সুরক্ষার জন্য অটোমেটিক এমার্জেন্সি ব্রেকিং (AEB) দেওয়া হয়েছে।”

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।