Tecno এবং Infinix ফোন কেনার আগে সাবধান, লুকিয়ে আছে ভাইরাস

এর আগে TCL কমিউনিকেশনের Alcatel ফোনে এই ধরণের ম্যালওয়্যার আবিষ্কার হয়েছিল।

Malware in Tecno Infinix-phones can steal users money

স্পাইওয়্যার বা ম্যালওয়্যারের আশঙ্কা কোনো নতুন বিষয় নয়। কিন্তু সম্প্রতি যে ঘটনাটি সামনে এসেছে, তা জানলে চীনের ওপর আরো একবার বিরক্ত হবেন দেশের মানুষ। আসলে Tecno এবং Infinix ব্র্যান্ডের পেছনে Transsion Holdings নামের যে চীনা সংস্থাটি রয়েছে, তাদের ফোনে ম্যালওয়্যারের খোঁজ মিলেছে। বাজফিড নিউজের (BuzzFeed News) সাম্প্রতিক একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, কিছু চীনা ফোন ম্যালওয়ারের সমেত শিপিং হচ্ছে। এই ম্যালওয়ারগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশন থেকে গোপনে স্মার্টফোনে উপস্থিত হয় এবং ইউজারের অজান্তে বা অনুমতি ছাড়াই বিভিন্ন পরিষেবাতে সাবস্ক্রাইব করার চেষ্টা করে। এই ঘটনা থেকে মনে করা হচ্ছে, ট্রানজিয়ন হোল্ডিংস, ম্যালওয়্যার অ্যাক্সেসের অনুমতিও দিয়েছে।

৪১ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার এক ইউজার জানিয়েছেন তাঁর ফোনটি পপ-আপ বিজ্ঞাপনে ভরে গিয়েছিল যা কল বা চ্যাট করার সময় বাধা উৎপন্ন করছিল। ওই ব্যক্তি আরো জানিয়েছেন, তাঁর প্রিপেইড ডেটা রহস্যজনকভাবে ব্যবহার হয়েছে এবং তিনি কিছু অ্যাপের জন্য পেইড-সাবস্ক্রিপশন সম্পর্কিত মেসেজ দেখতে পেয়েছেন।

বাজফিড নিউজ এবং মোবাইল সুরক্ষা পরিষেবা Secure-D যৌথভাবে শনাক্ত করেছে, ফোনের কয়েকটি প্রি-ইনস্টলেড সফ্টওয়্যার xHelper এবং Triada ম্যালওয়ারে সংক্রামিত ছিল। এগুলি ইউজারের ডেটা ড্রেইন করেছে এবং একই সাথে বিভিন্ন অযৌক্তিক সাবস্ক্রিপশনের মাধ্যমে ইউজারের টাকা চুরি করার চেষ্টা করেছে। সিকিউর-ডি আরো জানিয়েছে, মোবাইল সিস্টেম ক্যারিয়াররা ম্যালওয়ার যুক্ত ট্রানজিয়ন ফোন থেকে প্রায় ৮,৪৪,০০০ ট্রানজাকশন ব্লক করেছে। গত বছরের মার্চ থেকে ডিসেম্বর, নয়-মাসের মধ্যে এই বিশাল পরিমাণ ট্রানজাকশন ব্লক করা হয়েছে।

এই বিষয়ে, ট্রানজিয়নের একজন মুখপাত্র সাফাই দিয়েছেন, সংস্থার কিছু Tecno W2 ফোনে লুকানো ট্রায়াডা এবং এক্সহেল্পার ম্যালওয়ার প্রোগ্রাম রয়েছে বটে, তবে এর জন্য দায়ী তাদের সাপ্লাই চেইন। সংস্থাটি সবসময় কনজিউমারদের ডেটা বা প্রোডাক্টের সুরক্ষায় বিশেষ গুরুত্ব দেয়। ম্যালওয়ার থেকে তাদের কোনো লাভ নেই। তবে এই ম্যালওয়ারে কতগুলি হ্যান্ডসেট সংক্রামিত হয়েছে তা জানায়নি ট্রানজিয়ন।

প্রসঙ্গত, সিকিউর-ডি প্রকাশ করেছে যে এই ধরণের ম্যালওয়্যার যে কেবল ট্রানজিয়ন ফোনে পাওয়া গেছে এমন নয়। এর আগে TCL কমিউনিকেশনের Alcatel ফোনে এই ধরণের ম্যালওয়্যার আবিষ্কার হয়েছিল। এই ম্যালওয়্যারগুলির বেশির ভাগই ব্রাজিল, মালয়েশিয়া এবং নাইজেরিয়ায় উদ্ভূত হয়েছিল।