স্ন্যাপড্রাগন কে টপকে বৃহত্তম স্মার্টফোন প্রসেসর বিক্রেতা হিসেবে উঠে এল মিডিয়াটেক

mediatek-beats-qualcomm-to-become-biggest-smartphone-chipset-vendor-in-q3-2021

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের প্রসেসরের কথা বললেই আমাদের মাথায় আসে Qualcomm Snapdragon এবং MediaTek চিপসেটের নাম। সেক্ষেত্রে বেশির ভাগ স্মার্টফোন নির্মাতা বা ইউজারদের পছন্দের তালিকায় থাকে স্ন্যাপড্রাগন প্রসেসর; জনপ্রিয়তা ধরে রাখতে কোয়ালকম নিয়মিত একের পর শক্তিশালী চিপসেট বাজারে নিয়ে আসে। ডিসেম্বরের শুরুতেই এই আমেরিকান চিপসেট নির্মাতাটি তার লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের ঘোষণা করেছে। কিন্তু রিপোর্ট বলছে, এবার কোয়ালকমকে অনেকটাই ছাপিয়ে গেছে তাইওয়ান ভিত্তিক কোম্পানি মিডিয়াটেক!

সম্প্রতি গ্লোবাল রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্ট দাবি করেছে যে, এই বছরের তৃতীয় ত্রৈমাসিকে বাজারের বৃহত্তম স্মার্টফোন চিপসেট বিক্রেতা হিসেবে উঠে এসেছে মিডিয়াটেক; জুলাই থেকে সেপ্টেম্বর মাস অবধি সময়ে সংস্থাটি ৩১% মার্কেট শেয়ার অর্জন করতে সক্ষম হয়েছে। মূলত চীন ও ভারতের মতো বড় বাজারগুলি থেকে এবং ১০০-২৫০ ডলার (প্রায় ৭,০০০-১৮,০০০ টাকা) রেঞ্জের ফোনে চিপসেট সরবরাহ করেই মিডিয়াটেক এই লাভের মুখ দেখেছে বলে জানা গিয়েছে। তবে শুধু ভারত বা চীনের বাজারেই নয়, কাউন্টারপয়েন্টের রিপোর্ট অনুযায়ী, বছরের তৃতীয় প্রান্তিকে বিশ্ববাজারে ১০০ মিলিয়নেরও বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে যাতে মিডিয়াটেক চিপসেট রয়েছে। এর থেকেই সংস্থার মার্কেট শেয়ার ২৯ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩১ শতাংশে।

তবে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বৃহত্তম 5G চিপসেট বিক্রেতা হিসেবে বাজারে নিজের জায়গা পোক্ত করেছে কোয়ালকম। এই সেগমেন্ট থেকে সংস্থাটি বিশ্ববাজারে ৩৯% শেয়ার দখল করেছে বলে জানা গিয়েছে। তৃতীয় প্রান্তিকে বিক্রি হওয়া স্মার্টফোনের মধ্যে ১৭ শতাংশই ৫জি টেকনোলজি ভিত্তিক ডিভাইস ছিল। সেক্ষেত্রে বছরের শেষ ত্রৈমাসিকে কোয়ালকমের ফের শীর্ষস্থান ফিরে পাওয়ার একটা সম্ভাবনা দেখা যাচ্ছে কারণ, বর্তমান দিনগুলিতে অনেকেই ৫জি লাইন-আপের দিকে ঝুঁকছেন।

মিডিয়াটেকের মার্কেট শেয়ার লাভ সম্পর্কে কাউন্টারপয়েন্ট রিসার্চ কর্তৃপক্ষ জানিয়েছে যে, মিড রেঞ্জের স্মার্টফোনগুলিতে বিশেষ করে Xiaomi ব্র্যান্ডের ডিভাইসগুলিতে মিডিয়াটেক চিপসেটের ব্যবহার গত বছরের তুলনায় তিনগুণ বেড়েছে। এছাড়া হুয়াওয়ের উপর মার্কিন নিষেধাজ্ঞার ব্যাপারটিও কাজে লাগাতে সক্ষম হয়েছে মিডিয়াটেক। তাছাড়া, সংস্থাটি বর্তমানে সাশ্রয়ী মূল্যে শক্তিশালী ডাইমেনসিটি চিপসেট তৈরির ওপরেও জোর দিয়েছে। সেক্ষেত্রে, আগামী দিনে ৫জি সেগমেন্টে চিপসেট সরবরাহের ক্ষেত্রেও কোয়ালকমের সাথে দৃঢ় প্রতিযোগিতায় নামতে পারে মিডিয়াটেক।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, Samsung, Apple, এবং Huawei-এর মত ব্র্যান্ডগুলি প্রত্যেকেই তাদের নিজস্ব প্রসেসরের মাধ্যমে বাজারে ১২% শেয়ার লাভ করেছে। এক্ষেত্রে তৃতীয় প্রান্তিকে হুয়াওয়ের কোনও প্রবৃদ্ধি না হলেও, স্যামসাংয়ের এক্সিনোস (Exynos) প্রসেসরের শেয়ারের পরিমাণ ১৬% থেকে কমেছে এবং অ্যাপলের বায়োনিক চিপের শেয়ার ১১% থেকে বেড়েছে।