মধ্যবিত্তের কপালে ভাঁজ, আগামী বছরের শুরু থেকেই দাম বাড়ছে Maruti Suzuki-র গাড়ির

এরও আগে জানুয়ারি এবং এপ্রিলেও বিভিন্ন মডেলের গাড়ির দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছিল Maruti Suzuki

maruti-suzuki-cars-to-become-costlier from-january-2022

দামি হতে চলেছে Maruti Suzuki-র গাড়ি। আগামী বছর অর্থাৎ ২০২২-এর জানুয়ারি থেকে নিজেদের সমস্ত মডেলের গাড়ির দাম বৃদ্ধির কথা ঘোষণা করল সংস্থাটি। কাঁচামালের মূল্যবৃদ্ধির (production cost) কারণেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। উল্লেখ্য, এর আগে গত সেপ্টেম্বরে নিজেদের সমস্ত মডেলের গাড়ির দাম বাড়িয়েছিল তাঁরা। যদিও সেবারও দাম বাড়ানোর জন্য মুখ্য কারণ হিসেবে ইনপুট খরচ বৃদ্ধিকেই দায়ী করা হয়েছিল। এরও আগে জানুয়ারি এবং এপ্রিলেও বিভিন্ন মডেলের গাড়ির দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছিল Maruti Suzuki।

গত এক বছরে গাড়ির একাধিকবার দাম বাড়ার কারণ হিসেবে অন্যান্য খরচ (Input cost) বৃদ্ধির বিষয়ে মারুতি সুজুকি জানিয়েছে, “অতিরিক্ত খরচের কারণে কোম্পানি সমস্ত গাড়ির দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছে। যার প্রভাব পড়বে গ্রাহকদের উপর।” যদিও দর বৃদ্ধির জন্য এছাড়া অন্য কোনো কারণের কথা খোলসা করেনি সংস্থাটি। শুধু এইটুকু বলা হয়েছে যে, একেকটি মডেলের উপর মূল্য বৃদ্ধির প্রভাব একেক রকম হবে।

যেমনটা আগে বলেছি, এর আগেও চলতি বছরের শুরুতেই সংস্থাটি নিজেদের একাধিক গাড়ির দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছিল, সাথে বাড়ানো হয়েছিল নানাবিধ যন্ত্রাংশের মূল্যও। এরপর সেপ্টেম্বরে ওই একই ঘোষণা করেছিল সংস্থাটি। সেপ্টেম্বরে নির্দিষ্ট কয়েকটি মডেলের গাড়ির দাম ১.৯% বাড়িয়েছিল তাঁরা। এর ফলে যানবাহনের বিভিন্ন মডেলের দর ১,০০০ টাকা থেকে ২২,৫০০ টাকা বেড়েছিল।

প্রসঙ্গত, গত কয়েক মাসে অটো শিল্পগুলি একাধিক ঝড়ঝাপটার সম্মুখীন হয়েছে। যেগুলির মধ্যে চিপের অপ্রতুলতা থেকে কাঁচামালের মূল্যবৃদ্ধি সহ অপর্যাপ্ত কন্টেইনার ও উচ্চতর শিপিং খরচ, মুখ্য ভূমিকা পালন করছে। স্টিল এবং ম্যাগনেসিয়াম-এর মত অতি প্রয়োজনীয় কাঁচামালের জোগানের অভাব, যার প্রত্যক্ষ প্রভাব পড়ছে এই শিল্প ক্ষেত্রগুলিতে। ফলে মারুতি সুজুকির দেখানো পথে অন্যান্য অটোমোবাইল সংস্থাগুলিও হাঁটবে বলে অনুমান করা হচ্ছে।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।