Maruti Suzuki Price Hike: গাড়ির মূল্যবৃদ্ধির ঘোষণা করল মারুতি সুজুকি, আজ থেকেই নতুন দাম কার্যকর

maruti-suzuki-hikes-vehicle-prices-to-offset-rise-in-input-costs-check-details

২০২২-এর জানুয়ারি থেকেই গাড়ির মূল্যবৃদ্ধি হতে চলেছে বলে জানিয়েছিল Maruti Suzuki-র ভারতীয় শাখা। যার মুখ্য কারণ হিসেবে দায়ী করা হয়েছিল ইনপুট খরচ বৃদ্ধিকে। মধ্যবিত্তের গাড়ি চালানোর সাধ পূরণকারী ব্র্যান্ড হিসেবে সুপরিচিত সংস্থাটি এবার নিজেদের মডেল অনুযায়ী ০.১ থেকে ৪.৩ শতাংশ পর্যন্ত দাম বৃদ্ধির কথা জানালো, যা আজ থেকেই কার্যকর হতে চলেছে। ফলে নতুন বছরে গাড়ি কেনার ব্যাপারে যাঁরা মনস্থির করে রেখেছিলেন, স্বভাবতই তাঁদের কপালে চিন্তার ভাজ বেড়েছে।

বর্ধিত দাম গাড়ির এক্স-শোরুম মূল্যের উপর কার্যকর হবে বলে জানিয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। Alto থেকে S-Cross, এদেশে সংস্থার একাধিক মডেলের গাড়ির দামের রেঞ্জ মোটামুটি ৩.১৫-১২.৫৬ লক্ষ টাকা।

প্রসঙ্গত, Maruti Suzuki গত বছর মোট তিনবার গাড়ির দাম বাড়িয়েছিল – জানুয়ারি, এপ্রিল ও সেপ্টেম্বরে। ২০২১-এ মূল্যবৃদ্ধির শতকরা হার ছিল যথাক্রমে ১.৪%, ১.৬% ও ১.৯%। সব মিলিয়ে যা দাঁড়ায় ৪.৯%। এতবার দাম বৃদ্ধির কারণ হিসেবে ওই একটি ‘ইনপুট খরচ’কেই বারংবার কাঠগড়ায় দাঁড় করিয়েছে সংস্থাটি।

এছাড়াও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামের দর বৃদ্ধি ও কাঁচামাল বলতে যেমন স্টিল, অ্যালুমিনিয়াম, কপার, প্লাস্টিক এবং দামি ধাতুর মূল্যবৃদ্ধির জন্যই বর্ধিত খরচের কিছুটা অংশ গ্রাহকদের কাঁধে চাপিয়ে দেওয়ার পক্ষে যুক্তি দেখিয়েছে Maruti Suzuki।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।